২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১০৪ নট আউট, এবারও ভোট দেবেন বহরমপুরের বীণাপাণিদেবী

Published by: Tanumoy Ghosal |    Posted: April 28, 2019 11:28 am|    Updated: April 28, 2019 11:29 am

An Images

কল্যাণ চন্দ, বহরমপুর:  ১০৪ বছরের বৃদ্ধা এবার ভোট দিতে চলেছেন। বীণাপাণি মণ্ডল নামে ওই বৃদ্ধা কাগজে কলমে মুর্শিদাবাদ জেলার সম্ভাব্য প্রবীণতম ভোটার। সারা জীবনে ১৮ বার ভোট দিয়েছেন তিনি। বয়সের ভারে ঝুঁকে গেলেও আজীবন নিজের অধিকার প্রয়োগে অবিচল এই বৃদ্ধা। অশীতিপর শতায়ূ বীণাপাণিদেবীকে ভোটগ্রহণ কেন্দ্রে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করেছে প্রশাসন।

[ আরও পড়ুন: ‘বিজেপি না, তৃণমূলে যাব’, কেঁদেকেটে একশা একরত্তি]

বহরমপুর লোকসভার শক্তিপুর থানার সোমপাড়া ২ নং গ্রাম পঞ্চায়েতের পাঁচকেটিয়া গ্রামের বীণাপাণি মণ্ডলের জন্ম ১৯১৫ সালের ২ জানুয়ারি। বর্তমানে তাঁর বয়স ১০৪। সারা জীবন অনেক ঝড়-ঝাপটা সামলেছেন। হারিয়েছেন স্বামী ও ছেলেকে। বৃদ্ধ বয়সে শ্বশুরবাড়ি থেকে চলে আসেন এই পাঁচকেটিয়া গ্রামে। ভাইপোর বাড়িই শেষ বয়সের আশ্রয়। বৃদ্ধা জেঠিমাকে আদরেই রেখেছেন ভাইপো। সেই বীণাপাণি মণ্ডল বহরমপুর লোকসভার ভোটার। কানে কম শুনতে পেলেও এই বয়সে বাড়ির ছোটখাটো কাজ করেন তিনি। শরীর ভেঙে গেলেও মনের জোর এতটুকু কমেনি বীণাপাণি দেবীর। তাই নিজের অধিকার প্রয়োগে এখনও সচেতন তিনি। এবারেও ভোট দিতে বুথে যাবেন। বীণাপাণি দেবী বলেন, ‘সেই কবে থেকে ভোট দিচ্ছি বাবা। জীবনে ১৮ বার ভোট দেওয়া হয়ে গেল। তখনও ভোট ছিল, কিন্তু এত মারামারি-হানাহানি ছিল না। ক’দিন আর বাঁচব। হয়তো এবারই শেষ ভোট দিচ্ছি। কিন্তু মানুষে মানুষে এই হিংসা বন্ধ করা উচিত। সবাই তো মায়েরই সন্তান। কারও কিছু হলে মায়ের কোল খালি হয়ে যায় বাবা! সে যন্ত্রণা কেউ বোঝে না।” অন্যদিকে, বীণাপাণিদেবীর ভাস্কর মণ্ডল বলেন, “২০০০ সাল থেকে এখানে রয়েছেন জেঠিমা। সম্পর্কে জেঠিমা হলেও মায়ের মতো দেখি তাঁকে। ভোট হচ্ছে শুনে মনে খুব আনন্দ জেঠিমার। আবদার করে বলেছে ‘ভোট দিতে নিয়ে যাস বাবা’।

এদিকে বীণাপাণি দেবীর মতো বহরমপুর লোকসভার অনেক বৃদ্ধ বৃদ্ধাকে ভোটগ্রহণ কেন্দ্রে নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। মুর্শিদাবাদ জেলাশাসক পি উল্গানাথন বলেন, “বৃদ্ধ-বৃদ্ধাদের ভোটগ্রহণ কেন্দ্রে নিয়ে যেতে প্রতি বুথে ব্যবস্থা থাকছে। বুথ সহায়কদের মাধ্যমে বীণাপাণি মণ্ডলের মতো বিভিন্ন বয়স্কদের ভোট গ্রহণ কেন্দ্রে নিয়ে যাওয়া হবে।” বহরমপুর লোকসভা কেন্দ্রে মোট ১ লক্ষ ৪৭ হাজার ৪৫৮ জন বয়স্ক মানুষকে চিহ্নিত করা হয়েছে বলে জানান জেলাশাসক।

[আরও পড়ুন: নির্বাচন বদলাতে পারে না জীবনযাপন, তাও ভোট উৎসবে শামিল চরমেঘনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement