Advertisement
Advertisement

ভোটে জিতে প্রতিশ্রুতি রক্ষা, ডুয়ার্সের চা-শ্রমিকদের সঙ্গে সাক্ষাৎ জন বারলার

গত ৩ জুন বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ দেখান চা বাগানের শ্রমিকরা।

Alipurduar BJP MP John Barla visits Dancan's tea garden in Bagracort.
Published by: Soumya Mukherjee
  • Posted:June 10, 2019 4:11 pm
  • Updated:June 10, 2019 4:22 pm

অরূপ বসাক, মালবাজার:  দু’মাস বেতন পাননি ডানকানস গোষ্ঠীর বাগরাকোট চা বাগানের শ্রমিকরা। গত ৩ জুন শ্রমিক বিক্ষোভও হয়। সোমবার এই চা বাগানের গেটে মিটিং করে শ্রমিকদের অভিযোগ শুনলেন আলিপুরদুয়ারের নবনির্বাচিত বিজেপি সাংসদ জন বারলা। পরে তাঁদের সমস্যার সমাধানে তিনি লড়াই করবেন বলেও আশ্বাস দেন।

[আরও পড়ুন- শ্রমিক সংগঠনের গোষ্ঠীসংঘর্ষে রণক্ষেত্র দুর্গাপুর, বাড়ছে আতঙ্ক]

সোমবার তিনি বলেন, “আমিও একজন চা শ্রমিক পরিবারের ছেলে। তাই চা শ্রমিকদের অভাব অভিযোগটা বুঝি। এই চা বাগানের শ্রমিকরা গত দু’মাস ধরে মজুরি পাচ্ছেন না। ফলে ঠিক মতো খেতেও পাচ্ছেন না তাঁরা। ছেলেমেয়েদের লেখাপড়াও করাতে পারছেন না। সবকিছু দেখেও উদাসীন রয়েছে রাজ্য। আসলে তারা শ্রমিকদের কথা ভাবে না। শ্রমিকরা যে কী কষ্টে রয়েছেন তা ভাবাই যায় না। কিন্তু, মালিকপক্ষ এবং রাজ্য সরকার বিষয়টি সমাধানের কোনও চেষ্টাই করছে না। আমি  শ্রমিকদের পাশে থাকার প্রতিশ্রুতি দিলাম। খুব তাড়াতাড়ি যাতে এই বাগানের মতো ডুয়ার্সের সব বাগানে শ্রমিকরা সঠিক সময় প্রাপ্য মজুরি পান তার জন্য যা যা করণীয় তা করব। বিষয়টি নিয়ে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের সঙ্গেও কথা বলব। আশা করি শ্রমিকদের পাশে থেকে আমরা তাঁদের জন্য কাজ করতে পারব। এব্যাপারে কেন্দ্রীয় সরকারও সবরকম সহযোগিতা করবে।”

Advertisement

রুগ্ন ডানকানস গোষ্ঠীর বাগরাকোট চা বাগানে ভোটের আগেও এসেছিলেন জন বারলা। সেসময় শ্রমিকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন, লোকসভা ভোটে জিতলে শ্রমিকদের জন্য কাজ করবেন। সেই প্রতিশ্রুতি রাখতেই সোমবার বাগরাকোট এসে শ্রমিকদের সঙ্গে কথা বলেন তিনি। জানান, শ্রমিকদের বকেয়া মজুরি-সহ অন্য দাবিগুলির জন্য লড়াই করবেন।

Advertisement

[আরও পড়ুন- এক রাতের আতঙ্ক এখনও বিরাজমান, ভয়ে ভাঙিপাড়া ছাড়ছেন গ্রামবাসীরা]

৩ জুন শ্রমিক বিক্ষোভের পর বিষয়টি নিয়ে মন্তব্য করেছিলেন বাগরাকোট চা বাগানের সিনিয়র ম্যানেজার ইন্দ্রজিৎ সিং ওবেরয়। বলেছিলেন, “গত পাঁচ-ছ’বছর ধরে আর্থিক সংকটে ভুগছে ডানকানস গোষ্ঠী। চেষ্টা করেও তারা এই সংকট থেকে বেরিয়ে আসতে পারছে না। এ কারণেই বারবার সমস্যা দেখা দিচ্ছে।”

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ