BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কৌশিকী অমাবস্যার ভিড় নিয়ন্ত্রণে তারাপীঠে এবার ৩০০ রক্ষী

Published by: Shammi Ara Huda |    Posted: September 2, 2018 7:26 pm|    Updated: September 2, 2018 7:26 pm

3oo security personnel deployed in Tarapith on 'Kaushiki Amabasya'

ছবি: সুশান্ত পাল।

নন্দন দত্ত, সিউড়ি: কৌশিকী অমাবস্যা উপলক্ষে কড়া নিরাপত্তায় মুড়তে চলেছে বীরভূমের তারাপীঠ। প্রায় ৩০০ প্রশিক্ষিত রক্ষীর হেফাজতেই থাকবে থাকবে তারাপীঠ। তিথি মেনে আগামী শনিবার কৌশিকী অমাবস্যা। এমনিতেই শনি রবিবারের সাপ্তাহিক ছুটিতে ভিড়ে পরিপূর্ণ থাকে তারাপীঠ। এবার অমাবস্যা পড়ে যাওয়ায় ওই দু’দিন তারাপীঠে তিলধারণের জায়গা থাকবে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তাই আগেভাগেই ব্যবস্থা নিল মন্দির কমিটি। রবিবার একথাই জানান, তারাপীঠ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।

কৌশিকী অমাবস্যায় প্রতি বছরেই ভক্তদের ঢল নামে তারাপীঠে। এবার শনিবার পড়ে যাওয়ায় বাড়িতে ছুটির কারণে ভিড়ও বাড়বে মনে করা হচ্ছে। অন্যদিকে তারাপীঠে তন্ত্রসাধনার বিশেষ দিন হল শনিবার। তাই জমাটি ভিড়ের সম্ভাবনা কিছুতেই এড়ানো যাচ্ছে না। সেকারণেই প্রশাসনিক সহযোগিতায় মন্দির কমিটির তরফে এক সপ্তাহ আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই রামপুরহাট থেকে তারাপীঠ পর্যন্ত যাত্রী ভাড়া নিয়ন্ত্রণে রাখতে অটো ও বাস চালকদের নিয়ে বৈঠক করেছেন প্রশাসনিক আধিকারিকরা। সেইসঙ্গে হোটেল মালিকদের সঙ্গে বৈঠক করে নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনার পাশাপাশি সঠিক ভাড়া নেওয়ার কথাও জানিয়ে দেওয়া হয়েছে।

[মহামেডান স্পোটিংয়ের ফুটবলারের বাড়িতে বোমাবাজি, ছড়াল চাঞ্চল্য]

এই প্রসঙ্গে রামপুরহাট মহকুমার পুলিশ আধিকারিক অভিষেক রায় বলেন, ‘ইতিমধ্যে সকলের সঙ্গে সমন্বয় বৈঠক হয়ে গিয়েছে। মুনসুবা মোড় থেকে গাড়ির গতি নিয়ন্ত্রণ-সহ নিরাপত্তার জন্য বেশ কিছু ড্রপ গেট থাকবে। এছাড়াও তারাপীঠ জুড়ে তিনটি ওয়াচ টাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। হোটেলে যাত্রীদের কোনও সমস্যা হলে তা মোকাবিলার জন্য থাকবে বেশ কয়েকটি কুইক রেসপন্স টিম। এছাড়াও এবার তারাপীঠে চুরি, ছিনতাই, রাহাজানি বন্ধে সাদা পোশাকের বেশকিছু প্রশিক্ষিত পুলিশ আগে থেকেই আনা হচ্ছে।’

মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় জানান, মন্দিরে যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য একটি হেল্পলাইন ফোন চালু থাকবে। যেহেতু এবার কৌশিকী অমাবস্যা উপলক্ষে সাধকরা ওই দিন রাতভর তন্ত্র সাধনা করবেন। বিশেষ দিনে মায়ের দর্শনের জন্য দূরদূরান্ত থেকে ভক্তদেরও ঢল নামবে। তাই সকলের কথা চিন্তা করে ২৪ ঘণ্টা মন্দির চত্বর খোলা থাকবে। এবার কৌশিকী অমাবস্যা সাপ্তাহিক ছুটির দিনে পড়ায়, অনেক ব্যবসায়ীরা তারা মাকে পুজো দিয়ে তার প্রসাদি ফুল নিয়ে যাওয়ার সুযোগ পাবেন। মন্দির কমিটির সম্পাদক ধ্রুব চট্টোপাধ্যায় বলেন, ‘মন্দিরের নিরাপত্তার দায়িত্বে যেহেতু আমরা থাকি। তাই এবার রাজ্যের বিভিন্ন জায়গা থেকে প্রশিক্ষিত ৩০০ রক্ষী আনা হবে। যাঁরা কৌশিকী অমাবস্যার দু’দিন মাকে ঘিরে রাখবেন।’ তবে ভক্তদের যাতে কোনও অসুবিধা না হয় তা দেখার জন্য সকলেই আগামী সাতদিন বিভিন্ন ব্যবস্থা করবেন। এমনটাই জানিয়েছেন মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।

[ভাঙড়ে তৃণমূল কর্মীর রহস্যমৃত্যু, খুন বলে অভিযোগ পরিবারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে