১০ মাঘ  ১৪২৬  শুক্রবার ২৪ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুরজিৎ দেব, ডায়মন্ড হারবার: রায়দিঘির একটি মাঠ থেকে উদ্ধার হল বিরল প্রজাতির হলুদ রঙের একটি কচ্ছপ। খবর পেয়েই পুলিশ কচ্ছপটিকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। জানা গিয়েছে, আজ, রবিবার উদ্ধার হওয়া কচ্ছপটিকে বনদপ্তরের হাতে তুলে দেবে রায়দিঘি থানার পুলিশ।

সাধারণত সুন্দরবনের কাদা-জলে কচ্ছপ কালো বা মেটে রংয়ের কচ্ছপ সবসময়ই দেখা যায়। শনিবার বিকেলে মাঠে কাজ করার সময় আচমকাই হলুদরঙা একটি প্রাণীকে দেখতে পান স্থানীয় বাসিন্দা টগরী মাইতি। তিনি তৎক্ষণাৎ স্বামীকে ডেকে সেটিকে দেখান। ওই দম্পতি প্রথমে ভেবেছিলেন এটি অন্য কোনও বিশেষ প্রাণী। ভাল করে দেখার পর তাঁরা বুঝতে পারেন আদতে কচ্ছপ ওই হলুদ রঙা প্রাণীটি। এরপরই ওই দম্পতি সেটিকে বাড়িতে নিয়ে যান। মুখে মুখে খবর ছড়িয়ে পড়তেই প্রাণীটিকে দেখতে ভিড় জমান এলাকার বহু মানুষ। খবর দেওয়া হয় পুলিশে। রায়দিঘি থানার পুলিশ ওই দম্পতির বাড়িতে গিয়ে কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে আসেন। দীর্ঘক্ষণ থানাতেই রাখা হয় সেটিকে।

এদিকে এডিএফও তথা রায়দিঘি ফরেস্টের রেঞ্জার অনুরাগ চৌধুরি জানিয়েছেন, পুলিশ উদ্ধার করে কচ্ছপটিকে থানায় রাখেন। রবিবারই বনদপ্তরের কর্মীরা পুলিশের কাছ থেকে সেটিকে নিয়ে আসবেন। তার শরীরে কোনও আঘাত রয়েছে কিনা মেডিক্যাল পরীক্ষায় তা খতিয়ে দেখার পরই সেটিকে কোনও বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র বা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে। কচ্ছপের শরীরে আঘাত পাওয়া গেলে তাকে নিয়ে যাওয়া হবে কোন রিহ্যাব সেন্টারে। এ ধরনের কচ্ছপ সুন্দরবন এলাকায় বিরল প্রজাতিরই বলে জানিয়েছেন বনদপ্তরের ওই আধিকারিক।

[আরও পড়ুন: স্ক্রাব টাইফাসের বলি খুদে, চিকিৎসায় গাফিলতির অভিযোগে হাসপাতালে বিক্ষোভ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং