২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ব্লাস্ট ফার্নেসে গরম লোহার রড পড়ে বড় দুর্ঘটনা, দুর্গাপুর স্টিল প্ল্যান্টে মৃত ১, জখম তিন

Published by: Sucheta Sengupta |    Posted: November 20, 2022 2:27 pm|    Updated: November 20, 2022 4:14 pm

Accident in Durgapur Steel Plant, one dead and three others seriously injured | Sangbad Pratidin

ছবি: উদয়ন গুহরায়।

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: কাজ চলাকালীন দুর্ঘটনা দুর্গাপুর স্টিল প্ল্যান্টে (DSP)। তাতে মৃত্যু হল এক শ্রমিক। গুরুতর জখম অবস্থায় তিনজন শ্রমিক ভরতি হাসপাতালে। জানা গিয়েছে, কারখানার ২নং ব্লাস্ট ফার্নেসে (Blast Furnace) গরম লোহার রড পড়ে দুর্ঘটনা ঘটেছে। ডিএসপির তরফে ঘটনার তদন্ত শুরু হবে বলে খবর।

DSP
ছবি: উদয়ন গুহরায়।

 

রবিবার সকালে দুর্গাপুর (Durgapur) ইস্পাত কারখানায় কাজ করছিলেন শ্রমিকরা। পারমানেন্ট ওয়ে ইঞ্জিনিয়ারিং (PWE) বিভাগে কর্মরত মডার্ন টেকনোলজি নামের সংস্থার অধীনে কাজ করছিলেন কয়েকজন ঠিকা শ্রমিক। চলছিল রেললাইন মেরামতির কাজ। তখনই দুর্ঘটনা ঘটে। কারখানা সূত্রে খবর, সকাল ১০.৪৫ নাগাদ ২ নং ব্লাস্ট ফার্নেসে বিস্ফোরণ ঘটে। হট ল্যাডেল উলটে গরম লোহা পড়ে যায়। সঙ্গে সঙ্গে তাপমাত্রা অনেকটা বেড়ে যায়। পুড়ে মৃত্যু হয় এক শ্রমিকের। অগ্নিদগ্ধ হন আরও ৩ জন।

[আরও পড়ুন: সব লড়াই শেষ, না ফেরার দেশে অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা]

কারখানা সূত্রে খবর, মৃত শ্রমিকের নাম পল্টু বাউড়ি। তিনি ঠিকা শ্রমিক হিসেবে এখানে কাজ করতেন। জখম প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত গোপ, গোপীরাম। তাঁরা আশঙ্কাজনক অবস্থায় ভরতি দুর্গাপুরের এক বেসরকারি হাসপাতালে। ডিএসপি-র সিটু নেতা সৌরভ দত্ত জানান, এঁরা প্রত্যেকেই ঠিকা শ্রমিক। এঁরা Parmanent Way Engineering বিভাগে কর্মরত Modern Technology নামের কোম্পানির অধীনে কাজ করছিলেন। PWE বিভাগে রেললাইন মেরামতির কাজ চলাকালীন এই দুর্ঘটনা ঘটে। কেন এমনটা ঘটল, তার তদন্ত করে দেখা হবে বলে ডিএসপি সূত্রে খবর।

[আরও পড়ুন: হাসতে হাসতে গর্ভবতী কুকুরকে পিটিয়ে মারল ছাত্ররা! ভিডিও ভাইরাল হতেই দায়ের FIR]

ইস্পাত কারখানায় এ ধরনের দুর্ঘটনা নতুন নয়। মাঝেমধ্যেই ফার্নেসে বিস্ফোরণ ঘটে। মৃত্যু না হলেও বড়সড় ক্ষয়ক্ষতি, অগ্নিকাণ্ড ঘটে থাকে। যন্ত্রাংশগুলি রক্ষণাবেক্ষণের অভাব রয়েছে বলে অভিযোগ ওঠে। আর তার জন্য বাম শ্রমিক সংগঠনগুলি শ্রমিক সুরক্ষা নিয়ে একাধিকবার কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনেও নেমেছে। এবারের দুর্ঘটনাও তেমনই কি না, তা খতিয়ে দেখা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে