BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মহিলাদের সমস্যার চটজলদি সমাধান, ‘উওম্যান’স কর্নারে’র ব্যাপক সাফল্য পুরুলিয়ায়

Published by: Sucheta Sengupta |    Posted: December 28, 2020 12:16 pm|    Updated: December 28, 2020 12:18 pm

After success of 'woman's corner' in block level at Purulia, the administration merge this with 'Duare Sarkar'project| Sangbad Pratidin

ছবি: অমিত সিং দেও

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: রোগব্যধি-সহ মহিলাদের নানা সমস্যার সমাধানে পঞ্চায়েতে পঞ্চায়েত ‘উওম্যান’স কর্নার’ গড়ল পুরুলিয়ার (Purulia) রঘুনাথপুর মহকুমা প্রশাসন। পুরুলিয়ার রঘুনাথপুর মহকুমার কাশীপুর ব্লক দিয়ে এই কাজ শুরু হয়েছে। যে ‘উওম্যান’স কর্ণার’(Woman’s corner) থেকে মহিলাদের সমস্যার চটজলদি সমাধান হচ্ছে। এই কেন্দ্রগুলিতে থাকছেন স্বাস্থ্যকর্মীরা। তাঁদের পরামর্শ অনুযায়ী প্রয়োজন মতো মহিলাদের হাতে তুলে দেওয়া হচ্ছে ওষুধপত্রও। এর ব্যাপক সাফল্যে দেখে ‘দুয়ারে সরকার’ প্রকল্পেও এই ক্যাম্পকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অন্যান্য সমস্যা ছাড়াও কোনও মহিলা কোনওভাবে নির্যাতনের শিকার হলে তা এই কর্নারেই প্রাথমিকভাবে অভিযোগ জানালে এখান থেকেই সবরকম সাহায্য মিলছে। এই ‘উওম্যান’স কর্নার’-এ রয়েছে মাতৃদুগ্ধ পান কক্ষও। সবমিলিয়ে রঘুনাথপুর মহকুমার ‘উওম্যান’স কর্নার’ এখন নানা মেয়েলি সমস্যার মুশকিল আসান। রঘুনাথপুরের মহকুমাশসক দিব্যা মুরুগেশন বলেন, “রঘুনাথপুর মহকুমার সব ব্লকেই আমরা ‘উওম্যান’স কর্ণার’ চালু করে দিতে পেরেছি। এখান থেকে আক্ষরিক অর্থেই মহিলারা সুবিধা পাচ্ছেন। আগামী দিনে এই কেন্দ্র থেকে আরও কী কী সুবিধা দিতে পারি সেই
পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।”

[আরও পড়ুন: ফের তৃণমূলের অন্দরে করোনার থাবা, এবার আক্রান্ত রামনগরের বিধায়ক অখিল গিরি]

এদিকে, পঞ্চায়েতে পঞ্চায়েতে ‘উওম্যান’স কর্নার’ সাড়া ফেলায় কাশীপুর ব্লক প্রশাসন এক ধাপ এগিয়ে এই কেন্দ্রকে ‘দুয়ারে সরকার’-এর সঙ্গেও জুড়ে দিয়েছে। কাশীপুরের বিডিও শাশ্বতী দাস বলেন, “দুয়ারে সরকার কর্মসূচি যখন শুরু হয়, তখন আমাদের চোখে পড়ে, এই শিবিরে একাধিক সরকারি পরিষেবা ছাড়াও মহিলারা নানা সমস্যার কথা বলছেন। তারপরই আমরা ‘উওম্যান’স কর্নার’কে এই শিবিরের সঙ্গে জুড়ে দিই।”

[আরও পড়ুন: নন্দীগ্রামে আপাতত সভা নয় মমতা বন্দ্যোপাধ্যায়ের, আগামী ৭ জানুয়ারির কর্মসূচি বাতিল]

এই ক্যাম্প থেকে মহিলারা বিভিন্ন রোগের প্রাথমিক চিকিৎসা পাচ্ছেন। মিলছে ফলিক অ্যাসিড, আয়রন, ভিটামিন ডি3 ও ক্যালসিয়াম ট্যাবলেট। সেইসঙ্গে কোলের শিশুকে কীভাবে যথাযথ পরিচর্যার মাধ্যমে সুস্থভাবে বড় করে তোলা যায়, মায়েদের সেই পাঠও দেওয়া হচ্ছে। স্বাস্থ্যসাথী থেকে মহিলাদের পথ চলার সাথীও হয়ে উঠেছে এই ‘উওম্যান’স কর্নার’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে