Advertisement
Advertisement
Supreme Court

২৬ হাজার চাকরিহারার ভবিষ্যৎ নির্ধারণ, SSC মামলার শুনানির দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট

২১ তারিখ হাই কোর্টের রায়ে এতজনের চাকরি বাতিল হওয়ার পর ৪৮ ঘণ্টার মধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে রাজ্য সরকার ও এসএসসি।

SSC Scam: Supreme Court announces date of hearing of the case filed by West Bengal Govt. and SSC

ফাইল ছবি

Published by: Sucheta Sengupta
  • Posted:April 27, 2024 8:11 pm
  • Updated:April 29, 2024 8:36 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের রায়ে সদ্যই চাকরি হারিয়েছেন রাজ্যের ২৫,৭৫৩ শিক্ষক ও অশিক্ষক কর্মী। উচ্চ আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে রাজ্য সরকার ও স্কুল সার্ভিস কমিশন। তবে মামলার শুনানির দিনক্ষণ তখনও স্থির হয়নি। শনিবার শুনানির দিন জানাল শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ। জানা গিয়েছে, আগামী ২৯ তারিখ, সোমবার এসএসসি মামলার শুনানি হবে প্রধান বিচারপতির বেঞ্চে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের পাশাপাশি এই বেঞ্চে থাকবেন বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্র।

২১ এপ্রিল এসএসসি মামলার রায় দেয় হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি দেবাংশু বসাকের বেঞ্চ। তাতে ২০১৬ সালের গোটা প্যানেলই বাতিল করে দেওয়া হয়। তাতে আচমকা চাকরি হারান ২৫,৭৫৩ শিক্ষক ও অশিক্ষক কর্মী। প্যানেলের মেয়াদ শেষের পরও যাঁরা চাকরি পেয়েছিলেন, তাঁদের বেতন ১২ শতাংশ সুদ সমেত ফেরত দেওয়ার নির্দেশও দেওয়া হয়। বিনা মেঘে বজ্রপাতের মতো এতজনের চাকরি বাতিল সংক্রান্ত রায় স্বভাবতই ভালোভাবে গ্রহণ করতে পারেননি কেউ। রায় ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যেই চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে (Supreme Court) মামলা দায়ের করে রাজ্য সরকার ও এসএসসি (SSC)। পৃথকভাবে মামলার পথে যৌথ সংগ্রামী মঞ্চও।

Advertisement

[আরও পড়ুন: ‘যোগ্য’দের চাকরি ফেরানোর দাবি, SSC ভবন ঘেরাও কর্মসূচিতে বাম-পুলিশ খণ্ডযুদ্ধ]

বুধবার সেই মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। তবে শুনানির দিনক্ষণ ঠিক হয়নি তখনও। শনিবার শীর্ষ আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতির বেঞ্চে আগামী ২৯ তারিখ দুপুর ১২টা নাগাদ শুনানি শুরু হবে এই মামলার। এখন এই শুনানিই শেষ ভরসা সদ্য চাকরিহারাদের। যদি শীর্ষ আদালত তাঁদের ভবিষ্যৎ রক্ষা করতে পারে, তার অপেক্ষা।

Advertisement

[আরও পড়ুন: হুকিং করে ঝুপড়িতে এসি চালাচ্ছেন কাগজ কুড়ানি! বিস্মিত মেয়র পারিষদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ