Advertisement
Advertisement
2024 Los Sabha Election

ঘাটালে ঘাসফুল নাকি ফুটবে পদ্ম? দুই তারকার লড়াইয়ে আর কী ফ্যাক্টর

ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়নে রাজ্যের শাসকদলের প্রতিশ্রুতি আদায় নিঃসন্দেহে তৃণমূলের তারকা প্রার্থীর অ্যাডভান্টেজ।

2024 Lok Sabha Election: In deapth analysis of Ghatal constituency
Published by: Sucheta Sengupta
  • Posted:March 16, 2024 7:59 pm
  • Updated:March 22, 2024 9:19 pm

শ্রীকান্ত পাত্র, ঘাটাল: বয়স খুব বেশি নয়। মাত্র ১৫ বছর আগে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল কেন্দ্রের জন্ম। ২০০৯ সালে ঘাটাল (Ghatal) লোকসভা কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশের পর তার মাটিতে খুঁটি গেড়েছিল লাল পার্টিই। সেবার এই কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছিলেন সিপিআই-এর (CPI) গুরুদাস দাশগুপ্ত। পরে রাজ্যে বাম শাসনের অবসান ঘাটালে ধীরে ধীরে ঘাসফুল ফুটতে থাকে। পরেরবার অর্থাৎ ২০১৪ সালে এই কেন্দ্রের বাসিন্দাদের কাছে জনপ্রতিনিধি হয়ে আসেন টলি তারকা দেব (Dev) ওরফে দীপক অধিকারী। পরবর্তীতে ঘাসফুলের দাপটই অব্যাহত। মাঝে পদ্মফুলের সামান্য উত্থান দেখা গেলেও ঘাটালের শক্ত মাটিতে বার বার প্রতিহত হয়েছে গেরুয়া ব্রিগেডকে। এবার আরও একবার ভোটযুদ্ধের আঁচে গা সেঁকে নিচ্ছেন ঘাটালবাসী। লড়াই মূলত এখানে দুই তারকার – তৃণমূলের দেব আর বিজেপির হিরণ চট্টোপাধ্যায়ের (Hiran Chatterjee) মধ্যে। বাকি বিরোধীরা সেভাবে লড়াইয়ে নেই। সিপিএম নাকি সিপিআই – কে প্রার্থী দেবে, তা নিয়ে বামশিবির এখনও দ্বন্দ্বে ভুগছে। ঘাটালে কেমন হতে চলেছে চব্বিশের লোকসভার লড়াই, আসুন দেখে নেওয়া যাক।

GHATAL 2

Advertisement

জনবিন্যাস

Advertisement

২০১১ সালের জনবিন্যাস অনুযায়ী, ঘাটাল লোকসভা কেন্দ্রের মুসলিম ১২.২৫ শতাংশ, হিন্দু বেশি। ৭৫ শতাংশ কৃষিজীবী। চাকরিজীবীর সংখ্যা মাত্র ৫ থেকে ৬ শতাংশ। তফসিলি জাতি, উপজাতির (SC-ST)সংখ্যা ২০ শতাংশ। কৃষিকাজ ছাড়াও এখানকার মানুষজন জীবিকা নির্বাহের জন্য নির্ভর করেন কুটিরশিল্প, হস্তশিল্পের উপর। ঘাটাল ও কেশপুর কেন্দ্রটি তফসিলি জাতিভুক্ত। তবে বিশেষ তাৎপর্যপূর্ণ ঘাটাল কেন্দ্রের ভোটারদের মধ্যে মহিলার সংখ্যা বেশি। নারীকল্যাণে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের যেসব প্রকল্প আছে, তার ভালোই প্রভাবে রয়েছে এখানকার মহিলাদের মধ্যে।

[আরও পড়ুন: বাংলায় ৭ দফায় নির্বাচন, কোন লোকসভা কেন্দ্রে কবে ভোট? রইল পূর্ণাঙ্গ তালিকা]

বিধানসভা কেন্দ্র
ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭ বিধানসভা: 

  • ঘাটাল
  • দাসপুর
  • কেশপুর
  • পাঁশকুড়া
  • ডেবরা
  • সবং
  • পিংলা

রাজনৈতিক পরিস্থিতি

২০০৯ সালে ঘাটালের প্রথম সাংসদ হয়েছিলেন সিপিআইয়ের গুরুদাস দাশগুপ্ত। কিন্তু গত এক দশকে তা তৃণমূলের শক্ত ঘাঁটি হয়ে উঠেছে। ২০১৪ সাল থেকে দীপক অধিকারী ওরফে দেব সাংসদ হওয়ার মধ্যে দিয়েই সেই ছবিটা স্পষ্ট হয়েছে। ২০১৯ সালেও এই কেন্দ্রে দেব তৃণমূলের হয়ে লড়াই করেন। প্রতিপক্ষ ছিলেন বিজেপি প্রার্থী, আইপিএস ভারতী ঘোষ। লড়াই যতটা কঠিন বলে মনে করা হয়েছিল, তত কঠিন হয়নি মোটেও। দেব ১ লক্ষের বেশি ভোটে হেলায় হারিয়ে দিয়েছিলেন ভারতী ঘোষকে।

BJP leader of Bengal Bharati Ghosh becomes national spokesperson of BJP
২০১৯ সালের লোকসভা ভোটে দেবের প্রতিপক্ষ ছিলেন বিজেপির ভারতীয় ঘোষ।

২০১৯ সালের ফলাফল
তৃণমূল প্রার্থী দেবের প্রাপ্ত ভোট – ৭১৭৯৫৯
বিজেপি প্রার্থী ভারতী ঘোষের প্রাপ্ত ভোট – ৬০৯৯৮৬
সিপিআই প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়ের প্রাপ্ত ভোট – ৯৭০৬০

২০১৯ লোকসভা নির্বাচনে বিধানসভাভিত্তিক ফল

  • সাত বিধানসভা কেন্দ্রের মধ্যে ৫টি কেন্দ্র ছিল তৃণমূলের দখলে। পাঁশকুড়া, ডেবরায় জিতেছিল বিজেপি।
  • ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ঘাটাল বাদে বাকি ৬টি কেন্দ্রে জয়ী হন তৃণমূল প্রার্থীরা।

GHATAL 3

২০২৪ লোকসভার লড়াই
এবারও ঘাটাল কেন্দ্রে তৃণমূলের বাজি তারকা দেব তথা দীপক অধিকারী। সেইসঙ্গে তৃণমূলের অ্যাডভান্টেজ ঘাটাল মাস্টার প্ল্যান (Ghatal Master Plan) বাস্তবায়নের প্রতিশ্রুতি। সদ্যই দেবের লাগাতার অনুরোধে ঘাটাল মাস্টার প্ল্যান রাজ্য সরকারের টাকায় সম্পূর্ণ করে দেওয়ার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনীতির কারবারি মাত্রই বুঝতে অসুবিধা নেই যে, এটাই এবারের লোকসভা ভোটে ঘাটালের বড় ইস্যু, যার উপর ভর করে ফের ঘাটালে ঘাসফুল ফোটাতে মরিয়া শাসকদল।

Hiran Chatterjee will fight from Ghatal in Lok Sabha 2024, may face Dev

অন্যদিকে, বিজেপি (BJP) প্রার্থী একসময়ের টলি নায়ক হিরণ চট্টোপাধ্যায়। তিনি খড়গপুরের বিজেপি বিধায়ক। সেখান থেকেই এবার দিল্লির পথে তাঁকে এগিয়ে দিয়েছে গেরুয়া শিবির। তবে ধারে-ভারে তিনি দেবের চেয়ে নিঃসন্দেহে পিছিয়ে। আর বামশিবিরের প্রার্থী কে হবেন, তা এখনও ঠিক হয়নি। সবমিলিয়ে এলাকার রাজনৈতিক পরিস্থিতি বলছে, এবারও তারকা সাংসদ পাবেন ঘাটালবাসী। হ্যাটট্রিকের পথে দেব।

[আরও পড়ুন: এক হেঁশেলে ৭ ভাষাভাষী জওয়ানের রান্না, দামোদর পাড়ে কেন্দ্রীয় বাহিনীর শিবিরে বৈচিত্র্যের ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ