Advertisement
Advertisement

অনলাইন ক্লাসে দলিত বিরোধী মন্তব্যের জের, সাসপেন্ড খড়গপুর আইআইটির অধ্যাপিকা

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় অধ্যাপিকার মন্তব্য।

A professor of Kharagpur IIT suspended | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:May 13, 2021 2:58 pm
  • Updated:May 13, 2021 2:58 pm

অংশুপ্রতিম পাল, খড়গপুর: অনলাইন ক্লাসে দলিত বিরোধী মন্তব্যের জের। সাসপেন্ড খড়গপুর আইআইটির অধ্যাপিকা। পড়ুয়াদের অভিযোগ খতিয়ে দেখার পরই সাসপেন্ডের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এদিন জানিয়েছেন  ভারপ্রাপ্ত রেজিস্ট্রার। 

করোনা সংক্রমণ বাড়তে থাকায় ইতিমধ্যে অনলাইন ক্লাস শুরু করেছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। খড়গপুর আইআইটির ক্লাসও চলছে অনলাইনেই। বেশ কিছুদিন আগে ক্লাস চলাকালীনই ঘটনার সূত্রপাত। অভিযোগ, এক শিক্ষিকা অনলাইনে ক্লাস নেওয়ার সময় দলিত বিরোধী মন্তব্য করেন।  এমনকী পড়ুয়াদের পরীক্ষায় শূন্য দেওয়ার হুমকি দেন। আবার একথাও বলেন যে, এবিষয়ে কাউকে কিছু জানিয়েও কোনও লাভ হবে না। গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করেন কোনও এক পড়ুয়া। তা ছড়িয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।  যা নিয়ে তোলপাড় শুরু হয়ে। 

Advertisement

বিষয়টি জানাজানি হতেই নড়েচড়ে বসে খড়গপুর আইআইটি কর্তৃপক্ষ। শুরু হয় তদন্ত। ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরি করে কর্তৃপক্ষ। এসসি-এসটি সেলেও জানানো হয় বিষয়টি। এরই মাঝে বৃহস্পতিবার রিপোর্ট পেশ করে সেই  ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। এরপরই সাসপেন্ড করা হয় ওই অধ্যাপিকাকে।  আইআইটির তরফে জানানো হয়েছে, পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত সাসপেন্ড থাকবেন ওই অধ্যাপিকা। এবিষয়ে খড়গপুর আইআইটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, “অভিযোগ পেয়েছিলাম। পর্যাপ্ত তদন্ত করা হয়েছে।  রিপোর্টের ভিত্তিতে অধ্যাপিকাকে সাসপেন্ড করা হয়েছে।”

Advertisement

[আরও পড়ুন: উত্তরপ্রদেশ ও বিহার থেকে দেহ ভেসে এলে সৎকার করবে রাজ্য সরকার, মালদহের গঙ্গায় শুরু নজরদারি]

উল্লেখ্য, করোনা সংক্রমণ প্রচুর বেড়েছে খড়গপুর আইআইটি ক্যাম্পাস ও সংলগ্ন এলাকায়। সেই কারণে আগামিকাল অর্থাৎ ১৪ মে থেকে ২৩ তারিখ পর্যন্ত বন্ধ রাখা হবে গোটা ক্যাম্পাস। প্রসঙ্গত, এর আগে সহকর্মীকে উদ্দেশ করে কুরুচিকর মন্তব্য করায় শাস্তির মুখে পড়তে হয়েছিল হাবড়ার শ্রীচৈতন্য কলেজের অধ্যাপককে।

[আরও পড়ুন: অধিকাংশ ট্রেন না চলায় খাঁ খাঁ স্টেশন চত্বর, খাবারের অভাবে অসুস্থ বহু ভবঘুরে ]  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ