১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মারামারি করতে করতে জঙ্গল থেকে বেরিয়ে এল জোড়া বাঘ! চক্ষুস্থির সুন্দরবনের পর্যটকদের

Published by: Sucheta Sengupta |    Posted: October 29, 2022 7:23 pm|    Updated: October 29, 2022 7:23 pm

A pair of Royal Bengal Tiger, fighting with each other, came out of the forest in Sunderban | Sangbad Pratidin

দেবব্রত মণ্ডল, বারুইপুর: দীর্ঘদিনের করোনা (Coronavirus) মহামারীর প্রকোপ কাটিয়ে গত বছর থেকে সুন্দরবনের (Sunderban) নতুন করে শুরু হয়েছে পর্যটকদের আনাগোনা। ইতিমধ্যে বিদেশি পর্যটকরাও আসতে শুরু করেছেন বিশ্বের বৃহত্তম বাদাবন পরিদর্শনে। আর মরশুমের শুরুতে দেখা মিলল জোড়া বাঘের। দু-দু’টি রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger) সুন্দরবনের দোবাঁকির জঙ্গলে! নিজেদের মধ্যে মারামারি করতেই ব্যস্ত তারা। তা দেখে চক্ষু ছানাবড়া পর্যটকদের। যেন বিশ্বাসই করতে পারছেন না।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের দোবাঁকির জঙ্গলে এমনিতেই যথেষ্ট বাঘের আনাগোনা থাকে। তবে এবার জোড়া বাঘের দেখা মিলবে, তা স্বপ্নেও কল্পনা করতে পারেননি ভ্রমণ পিপাসু মানুষজন। আর তাই ঘটল। সুন্দরবনের দোবাঁকি জঙ্গলে দেখা মিলল জোড়া রয়্যাল বেঙ্গল টাইগারের। নদীর চরে জোড়া বাঘ। হেঁতাল জঙ্গল ভেদ করে মারামারি করতে করতে তারা পড়ল নদীর চরে। একে অপরের দিকে থাবা তুলে তেড়ে আসতে দেখা গেল। শুধু তাই নয়, ‘যুদ্ধে’র পর একাকী দক্ষিণরায়কেও দেখা গেল নদীর জলে গা ডুবিয়ে স্নান (Bathing) করতে। প্রাক শীতের দুপুরে বাংলার বাঘের স্নানের বিরল ছবি ধরা পড়ল পর্যটকদের ক্যামেরায়।

[আরও পড়ুন: ‘বিদেশ থেকে গরু আমদানির মতো চাহিদা নেই বাংলাদেশে’, বিস্ফোরক তথ্যমন্ত্রী হাছন মাহমুদ]

দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas) কুলতলির কৈখালী থেকে বেশ কয়েকজন পর্যটক এদিন বেড়াতে গিয়েছিলেন সুন্দরবনে। যাদবপুর থেকে তারা আসুন সুন্দরবন ভ্রমণের উদ্দেশে। কুলতলি থেকে প্রথম দিন ভ্রমণ সেরে আসেন পাখিরালয়ে। দ্বিতীয় দিন তাঁরা যখন জঙ্গলে প্রবেশ করেন, তখনও পর্যন্ত দেখা যাচ্ছিল হরিণ, বাঁদর, কুমির-সহ অন্যান্য বন্যপ্রাণীর। প্রথমে বাঘের দেখা মেলেনি। তবে অবশেষে সেই বাঘের দেখা মিলল দোবাঁকি থেকে জঙ্গল ভ্রমণ শেষে ফিরে আসার সময়। আর জোড়া বাঘ দেখতে পেয়ে যথেষ্ট উৎফুল্ল পর্যটকরা। ১৭ জন পর্যটকের চোখে মুখে তখন আনন্দের ছাপ। যখন তাঁরা কুলতলিতে নামে তখন মুখে মুখে ঘুরছে জোড়া বাঘ দর্শনের খবর। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়েছে সেই জোড়া বাঘের ছবি। শুধু তো বাঘের ছবি নয়, একেবারে কাদায় ফেলে দুই বাঘের মারামারির দৃশ্য।

[আরও পড়ুন: বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান! বাবাকে মারধরের পর নাবালিকাকে ‘অপহরণ’ তৃণমূল নেতার]

সুন্দরবনের টুর অপারেটর জাহাঙ্গির মণ্ডল বলেন, ”সাধারণত জোড়া বাঘের দেখা মেলে না সুন্দরবনে। এতদিন পর প্রথম জোড়া বাঘ দেখা গেল। পর্যটকরা সকলেই খুশি বাঘ দেখতে পেয়ে।” ‌সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাসের কথায়, ”দু’টি বাঘ সুন্দরবনের দেখতে পাওয়া খুব বিরল ঘটনা। সুন্দরবনে বাঘের সংখ্যা যে প্রতিনিয়ত বাড়ছে, এটাই হচ্ছে তার প্রমাণ।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে