১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলার যুবকের আল কায়দা যোগ, জঙ্গি সন্দেহে উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার অভিযুক্ত

Published by: Sayani Sen |    Posted: September 15, 2022 10:06 am|    Updated: September 15, 2022 10:06 am

Al Qaeda affiliate terrorist arrested from Uttar Pradesh । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অর্ণব আইচ: ফের আল কায়দা (Al Qaeda) জঙ্গি গ্রেপ্তার। এবার উত্তরপ্রদেশের সাহারানপুরের মান্ডি থানা এলাকা থেকে জঙ্গি অভিযোগে হাসনাত শেখ নামে এক যুবককে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্সের আধিকারিকরা। ওই যুবকের আসল বাড়ি মালদহের কালিয়াচকের সুজাপুরে।

উত্তরপ্রদেশে পড়াশোনা করতে গিয়েই ভারতের আল কায়েদা জঙ্গি সংগঠন ‘আকিস’-এর নেতারা তার মগজধোলাই করে। এর আগে কলকাতা পুলিশের হাতে ধৃত বাংলাদেশি আকিস জঙ্গি ফয়জল আহমেদ ওরফে শাহিদ মজুমদারকে জেরা করে তার সন্ধান মেলে। বুধবার ব‌্যাঙ্কশাল আদালতে তোলা হলে তাকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। হাসনাতের বাংলাদেশে যাতায়াত ছিল বলে সন্দেহ গোয়েন্দাদের। তারা বিভিন্ন জেলায় মডিউল তৈরির চেষ্টা করে। বহু যুবক ও তরুণের মগজধোলাই করে তাদের জঙ্গি সংগঠনে নিয়োগ করা হয় বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ডেঙ্গু আক্রান্ত কলকাতার নগরপাল, পুজোর মুখে ঊর্ধ্বমুখী সংক্রমণ বাড়াচ্ছে উদ্বেগ]

এর আগে গত ৩ সেপ্টেম্বর দেশবিরোধী কাজের অভিযোগে মুম্বই থেকে রাজ্য পুলিশের এসটিএফের (STF) হাতে গ্রেপ্তার হয় এক যুবক। রাজ্য পুলিশের এসটিএফ সূত্রের খবর অনুযায়ী, জঙ্গি সন্দেহে ধৃত সমীর হোসেন শেখের বয়স ৩০ বছর। সে ডায়মন্ড হারবার থানার দেউলপোতা এলাকার বাসিন্দা। বর্ধমানের (Burdwan) মাদ্রাসায় পড়শোনা করত। পরে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় পড়াশোনা শেষ করে ডায়মন্ড হারবার থানার আবদালপুরের একটি মসজিদে ইমামতি করত। অভিযোগ, ইমামতির আড়ালেই জঙ্গিমূলক (Terrorists) কার্যকলাপের সঙ্গে জড়িত ছিল সমীর। আল কায়দার শাখা সংগঠন কোয়াতুল হিন্দের সঙ্গে যুক্ত হয়ে পড়ে।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের ভিনরাজ্য থেকে আল কায়দা জঙ্গি সন্দেহে ধৃত বাংলার যুবক। হাসনাত শেখের ঠিক কী ভূমিকা ছিল, জঙ্গিগোষ্ঠীর হয়ে কী কাজ করত সে, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: ‘গাভাসকর না ছাড়লে কোহলি জন্মাত না’, ফের রাজনীতি থেকে ‘অবসর’ জল্পনা উসকে দিলেন মদন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে