১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাটি খুঁড়তেই হতবাক কাণ্ড! তুফানগঞ্জে মিলল পোড়া মাটির পদ্মফুল

Published by: Tiyasha Sarkar |    Posted: February 23, 2019 7:04 pm|    Updated: February 23, 2019 7:04 pm

ancient artifact found in Cooch Behar

বিক্রম রায়, কোচবিহার: মাটি খুঁড়তেই হতবাক কোচবিহারের তুফানগঞ্জের বাসিন্দারা। হাতে এসেছে পোড়া মাটির উপর নকশা করা পদ্মফুল। সেই সঙ্গে মিলেছে কয়েকশো বছরের পুরনো ইট, আবার সেই ইটে রয়েছে ঘোলার নালের চিহ্ন। তবে কী এই সামগ্রী? সে বিষয়ে এখনও স্পষ্ট কোনও তথ্য পাওয়া যানি।

[মাধ্যমিক থেকে শিক্ষা, উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে মোবাইল ব্যবহার নিয়ে কড়া সংসদ]

কয়েকদিন আগে থেকেই কোচবিহারের তুফানগঞ্জের ১ নম্বর ব্লকের আন্দরান ফুলবাড়ি এলাকায় একটি মন্দির নির্মানের কাজ চলছিল। সেই কারণে শনিবার সকালে ওই এলাকায় মাটি খুঁড়ছিলেন কয়েকজন শ্রমিক। সেই সময়ই মাটির নিচে কোনও শক্ত জিনিস রয়েছে বলে অনুভব করেন শ্রমিকেরা। এরপরই কিছুটা খুঁড়তেই মাটির নিচ থেকে বেশ কিছু ইট ও একটি পোড়া মাটির পদ্মফুল উদ্ধার করেন কর্তব্যরত শ্রমিকেরা। উদ্ধার হওয়া ইটের একটির উপর ঘোড়ার নালের ছবি ছিল বলে সূত্রের খবর। বিষয়টি প্রকাশ্যে আসার পরই উদ্ধার হওয়া সামগ্রী দেখতে ভিড় জমান স্থানীয়রা। খবর পেয়ে ঘটনাস্থলে যান জেলাশাসক কৌশিক সাহা-সহ অন্যান্য আধিকারিকরা। জেলাশাসকের উদ্যোগে সামগ্রীগুলিকে আপাতত স্থানীয় পুলিশের হাতে তুলে দেওয়া হয়। জেলাশাসক জানিয়েছেন, এই সামগ্রীগুলিকে প্রত্নতত্ত্ব বিভাগের হাতে তুলে দেওয়া হবে। ঘটনার জেরে আপাতত বন্ধ রাখা হয়েছে খননকার্য।

[‘ভারত যুদ্ধে গেলে চুপ থাকব না’, পাক হ্যাকারদের নিশানায় কলেজের ওয়েবসাইট]

সূত্রের খবর, যে এলাকা থেকে সামগ্রীগুলো পাওয়া গিয়েছে, পূর্বে কোচবিহারের মহারাজার সেনাপতি চিলা রায়ের বাস ছিল ওই এলাকায়।স্থানীয়দের অনুমান, চিলা রায়ের বাড়ির ধ্বংসাবশেষও হতে পারে ওই উদ্ধার হওয়া ইটের অংশ। তবে গোটা বিষয়টি ধোঁয়াশার। প্রত্নতত্ব বিভাগের
পর্যবেক্ষণ ছাড়া কোনও কিছুই পরিষ্কারভাবে জানা সম্ভব নয়।

ছবি: দেবাশিস বিশ্বাস

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে