Advertisement
Advertisement
IISCO at Barnpur

বার্নপুরে ইসকো কারখানায় গ্যাস লিক, মৃত্যু ২ শ্রমিকের, অসুস্থ আরও তিন

এই দুর্ঘটনার জেরে শ্রমিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

2 labourer died due to gass leak in IISCO at Burnpur | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:June 2, 2021 7:29 pm
  • Updated:June 2, 2021 10:13 pm

শেখর চন্দ্র, আসানসোল: ইসকোর (IISCO) কারখানায় বিষাক্ত গ্যাস লিক করে মৃত্যু হল দুই শ্রমিকের। গুরুতর অসুস্থ আরও তিনজন। মঙ্গলবার বেলার দিকে বার্নপুরের ইসকোর কারখানাতে এই দুর্ঘটনা ঘটে। মৃস্বাভাবিকভাবেই এই দুর্ঘটনার জেরে শ্রমিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। মৃতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের দাবিতে সরব হয়েছে শ্রমিক সংগঠন নেতৃত্ব।

বার্নপুর ইসকো কারখানার কোকওভেন ১১ নম্বর ব্যাটারিতে মেরামতির কাজ চলছিল। গ্যাস চেম্বারের কাজ চলছিল। কাজ করতে নেমে হঠাৎই মাথা যন্ত্রণা শুরু হয় বাবনের। তার পরই সেই চেম্বারেই অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁকে উদ্ধার করতে গিয়ে আরেক শ্রমিক সুমন বিশ্বাসও অসুস্থ হয়ে পড়েন। বাকিরাও অসুস্থ বোধ করায় ঘটনাস্থল থেকে পালিয়ে যান অনেকে। অভিযোগ ওঠে, কার্বন মনোক্সাইড গ্যাস লিক হয়েছে। জানা গিয়েছে, মৃত ও অসুস্থরা প্রত্যেকেই ঠিকা শ্রমিক। মৃত দুই শ্রমিকের নাম বাবন সরকার ও সুমন বিশ্বাস। বয়স ৩৮ থেকে ৪০ এর মধ্যে। তাঁরা বার্নপুরের বাসিন্দা। 

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: ‘যে ঘোড়া ছিলাম সেই ঘোড়াই আছি,’ সুস্থ হয়ে বাড়ি ফিরেই আত্মবিশ্বাসী অনুব্রত]

বার্নপুর কারখানার সিআইএসএফ বাহিনীর জওয়ানরা মুখে অক্সিজেন মাস্ক নিয়ে দুর্ঘটনাস্থল থেকে শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। সেখানে পাঁচজনের মধ্যে দুই শ্রমিকের মৃত্যু হয়। এদিকে ঠিকা শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলির সদস্যরা হাসপাতালে গিয়ে কর্তৃপক্ষের গাফিলতির প্রতিবাদে বিক্ষোভ দেখাতে শুরু করেন। ব্যাপক বাদানুবাদ শুরু হয়। তাঁরা মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের দাবিতে ওই বিভাগে জিএম-কে ঘিরে বিক্ষোভ দেখান। পরিবারের রোজগেরে সদস্যকে হারিয়ে মৃতের পরিবার কান্নায় ভেঙে পড়ে। উল্লেখ্য, বার্নপুরের কোকওভেন বিভাগে আগেও গ্যাস লিকের দুর্ঘটনা ঘটেছিল। তখন সাতজন শ্রমিকের মৃত্যু হয়। এবার ফের প্রাণ হারালেন দুই শ্রমিক।

[আরও পড়ুন: ভোটের সময় বিজেপির হয়ে ‘প্রচার’, জঙ্গলমহলে কড়া শাস্তির মুখে শুভেন্দু ঘনিষ্ঠ TMC নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ