Advertisement
Advertisement
Boro Ma

তিন হাজার কেজির পোলাও ভোগ! মনস্কামনা পূরণে বড়মার অন্নকূট উৎসবে ভক্তের ঢল

অন্নকূট উৎসবে শামিল বারাকপুরের লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক।

3000 kg Polao is being given in Naihati's Boro Ma Annakoot ceremony

নিজস্ব চিত্র

Published by: Subhankar Patra
  • Posted:May 7, 2024 4:53 pm
  • Updated:May 7, 2024 4:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় একশো বছর আগে শুরু নৈহাটির বড়মার পুজো। স্থানীয় বাসিন্দা ভবেশ চক্রবর্তী নবদ্বীপের ভাঙা রাসের মা কালীর এক বিরাট মূর্তি দেখে বাড়িতেই মায়ের পুজো করেন। তার পর গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। বাড়ি থেকে বারোয়ারি হয়েছে এই পুজো। একশো বছর উপলক্ষে নতুন ভাবে সাজানো হয়েছে মন্দির। প্রতিষ্ঠা করা হয়েছে কষ্টিপাথরের মূর্তি। মন্দির ও কষ্টিপাথরের মূর্তি বসার পর প্রথমবার হচ্ছে অন্নকূট অনুষ্ঠান। নিবেদন করা হবে প্রায় তিন হাজার কেজির ভোগ। ‘ধর্ম হোক যার যার, বড়মা সবার’ এই বাক্যের উপর নির্ভর করে সকল মানুষ ভিড় জমাতে শুরু করেছে বড়মার কাছে।

সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে বড়মার (Boro Ma) ভক্ত। শুধু রাজ্য নয় দেশ এমনকী বিদেশে ছড়িয়ে রয়েছেন ভক্তরা। মায়ের প্রতি তাঁদের দেওয়া অর্থ দিয়েই হয় অন্নকূট (Annakut) পুজো। এবারও তার অন্যথা হচ্ছে না। সাজিয়ে তোলা হয়েছে বড়মা ও মন্দির চত্বরকে। ১১টা থেকে প্রায় ২টো পর্যন্ত চলেছে বিশেষ পুজো। সাজিয়ে রাখা হয়েছে বিশাল ভোগ। দুটোর পর থেকে ভক্তদের প্রবেশ। পোলাও আলুর-দম, পায়েস সহযোগে চলবে ভোগ বিতরণ অনুষ্ঠান।

Advertisement

[আরও পড়ুন: ‘গণিকা-বেশ্যালয়কে মহিমান্বিত করার কী আছে?’, ‘হীরামাণ্ডি’ নিয়ে বিতর্কিত কথা বিবেক অগ্নিহোত্রীর]

টানা বেশ কয়েকদিনের প্রচণ্ড দাবদাহ কাটিয়ে জেলায় জেলায় নেমেছে স্বস্তির বৃষ্টি। পারদ অনেকটাই নিচের দিকে। তবে বেশ চড়া রোদ উঠেছে আজও। কিন্তু তা উপেক্ষা করে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা উপস্থিত হচ্ছেন অন্নকূট উৎসবে। অন্নকূট অনুষ্ঠান ঘিরে কড়া পুলিশি নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছে এলাকাজুড়ে।

Advertisement

পুজো কমিটি সূত্রে জানা গিয়েছে, প্রতিবছর প্রচুর ভক্ত লাইন দিয়ে বড়মার এই অন্নকূট অনুষ্ঠানে যোগ দেন। এবারও তার অন্যথা হচ্ছে না বলেই মত কমিটির সদস্যদের। লক্ষাধিক ভক্তের সমাগম ঘটবে বলে মনে করছেন পুজো কমিটির সদস্যরা। নৈহাটির বড়মা পুজো সমিতির সম্পাদক তাপস ভট্টাচার্য জানান, আজকের দিনে মায়ের কাছে আসা সকলে ভালো থাকার প্রার্থনা জানান। নৈহাটি এলাকার সবচেয়ে প্রাচীন কালী মূর্তি এই বড়মা। প্রতিবছর কালীপুজোয় তৈরি হয় সুবিশাল মূর্তি। বড়মার বিপুল অলঙ্কার দেখতেও ভিড় জমান অনেকে। সারা বছরই মন্দিরে নিষ্ঠা ভরে মায়ের পুজো চলে। মনের কোনও ইচ্ছা জানালে তা বড়মা পূরণ করেন বলেই বিশ্বাস ভক্তদের।

[আরও পড়ুন: ‘নেপো প্রোডাক্ট’, মামা বনশালির ‘হীরামাণ্ডি’র জন্য দিনরাত খোঁটা খেয়ে বড় সিদ্ধান্ত ‘আলমজেবে’র]

অন্নকূট উৎসবে অংশ নেন বারাকপুরের লোকসভা (Barrackpore Lok Sabha) কেন্দ্রের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। পুজো দিয়ে তিনি জানান, প্রার্থী হয়েছেন বলে নয়, প্রতি বছর বড়মার মন্দিরে অন্নকূট উৎসবে পুজো দিতে আসেন। এবারও এসেছেন। বারাকপুরে গুন্ডারাজ দমনের জন্য মায়ের কাছে প্রার্থনা করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ