BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পূর্ব রেলে প্রথম, নারী দিবসে আসানসোল স্টেশনের উপহার ‘মাদার কেয়ার’ ইউনিট

Published by: Subhamay Mandal |    Posted: March 8, 2019 12:26 pm|    Updated: March 8, 2019 12:26 pm

Asansol station to get Mother Care unit

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: পূর্ব রেলে প্রথম ‘মাদার কেয়ার’ ইউনিট উদ্বোধন হবে আসানসোলে। শুক্রবার আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আসানসোল স্টেশনে এই ইউনিটটির উদ্বোধন করা হবে। এই ঘরেই কোলের শিশুকে স্তন্যপান করাতে পারবেন মা। পূর্ব রেলে প্রথম এই ধরনের উদ্যোগ নেওয়া হল। আসানসোলের ডিআরএম জানান, মহিলাদের প্রতি সম্মান দিতেই আসানসোল রেল ডিভিশনের বিশেষ উপহার তুলে দেওয়া হবে নারী দিবসে। উল্লেখ্য, দক্ষিণ কলকাতার এক শপিং মলে সন্তানকে স্তন্যপান করাতে গিয়ে হেনস্তার শিকার হয়েছিলেন অভিলাষা পাল। অভিযোগ, মলের নিরাপত্তারক্ষী তাঁকে শৌচালয়ে গিয়ে স্তন্যপান করানোর নির্দেশ দিয়েছিলেন! ঘটনার পর প্রতিবাদ জানিয়ে সোচ্চার হয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। বাড়ির বাইরেও সন্তানকে স্তন্যপান করানোর অধিকার চেয়েছিলেন তিনি। এরপরেই নজিরবিহীন সিদ্ধান্ত নেয় কলকাতা পুরনিগম। শহরের সবকটি মলে মাদার কেয়ার রুম তৈরির নির্দেশ দেওয়া হয়।

জানা গিয়েছে, আসানসোল স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে মহিলা যাত্রীদের জন্য মাদার ও বেবি কেয়ার ইউনিটটি তৈরি করা হয়েছে। এখানে শিশুদের মায়েরা নিরাপদে স্তনপান করাতে পারবেন। আসানসোল ডিআরএম অফিসে একটি বেবি কর্নারের উদ্বোধন হবে। টিআরএস বিভাগে মহিলা কর্মীদের জন্য কমন রুমের শিলান্যাস করা হবে। ডিআরএম অফিসে মহিলাদের জন্য আধুনিক শৌচালয়ের উদ্বোধন করা হবে। আসানসোলের ডিআরএম প্রশান্ত কুমার মিশ্র বলেন, নারী দিবস উপলক্ষ্যে মহিলা কর্মীরা আসানসোল স্টেশনের সমস্ত প্ল্যাটফর্ম, মেন গেট ও ট্রেনের ভিতরের চেকিংয়ের দায়িত্বে থাকবেন। চলন্ত ট্রেন এবং স্টেশনে বিশেষ করে আসানসোলে শুধুই মহিলা টিকিট চেকারদের দেখা যাবে। সমস্ত বুকিং কাউন্টারে এ দিন মহিলা কর্মীরা কাজ করবেন। বেশকিছু ট্রেন চালানোর কাজও মহিলা চালকরা করবেন। নিরাপত্তার দায়িত্ব থাকবে মহিলা কর্মীদের হাতে।

[শিলিগুড়ির ইতিহাস বিজড়িত টাউন স্টেশন সম্পূর্ণ মহিলা পরিচালিত হওয়ার অপেক্ষায়]

এর আগে মহিলাদের সুবিধার্থে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং ও বার্নিং মেশিন লাগানো হয়েছে আসানসোল স্টেশনে। পূর্বরেলের প্রথম স্টেশন যেখানে এই ব্যবস্থাটি চালু হয়েছে। রিটার্নিং অফিসের সামনে মহিলা শৌচালয়ে বিশেষ এই মেশিনটি বসানো হয়েছিল এক বছর আগে। আসানসোল রেল ডিভিশন মহিলাকল্যান সমিতির সভাপতি তথা ডিআরএমের স্ত্রী ভারতী মিশ্র বলেন মহিলাদের সম্মানে ও যাত্রীদের সুরক্ষার কথা স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং ও বার্নিং মেশিন লাগানো হয়েছিল। এবার মাদার ও বেবি কেয়ার ইউনিট হবে আসানসোলে। এই উদ্যোগকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

[নারী দিবসে বিশেষ উদ্যোগ, আজ প্রথম অর্ধে রেলের সব দায়িত্বে মহিলারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে