Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Election

প্রান্তিক মানুষের হাতে রাজনৈতিক ক্ষমতায়নে জোর, কুড়মি প্রার্থীকে সমর্থন করল JD(U)

কুড়মি প্রার্থীর মনোনয়নের পর অজিতপ্রসাদ মাহাতোর সমর্থনে পুরুলিয়ায় ধারাবাহিকভাবে প্রচার করবে বলেও সিদ্ধান্ত নিয়েছে জনতা দল (ইউনাইটেড)।

2024 Lok Sabha Election: JD(U) supports Kurmi candidate Ajit prasad Mahato in Purulia
Published by: Sucheta Sengupta
  • Posted:April 28, 2024 9:35 pm
  • Updated:April 28, 2024 9:39 pm

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: পিছিয়ে পড়া জনজাতি ও উপজাতিদের অধিকার রক্ষা, সামাজিক ন্যায় প্রতিষ্ঠা লক্ষ্য। এবারের লোকসভা ভোটে (2024 Lok Sabha Election) পুরুলিয়া কেন্দ্রের কুড়মি প্রার্থী অজিতপ্রসাদ মাহাতোকে সমর্থন করল জনতা দল (ইউনাইটেড)। বাংলায় প্রান্তিক মানুষদের রাজনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের লক্ষ্যে এই সমর্থন বলে লিখিত বিবৃতিতে জানিয়েছে জেডিইউ। জঙ্গলমহলে কুড়মিরা প্রার্থী ঘোষণা করায় প্রথম সারির রাজনৈতিক দলগুলি চাপে পড়ে গিয়েছে নিঃসন্দেহে। তাছাড়া তাদের হিতমিতান অর্থাৎ বিভিন্ন সামাজিক সংগঠন সমর্থন করায় উদ্বেগে বিজেপি, তৃণমূল। এরই মধ্যে জনতা দল (ইউনাইটেড)পুরুলিয়া কেন্দ্রের কুড়মি প্রার্থীকে সমর্থন জেলার রাজনৈতিক মহলে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

জঙ্গলমহলে জনতা দল (ইউনাইটেড)-এর তেমন ভোটব্যাঙ্ক নেই। কিন্তু কুড়মি প্রার্থীকে তাদের সমর্থনের সিদ্ধান্ত বনমহলের রাজনৈতিক মহলে নতুন করে আলোচনার সূত্রপাত করেছে। জনতা দল (ইউনাইটেড)-এর রাজ্য সভাপতি অমিতাভ দত্ত বলেন, “আমরা চাই পিছিয়ে পড়া প্রান্তিক মানুষদের রাজনৈতিক ও সামাজিক ক্ষমতায়ন। এই কারণেই বাংলার স্বার্থে আমরা পুরুলিয়া (Purulia) কেন্দ্রের কুড়মি (Kurmi) প্রার্থী অজিতপ্রসাদ মাহাতোকে সমর্থন করলাম। উনি আমাদের সঙ্গে কৃষিজমি বাঁচাও কমিটির আন্দোলনে ছিলেন।”

Advertisement

[আরও পড়ুন: মহাদেব বেটিং কেলেঙ্কারিতে গ্রেপ্তার ‘স্টাইল’ খ্যাত অভিনেতা সাহিল খান]

প্রার্থীর মনোনয়নের পর জনতা দল (ইউনাইটেড) (JDU) ওই প্রার্থীর সমর্থনে পুরুলিয়ায় ধারাবাহিকভাবে প্রচার করবে বলেও সিদ্ধান্ত নিয়েছে। জনতা দল (ইউনাইটেড) মনে করে, পুরুলিয়া কেন্দ্রে এবার কুড়মি প্রার্থীর জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। ওই কেন্দ্রে কুড়মি ভোট রয়েছে ৩৫ শতাংশ। এই ভোটের সবটাই অজিতপ্রসাদ মাহাতো (Ajit Prasad Mahato) পাবেন বলে আদিবাসী কুড়মি সমাজ জানিয়েছে। তাঁদের সঙ্গে হিতমিতান অর্থাৎ বিভিন্ন সামাজিক সংগঠনের ভোট রয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নুসরতের কোলে ওরাংওটাং! ‘দুজনের ঠোঁট একই রকম’, নেটপাড়ায় তুমুল কটাক্ষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ