BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আল কায়দার ‘হিট লিস্টে’ বাংলার রাজনীতিবিদরা, ফাঁস চাঞ্চল্যকর তথ্য

Published by: Monishankar Choudhury |    Posted: November 13, 2020 1:49 pm|    Updated: November 13, 2020 1:53 pm

Al-Qaeda planning terror attack in Bengal: IB | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমবঙ্গে হামলার ছক কষছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল কায়দা (Al Qaeda)। সংগঠনটির ‘হিট লিস্টে’য় রয়েছে রাজ্যের বেশ কয়েকজন রাজনীতিবিদের নাম। হামলার জন্য রাজ্যে মজুত ‘স্লিপার সেল’গুলিকে কাজে লাগাচ্ছে জেহাদি সংগঠনটি। এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

[আরও পড়ুন: আয়ুর্বেদ দিবসে দেশবাসীকে জোড়া উপহার প্রধানমন্ত্রীর, জোর প্রথাগত চিকিৎসায়]

সূত্রের খবর, নভেম্বরের ৫ তারিখ স্বরাষ্ট্রমন্ত্রকে একটি রিপোর্ট দাখিল করেছে ইন্টেলিজেন্স ব্যুরো। সেখানে বলা হয়েছে, রাজ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের যুবকদের মগজ ধোলাই করছে আল কায়দা। ভারতে নিজেদের উপস্থিতি ঘোষণা করতে পশ্চিমবঙ্গে বড়সড় হামলার পরিকল্পনা করছে সংগঠনটি। করাচি ও পেশোয়ারে রিক্রূটমেন্ট সেন্টার খুলে অনলাইনে বাংলা থেকে সদস্য সংগ্রহে নেমেছে সংগঠনটি। পাশাপাশি, রাজ্যে মজুত ‘স্লিপার সেল’গুলিকে কাজে লাগিয়ে বিস্ফোরণ ও নেতামন্ত্রীদের উপর হামলা করার নকশা তৈরি করছে আল কায়দা।

এখনও পর্যন্ত সদস্য সংগ্রহ অভিযানে জড়িত ১১ সন্দেহভাজন আল কায়দা জঙ্গিকে গ্রেপ্তার কররছে জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। সম্প্রতি, পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার হয়ে জেহাদের বিষ ছড়ানোর অভিযোগে সৈয়দ এম ইদ্রিস নামের এক সন্দেহভাজন জঙ্গিকে কর্ণাটক থেকে গ্রেপ্তার করে এনআইএ। পশ্চিমবঙ্গে জেহাদি গতিবিধি সংক্রান্ত একটি মামলার তদন্তে বেরিয়ে আসে ধৃতের নাম। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে লস্করের হয়ে বাংলা থেকে যুবকদের দলে ভরতি করার কাজ করছিল বলে অভিযোগ ইদ্রিসের বিরুদ্ধে।

উল্লেখ্য, কয়েকদিন আগে মমতা সরকারকে কটাক্ষ করে পশ্চিমবঙ্গের (West Bengal) রাজ্যপাল জগদীপ ধনখড় অভিযোগ করেছিলেন যে, আল কায়দার নিরাপদ আশ্রয়স্থল বাংলা। এবার গোয়েন্দা রিপোর্টে সেই অভিযোগ যে একেবারেই ভিত্তিহীন নয় তা প্রমাণিত হল। এর আগে, গত সেপ্টেম্বর মাসে কেরল ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে ৯ জন আল কায়দা জঙ্গিকে গ্রেপ্তার করেন জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)-এর আধিকারিকরা। এর মধ্যে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা থেকে ৬ জনকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন: নির্ধারিত সময়ের আগেই ভারতকে এস-৪০০ মিসাইল সিস্টেম দিতে সচেষ্ট রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে