৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আয়ুর্বেদ দিবসে দেশবাসীকে জোড়া উপহার প্রধানমন্ত্রীর, জোর প্রথাগত চিকিৎসায়

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2020 12:13 pm|    Updated: November 13, 2020 12:13 pm

Prime Minister Narendra Modi inaugurates the Institute of Teaching and Research in Ayurveda and National Institute of Ayurveda |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চতুর্থ আয়ুর্বেদ দিবসে দেশবাসীকে জোড়া উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের দুই রাজ্যে দুটি অত্যাধুনিক আয়ুর্বেদ চিকিৎসাকেন্দ্রের উদ্বোধন করলেন মোদি। সেই সঙ্গে দেশের প্রথাগত চিকিৎসা পদ্ধতিতে অতিরিক্ত মনোযোগ দেওয়ার অঙ্গীকার করলেন তিনি।

এদিন গুজরাটের জামনগরে আয়ুর্বেদ শিক্ষা এবং গবেষণা কেন্দ্র (Institute of Teaching and Research in Ayurveda) এবং রাজস্থানের জয়পুরে ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপাণি (Vijay Rupani), দুই রাজ্যের রাজ্যপাল এবং জনপ্রতিনিধিরা।

[আরও পড়ুন: দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরল ৮৭ লক্ষ, চিন্তা বাড়িয়ে কমছে দৈনিক সুস্থতা]

দুই অত্যাধুনিক আয়ুর্বেদ সেন্টারের উদ্বোধন করে মোদি বলেন, সময় এসেছে দেশের প্রথাগত চিকিৎসা পদ্ধতি এবং আয়ুর্বেদিক গবেষণায় জোর দেওয়ার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা পর্যন্ত আয়ুর্বেদ গবেষণার জন্য আলাদা গ্লোবাল সেন্টার তৈরি করছে। প্রধানমন্ত্রী দাবি করেন, গোটা বিশ্বেই এখন আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতির গ্রহণযোগ্যতা বাড়ছে। মোদি বলেন, এবছরই বাদল অধিবেশনে সংসদে দুটি ঐতিহাসিক সিদ্ধান্ত হয়েছে। হোমিওপ্যাথির জন্য আলাদা কমিশন তৈরি হয়েছে। দেশজ পদ্ধতিতে ওষুধ তৈরির জন্য আলাদা কমিশন তৈরি করা হয়েছে। এমনকী জাতীয় শিক্ষানীতিতেও আয়ুর্বেদিক চিকিৎসায় জোর দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালে ১৩ নভেম্বর ধন্বন্তরি জয়ন্তীকে আয়ুর্বেদ দিবস হিসেবে ঘোষণা করেন মোদি। প্রতি বছর এই দিনটিতে আয়ুর্বেদিক চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে যুক্তদের সম্মান জানানো হয়। এবছরও তার ব্যতিক্রম হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement