১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে তৈরি তালিকা, অ্যাপের সাহায্য নিচ্ছেন অধীর চৌধুরি

Published by: Sucheta Sengupta |    Posted: May 11, 2020 12:13 pm|    Updated: September 12, 2020 12:35 pm

Adhir Chowdhury uses app to make the list of migrant labourers stranded outside

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ লকডাউনের মাঝে পরিযায়ী শ্রমিকদের (Migrant Labours) ঘরে ফেরানো নিয়ে কেন্দ্র তোড়জোড় করলেও, ফেরার খরচ বহন করবে কংগ্রেস – এই ঘোষণা করে প্রথমদিকেই কেন্দ্রকে বেশ চাপে ফেলে দিয়েছিল। এবার তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে একেবারে অ্যাপ নিয়ে হাজির সর্বভারতীয় কংগ্রেস। বহরমপুরের কংগ্রেস সাংসদ তথা লোকসভার দলনেতা অধীর রঞ্জন চৌধুরি (Adhir Ranjan Chowdhury) নিজে এই উদ্যোগ নিয়েছে। কেন্দ্র-রাজ্য পরিযায়ী শ্রমিকদের বিষয়ে চিঠি দেওয়ার পাশাপাশি প্রযুক্তিকে হাতিয়ার করেছেন। তাতে আরও অনেক বেশি শ্রমিক উপকৃত হবেন বলে আশাপ্রকাশ করেছেন তিনি।

বাংলার মধ্যে মুর্শিদাবাদ থেকে প্রচুর শ্রমিক ভিনরাজ্যে কাজ করতে যান। নিজের সংসদীয় এলাকা বহরমপুরের শ্রমিকদের প্রতি তো বটেই, গোটা বঙ্গের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা শ্রমিক পরিবারগুলির কাছে তাঁদের আপনজনদের ফিরিয়ে দিতে একেবারে পুরোদমে কাজ করতে চান অধীর চৌধুরি। কাজটি ত্রুটিহীনভাবে করতে তিনি এবার অ্যাপের সাহায্য নিচ্ছেন। এমনিতেই সাংসদের এই উদ্যোগ বেশ কিছুটা স্বস্তি দিয়েছে বঙ্গের পরিযায়ী শ্রমিকদের। তাঁরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘরে ফিরতে চেয়ে ফোনে যোগাযোগ করছেন বলে খবর। তাঁদের তালিকা ভালভাবে তৈরি করতে অ্যাপে (App) তাঁদের নাম, ঠিকানা নথিভুক্ত করাচ্ছে অধীর চৌধুরির নেতৃত্বাধীন টিম। এভাবে প্রাথমিক কাজ করার পর তাঁরা তালিকা তুলে দিচ্ছে রাজ্য প্রশাসনের হাতে। সূত্রের খবর, ইতিমধ্যে দেড় লক্ষেরও বেশি শ্রমিকের আবেদন জমা পড়েছে। তাঁদের প্রত্যেকের বাড়ি কোন ব্লকে অথবা কোন পঞ্চায়েত এলাকায়, তার বিস্তারিত ঠিকানা নিয়ে রাখা হয়েছে।

[আরও পড়ুন: ঘূর্ণাবর্তের জের, সপ্তাহভর রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা]

অভিজ্ঞ সাংসদ তথা লোকসভার দলনেতা অধীর চৌধুরির কাজ শুধু এতেই সীমাবদ্ধ নেই। তিনি এই শ্রমিকদের বিস্তারিত তালিকা পাঠাচ্ছেন সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির কাছেও। যাতে তাঁরা পরিযায়ী শ্রমিকদের সেসব জায়গা থেকে রওনা করিয়ে দেওয়ার ব্যবস্থা নিতে পারে। সূত্রের খবর, দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্য থেকে বঙ্গে, নিজেদের বাড়িতে চেয়ে প্রচুর শ্রমিকের নাম নথিভুক্ত করা হয়েছে ওই অ্যাপে। ফিরতে চেয়ে ফোন আসছে মেঘালয়ের মতো প্রান্তিক রাজ্য থেকেও। এ প্রসঙ্গে অধীর চৌধুরির মন্তব্য, ”সরকারে নেই, দরকারে আছি।” তাঁর এই উদ্যোগে ভাল সাড়াও মিলছে বলে খবর।

[আরও পড়ুন: চার হাসপাতাল ঘুরেও মেলেনি চিকিৎসা! অকালে মৃত্যু ক্যানসার আক্রান্ত দুধের শিশুর]

এর মধ্যে কংগ্রেসের পূর্বঘোষিত উদ্যোগ অনুযায়ী, পরিযায়ী শ্রমিকদের খরচ বহন করছে দল। ইতিমধ্যে হাজারিবাগ থেকে উত্তর ২৪ পরগনায় কাজ করতে আসা বেশ কয়েকটি শ্রমিক পরিবার আটকে পড়েছিলেন। অসহায়তার মধ্যে দিন কাটাচ্ছিলেন। জেলা প্রশাসন এবং জেলা কংগ্রেস নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করতে তাঁদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করেন অধীর চৌধুরি। প্রথমবার তাঁদের হাতে টাকা দিয়ে ফেরত পাঠানো হয়েছে হাজারিবাগে তাঁদের নিজেদের বাড়িতে। অধীরবাবুর আশা, অ্যাপে যেসব শ্রমিকদের নাম রয়েছে, প্রশাসনিক উদ্যোগে তাঁরাও দ্রুতই নিজেদের বাড়ি ফিরতে পারবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে