Advertisement
Advertisement
2024 Lok Sabha Election

অর্জুনের ঘরে ‘বিভীষণ’! বারাকপুরে পার্থ ভৌমিকের নির্বাচনী এজেন্ট বিজেপি প্রার্থীর ভাইপো

কাকার রাজনীতি আর পছন্দ নয়, প্রকাশ্যেই সেকথা জানিয়ে তৃণমূলের সঙ্গে রয়ে গিয়েছেন অর্জুনের ভাইপো সৌরভ।

2024 Lok Sabha Election: Nephew of BJP candidate Arjun Singh is election agent of TMC candidate Partha Bhowmick in Barrackpore
Published by: Sucheta Sengupta
  • Posted:April 12, 2024 4:36 pm
  • Updated:April 12, 2024 5:34 pm

অর্ণব দাস, বারাকপুর: এ কি ঘরশত্রু বিভীষণ নাকি পুরোটা নেহাৎই কাকতালীয়? সে প্রশ্নের উত্তর খোঁজা সহজ নয়। তবে চব্বিশের লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Election) বারাকপুরের ‘কুরুক্ষেত্রে’ রয়েছে এমনই চমক। নিজের কাকার শিবির থেকে সরে বিপক্ষীয় প্রার্থীর নির্বাচনী এজেন্ট হয়েছেন সৌরভ সিং। ভাবছেন তো, বারাকপুরের নির্বাচনী যুদ্ধে কেন হঠাৎ সৌরভ সিং এত গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে উঠল? সৌরভ সিং আসলে বিজেপির হেভিওয়েট প্রার্থী তথা বিদায়ী সাংসদ অর্জুন সিংয়ের (Arjun Singh) ভাইপো। অথচ তিনি তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের নির্বাচনী এজেন্ট। এই পরিচয় জানার পর সৌরভের দিকে নজর রাজনৈতিক মহলের একটা বড় অংশের।

পার্থ ভৌমিকের নির্বাচনী এজেন্ট সৌরভ সিং। নিজস্ব চিত্র।

বারাকপুরের (Barrackpore) রাজনীতিতে বরাবরের আলোচিত চরিত্র ‘বাহুবলী’ অর্জুন সিং। সাম্প্রতিককালে ঘনঘন দলবদল করায় তাঁকে নিয়ে আরও বেশি চর্চা শুরু হয়েছে। উনিশের লোকসভা নির্বাচনে তৃণমূলের টিকিট না পেয়ে বিজেপিতে যোগ দিয়ে বারাকপুরের সাংসদ হয়েছিলেন। এর পর একুশের বিধানসভা নির্বাচনে (WB Assembly Election 2021) ফের তৃণমূলে ফেরেন তিনি। চব্বিশের ভোটের আগে ফের অর্জুনের দলবদল এবং ফের ভোটে দাঁড়ানো। পারিবারিক সূত্রেই রাজনীতির প্রথম থেকে অর্জুনপুত্র পবনের মতো ভাইপো সৌরভও কাকার পথ ধরেই চলেছিলেন। দলবদলের সময়েও কাকার সঙ্গেই ঘাসফুল-পদ্মফুল শিবিরে পরিবর্তন করেছিলেন সৌরভ। এর মাঝে অবশ্য বারাকপুর এলাকার রাজনীতিতে অনেক ওঠাপড়া হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: নোটায় ভোট দিন, প্রয়োজনে তৃণমূলকে জেতান! আর্জি ক্ষুব্ধ ‘আদি বিজেপি’ কর্মী সংগঠনের]

অর্জুন সিং বিজেপিতে গিয়ে সাংসদ হওয়ার পর ভাটপাড়া অর্থাৎ যে কেন্দ্রে বিধায়ক ছিলেন তিনি, সেখানে উপনির্বাচন হয়। সেখানে মদন মিত্রর মতো প্রতিপক্ষকে হারিয়ে ভাটপাড়ার বিধায়ক হন অর্জুনের ছেলে পবন সিং। অভিযোগ, ছেলেকে সঙ্গে নিয়েই গেরুয়া শিবিরের হয়ে দাপট দেখাতে শুরু করেন অর্জুন। এলাকার পুরসভাগুলির বোর্ড ভেঙে নতুন করে দখলের ছক করেন ‘বাহুবলী’ সাংসদ। সেই সময়ে ভাইপো সৌরভকে অনাস্থা ভোটে জিতিয়ে ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান করেন। কিন্তু পরবর্তী পুরভোটের সময় সৌরভ প্রার্থী হলেও শেষ মুহূর্তে মনোনয়ন প্রত্যাহার করেন। সেই সময় থেকেই বোঝা যাচ্ছিল, কাকা-ভাইপোর দ্বন্দ্ব শুরু হয়েছে। কাকার রাজনৈতিক পথে হাঁটতে নারাজ ভাইপো সৌরভ। ঘনিষ্ঠ মহলে তিনি আক্ষেপ করেছিলেন, কাকার রাজনীতিতে কোনও নীতি-আদর্শ নেই। তাই তা আর ভালো লাগছে না তাঁর।

Advertisement
চব্বিশের লোকসভা ভোটের আগে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের হয়ে প্রচার অর্জুনের ভাইপো সৌরভের। নিজস্ব ছবি।

কাকা অর্জুনের সঙ্গে ভাইপো সৌরভের এই বাড়তে থাকা দূরত্বকেই কাজে লাগিয়েছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। ক্রমে ক্রমে তাঁকে অর্জুন বিরোধী ঘাসফুল শিবিরে কাছে টেনেছেন নৈহাটির বিধায়ক তথা বারাকপুরের এবারের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। আর চব্বিশের লোকসভা ভোটে সেই প্রতিপক্ষের ভাইপোকেই নির্বাচনী এজেন্ট করে ফেলেছেন পার্থ! অর্থাৎ বারাকপুরের রাজনৈতিক লড়াইয়ের সমীকরণ এখন পার্থ-সৌরভ বনাম অর্জুন।

[আরও পড়ুন: এই নিয়ে তৃতীয়বার, লোকসভা নির্বাচনে লড়বেন ইন্দিরার হত্যাকারীর ছেলে]

এনিয়ে সৌরভ সিংয়ের বক্তব্য, ”বরাবর কাকার সঙ্গেই রাজনীতি করেছি। দায়িত্ব সামলেছি। কিন্তু ধীরে ধীরে বুঝতে পারি, ওঁর রাজনীতিতে কোনও নীতি-আদর্শ নেই। তাই কাকা যখন ফের বিজেপিতে চলে গেলেন, আমি আর যাইনি। আমি তৃণমূলেই থাকতে চেয়েছি। আর এবারের ভোটে তো আমি পার্থ ভৌমিকের এজেন্ট। আরও অনেক বড় দায়িত্ব।” পার্থ ভৌমিক বলছেন, ”সৌরভই প্রমাণ যে অর্জুন যেরকমভাবে রাজনীতিটা করছে, তাতে তাঁকে কেউ আর পছন্দ করছে না। ও না তৃণমূলের, না বিজেপির। ও শুধু নিজের কথা ভেবে রাজনীতি করে। তাই নিজের ভাইপোও বিশ্বাস করে না। ও এটারই যোগ্য।” অর্জুনের অবশ্য এসব নিয়ে মাথাব্যথা নেই। তাঁর কথায়, ”আমার এরকম হাজার হাজার ভাইপো আছে। ভোটের সময়ে বোঝা যায়, কে কার। এবারও তা বোঝা যাচ্ছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ