Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Election

হাতির ‘দাদাগিরি’! লোকসভা ভোটের মুখে উত্তরবঙ্গে প্রচার কৌশলে বদল

বিকল্প পদ্ধতিতে কীভাবে চলছে প্রচার?

2024 Lok Sabha Election: Jumbo scare as parties launch poll campaign at Siliguri
Published by: Sayani Sen
  • Posted:March 22, 2024 9:30 pm
  • Updated:March 22, 2024 9:30 pm

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: শেষ পর্যন্ত ‘মালজুরিয়া’ নামে পরিচিত দলছুট বখাটে হাতির ‘দাদাগিরি’ পালটে দিল রাজনৈতিক দলগুলোর ভোট (2024 Lok Sabha Polls) প্রচারের কৌশল! অবাক কাণ্ড মনে হলেও এমনই ঘটনার সাক্ষী এখন শিলিগুড়ি মহকুমার ব্যাংডুবি, টুকুরিয়াঝার জঙ্গল লাগোয়া নতুনপাড়া , ভুজিয়াপানি, মুলাইজোত, মসজিদপাড়া সহ একাধিক গ্রাম। বনদপ্তর সূত্রে খবর, জঙ্গল এলাকায় চার-পাচটি দলছুট দাঁতাল হাতি ঘোরাফেরা করছে। যখন তখন মারমুখী হচ্ছে। ঘটনাটি নজরে আসতে বনদপ্তরের তরফে সতর্ক করে স্থানীয় বাসিন্দাদের জানানো হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সন্ধ্যার পর বাড়ির বাইরে যেন কেউ না থাকে। এমনকি দিনেও চা বাগান ও জঙ্গল লাগোয়া এলাকায় না যায়। দলছুট হাতির হামলা থেকে বাঁচতে শিলিগুড়ি মহকুমা পরিষদ থেকেও বাসিন্দাদের একই পরামর্শ দেওয়া হয়েছে। এর পরই রাজনৈতিক দলগুলি ওই এলাকায় প্রচারের বিকল্প রাস্তা খুঁজে নিতে শুরু করেছে। ডান-বাম প্রতিটি দলই পৃথকভাবে ঠিক করেছে সেখানে মিছিল অথবা বড় সভার আয়োজন নয়। প্রচার হবে বেলা থাকতে হইচই না করে।

বনদপ্তরের বাগডোগরার রেঞ্জার মানসকান্তি ঘোষ জানান, এলাকায় দলছুট হাতি ঘুরে বেড়াচ্ছে দেখে দুর্ঘটনা এড়াতে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। কেন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অপেক্ষায় না থেকে আগেভাগে তৎপর হবে না বনদপ্তর? গত বছর দলছুট হাতির হানায় ওই এলাকায় যে ৯ জনের মৃত্যুর ঘটনা রয়েছে! লোকসভা নির্বাচনের সময় গ্রামে গ্রামে প্রচারের ঝড় উঠবে। মিছিল, সভার আয়োজন হবে। তখন কোনও ঘটনা ঘটনা ঘটলে কেলেঙ্কারি কাণ্ড হয়ে যেতে পারে। তাই বনদপ্তরের সতর্কতার বিরোধিতায় না গিয়ে যথেষ্ট গুরুত্ব দিতে শুরু করেছে প্রতিটি রাজনৈতিক দল। যেমন, স্থানীয় তৃণমূল নেতা তথা শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি অরুণ ঘোষ বলেন, “দলীয় কর্মীদের মিছিল অথবা সভা না করে সময় বুঝে সতর্কভাবে প্রচারের কাজ করতে বলা হয়েছে।”

Advertisement

[আরও পড়ুন: আইনজীবী হয়ে আদালতের কর্মীদের ‘হুমকি’, বিজেপি লিগাল সেলের ভূমিকায় বিরক্ত হাই কোর্ট]

একইভাবে মাটিগাড়া-নকশালবাড়ির বিজেপি বিধায়ক আনন্দময় বর্মন জানান, ওই এলাকায় ছোট ছোট প্রচারের কর্মসূচি নেওয়া হয়েছে। চোখকান খোলা রেখে কর্মীদের কাজ করতে বলা হয়েছে। এলাকার সিপিএম নেতা তথা শিলিগুড়ি মহকুমা পরিষদের প্রাক্তন সভাধিপতি তাপস সরকার জানান, হাতির ভয়ে রীতিমতো সিটিয়ে আছে বাগডোগরার ভুজিয়াপানি সহ বিভিন্ন এলাকার মানুষ। টুকুরিয়াঝার জঙ্গল থেকে শিলিগুড়ি সংলগ্ন আপার বাগডোগরা এলাকায় মাঝে মাঝেই ঢুকে পড়ছে হাতি। দুদিন আগে এক দলছুট হাতির হামলায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে শুধু বাগডোগরা নয়। নকশালবাড়ি, খড়িবাড়ি এলাকাতেও দলছুট হাতির আনাগোনা বেড়েছে। ১৩ জানুয়ারি সকালে টুকুরিয়াঝার জঙ্গল থেকে আপার বাগডোগরা এলাকায় ঢুকে দলছুট হাতি এক ব্যক্তিকে আছড়ে মারে। তাপসবাবু বলেন, “এমন পরিস্থিতিতে জোর করে কিছু করতে গেলে স্থানীয় মানুষ বিপদে পড়বে। তাই দস্যু হাতিদের গতিবিধি বুঝে হইচই না করে ভোট প্রচারের কর্মসূচি সাজাতে হচ্ছে। বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে ঘরোয়া বৈঠকে। সেটাও বেলা থাকতে।”

Advertisement

[আরও পড়ুন: প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে ভুটানের সর্বোচ্চ সম্মান পেলেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ