Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Election

‘জমিদার’ কংগ্রেসকে সমর্থন নয়, আসন পেতে অশোক ঘোষের আবেগ হাতিয়ার ফরওয়ার্ড ব্লকের!

আসন জট ইস্যুতে কয়েকদিন আগে পুরুলিয়া জেলা ফরওয়ার্ড ব্লক কংগ্রেসকে 'বেইমান' বলে কটাক্ষ করেছিল।

2024 Lok Sabha Election: Forward block attacks Congress saying 'Zamindar' on the current issue of seat sharing
Published by: Sucheta Sengupta
  • Posted:March 31, 2024 9:23 pm
  • Updated:March 31, 2024 9:31 pm

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: ‘বেইমান’-এর পর কংগ্রেসকে ‘জমিদার’ আখ্যা দিল ফরওয়ার্ড ব্লক (Forward Block)। পুরুলিয়া আসনটি ফরওয়ার্ড ব্লককে ছাড়া নিয়ে বামফ্রন্টের আলোচনা চলছে এখনও। তার মধ্যেই রবিবার দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় পুরুলিয়া ফরওয়ার্ড ব্লক নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠক শেষেই রাজ্য ফরওয়ার্ড ব্লক থেকে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়, ‘জমিদার’ কংগ্রেসকে তারা কোনওভাবেই সমর্থন করছে না। সোমবার বামফ্রন্টের (Left Front) চেয়ারম্যান বিমান বসুকে তারা তা জানিয়ে দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এর পরও যদি বামফ্রন্টগত ভাবে পুরুলিয়া আসন ঘোষণা না হয়, তবে পরবর্তী পদক্ষেপ কী হবে সেই বিষয়টি অবশ্য ভাঙেননি ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।

চব্বিশের লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Election) আগে বামফ্রন্টের অন্দরে এবং কংগ্রেসের সঙ্গে জোটে বড়সড় জট যেন ছাড়ানোই যাচ্ছে না। আসন সমঝোতায় কেউ মাথা নোয়াতে রাজি নয়। রবিবার নরেনবাবু সাংবাদিক বৈঠকে বলেন, “বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু আমার কাছে জানতে চেয়েছিলেন পুরুলিয়া (Purulia) আসন নিয়ে কী হবে। তার ভিত্তিতে আমি জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছি। জেলা নেতৃত্ব জানিয়েছে, তারা এই আসনে লড়তে চান। ফলে কোনওভাবেই আমরা ‘জমিদার’ কংগ্রেসকে সমর্থন করতে পারব না। ইতিহাস বলছে, বামপন্থীদের সঙ্গে কংগ্রেসের লড়াই দীর্ঘদিনের। কংগ্রেস (Congress) জমিদারদের পার্টি ছিল। বড় লোকের পার্টি। বামফ্রন্ট খেত-মজুরদের, গরিব মানুষদের। পুরুলিয়া নিয়ে ফরওয়ার্ড ব্লকের একটা আবেগ রয়েছে। অশোক ঘোষ পুরুলিয়ায় বহু কাজ করে গিয়েছেন। বাঘমুন্ডির সুইসা আশ্রমে তাঁর সমাধি রয়েছে। এমনকি বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুও পুরুলিয়ায় বহু লড়াই, আন্দোলন করেন।”

Advertisement

[আরও পডু়ন: বাবার গায়ে থুতু, প্রতিবাদ করায় দাদা-বউদিকে শাবল দিয়ে খুন যুবকের!]

বলা হচ্ছে, পুরুলিয়া আসন পেতে ফরওয়ার্ড ব্লক প্রয়াত নেতা অশোক ঘোষের আবেগ দিয়ে বামফ্রন্টকে বোঝাবে। কয়েকদিন আগে পুরুলিয়া জেলা ফরওয়ার্ড ব্লক কংগ্রেসকে ‘বেইমান’ বলেছিল। কেন ‘বেইমান’ আখ্যা দেওয়া হয়, এদিন সেই প্রসঙ্গ তুলে আনা হয়। ফরওয়ার্ড ব্লক জানিয়েছে, কংগ্রেস এমন একটি রাজনৈতিক দল জোট হওয়ার পরেও তাঁরা নিজেদের স্বার্থ অনুযায়ী তাঁদের ভোট ‘স্থানান্তর’ করে। পুরুলিয়ায় এমন বহু উদাহরণ রয়েছে। পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি তথা এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতো বলেন, “জোট বা আসন সমঝোতা সবটাই আমাদের সিপিএমের সঙ্গে। আমরা ফরওয়ার্ড ব্লকের সঙ্গে জোট করতে যাইনি। ফলে তাঁরা কী বলছেন সেই বিষয় নিয়ে মন্তব্য করে অযথা বিতর্কে আমরা ঢুকতেই চাই না।”

Advertisement

[আরও পডু়ন: বর্ধমানের রাজা ভেবে ভুল মূর্তিতে মালা, দিলেন জয়ধ্বনিও! ভোটের মুখে বিতর্কে দিলীপ]

এদিনের জেলা নেতৃত্বের বৈঠকে পুরুলিয়া কেন্দ্রের ফরওয়ার্ড ব্লক প্রার্থী (অঘোষিত) তথা প্রাক্তন বিধায়ক ধীরেন্দ্রনাথ মাহাতো হাজির ছিলেন। তিনি বলেন, “আমাদের আশা, বামফ্রন্টগত ভাবে আমরা সমর্থন পাব। ভোটের প্রচারের কাজ আমরা অনেক আগেই শুরু করে দিয়েছি।” পুরুলিয়া কেন্দ্রের দেওয়াল জুড়ে যেমন ফরওয়ার্ড ব্লকের প্রতীক সিংহ আঁকা হচ্ছে। তেমনই প্রার্থী ধীরেন্দ্রনাথ মাহাতোর নাম লিখে চলছে প্রচারও। তাঁরা কোচবিহার, পুরুলিয়া এবং বারাসাত আসনে লড়বেন। এই ৩ আসনে তাদের প্রার্থীর নাম রাজ্য বামফ্রন্টকে অনেক আগেই তাঁরা জানিয়ে দিয়েছেন বলে ফের উল্লেখ করেন দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। দীর্ঘদিন ধরে এই তিন আসনে লড়ছেন তাঁরা। সেই আসনগুলিই চেয়েছেন। নতুন করে কোনও আসন চাওয়া হয়নি এই বাম শরিকের তরফে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ