BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের মৃত্যু শ্রমিক স্পেশ্যাল ট্রেনে, সুরাট থেকে ফেরার সময় মৃত বাংলার পরিযায়ী শ্রমিক

Published by: Sucheta Sengupta |    Posted: May 31, 2020 1:57 pm|    Updated: May 31, 2020 2:05 pm

Another migrant labourer in Bengal died on the way to home in Shramik Special train

ছবি : প্রতীকী

বাবুল হক, মালদহ: ফের শ্রমিক স্পেশ্যাল ট্রেনে বাড়ি ফেরার পথে মৃত্যুর মুখে ঢলে পড়লেন বাংলার পরিযায়ী শ্রমিক। মাঝপথেই মৃত্যু হল মালদহের বাসিন্দা বছর পঞ্চাশের বুধিয়া পাহাড়ির। গুজরাটের সুরাট থেকে শ্রমিক স্পেশ্যাল ট্রেনে তিনি মালদহে নিজের বাড়িতে ফিরছিলেন। মাঝপথেই অসুস্থ হয়ে পড়েন। ট্রেনটি মালদহে পৌঁছনোর ঠিক আগেই তাঁর মৃত্যু হয় বলে খবর। পরে ট্রেন থেকে মৃতদেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায় রেল পুলিশ। তবে এই ঘটনায় ফের শ্রমিক স্পেশ্যাল ট্রেনের নিরাপত্তা নিয়ে উঠে গেল বড়সড় প্রশ্ন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মালদহের হরিশচন্দ্রপুরের ১ নং ব্লকের বাসিন্দা বুধিয়া পাহাড়ি। দীর্ঘ ৩০ বছর ধরে সুরাটের একটি হোটেলে কাজ করতেন তিনি। লকডাউনের পর কাজ হারানোয় বাড়ি ফিরতে চাইছিলেন। সেইমতো বছর পঞ্চাশের বুধিয়া একাই শ্রমিক স্পেশ্যাল ট্রেনে ওঠেন সুরাট থেকে। আজই মালদহে পৌঁছনোর কথা ছিল। তবে শনিবার গভীর রাত থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন।

[আরও পড়ুন: তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে উত্তপ্ত ভাঙড়, রাতভর দেদার বোমাবাজি-ইটবৃষ্টি]

সূত্রের খবর, বুধিয়া পাহাড়ি আগে থেকেই টিবি আক্রান্ত ছিলেন। মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়তেন। এদিনও ট্রেন সফরের মাঝে শরীর খারাপ হয়ে যায় তাঁর। শ্রমিক স্পেশ্যাল ট্রেনে চিকিৎসার কোনও ব্যবস্থা ছিল না বলে অভিযোগ। ফলে ওষুধও পাননি বুধিয়া। এরপর আজ ভোরে ট্রেন রামপুরহাটের কাছাকাছি পৌঁছলে তাঁর মৃত্যু হয়। ওই একই ট্রেনে বুধিয়ার গ্রামের দু, একজনও ফিরছিলেন। সকালে ট্রেনটি মালদহ স্টেশনে পৌঁছনোর পর তাঁরা বুধিয়ার মৃতদেহ দেখতে পান এবং রেল পুলিশে খবর দেন। তবে হরিশচন্দ্রপুরের গ্রাম থেকে এখনও বুধিয়ার পরিবারের লোকজন এসে পৌঁছননি বলে রেল পুলিশ সূত্রে খবর। ময়নাতদন্ত শেষে তাঁদের হাতে তুলে দেওয়া হবে মৃতদেহটি।

[আরও পড়ুন: করোনা জ্বরে ত্রস্ত সুন্দরবন, স্বাস্থ্য বিধিকে অগ্রাহ্য করেই গ্রামে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা]

লকডাউনের মাঝে ভিনরাজ্যের শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের তরফে চালু হয়েছে শ্রমিক স্পেশ্যাল ট্রেন। তবে এই বিশেষ রেল পরিষেবায় অব্যবস্থা নিয়ে গোড়া থেকেই অভিযোগের শেষ নেই। কখনও অভিযোগ উঠেছে, স্বাস্থ্যবিধি মেনে অর্থাৎ সামাজিক দূরত্ব বজায় রেখে ট্রেনে শ্রমিকরা সফর করতে পারছেন না, তো কখনও অভিযোগ, ট্রেনে ঠিকমতো জল, খাবার মিলছে না। অনেক সময় রেলকর্মীদের থেকে মিলছে চূড়ান্ত দুর্ব্যবহার। অভিযোগ আরও, ট্রেনযাত্রী হিসেবে শ্রমিকদের প্রতি নজর না থাকায় মৃত্যুর মতো চূড়ান্ত অমানবিক ঘটনাও ঘটে যাচ্ছে। তবে এমনই হাজার অভিযোগেও রেল কর্তৃপক্ষের টনক নড়েনি। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, এ পর্যন্ত শ্রমিক স্পেশ্যালে ফেরার পথে অন্তত ৮০ জন মৃত্যুর মুখে ঢলে পড়েছেন। সেই তালিকাই আরেকটু দীর্ঘ হল মালদহের বুধিয়া পাহাড়ির মৃত্যুতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে