BREAKING NEWS

৬ আষাঢ়  ১৪২৮  সোমবার ২১ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

টিকিট কেটে ট্রেনে চড়ার বার্তা বাউল শিল্পীর, কিন্তু কেন?

Published by: Bishakha Pal |    Posted: November 27, 2018 7:34 pm|    Updated: November 27, 2018 7:34 pm

Baul song to boost train ticket sale

ধীমান রায়, কাটোয়া: বহু আবেদন নিবেদন করে বর্ধমান-কাটোয়া শাখায় পাওয়া গিয়েছে সাকুল্যে তিনজোড়া ট্রেন। তাও আবার পরীক্ষামূলকভাবে সেগুলি চালানো হবে। যদি ক্ষতির পরিমাণ বেশি হয়, তাহলে ট্রেন তুলে নেওয়া হবে। আর ঠিক সেই কারণেই রেলযাত্রীদের টিকিট কেটে ট্রেনে চড়ার আহ্বান জানাতে উদ্যোগী হলেন স্থানীয়রা। এর জন্য হাতিয়ার করা হল বাউল গানকে। মঙ্গলবার কাটোয়া রেলস্টেশনে গান গেয়ে প্রচার করলেন এক লোকশিল্পী স্বপন দত্ত। ‘মিলন হবে কতদিনে’ আর ‘তোমায় হৃদমাঝারে রাখব’ গানের মাঝে মাঝেই আবেদন জানাচ্ছেন, “বিনা টিকিটে ভাই কেউ ট্রেনে চড়বেন না। ট্রেন চালিয়ে লাভ না হলে বর্ধমান-কাটোয়া ট্রেন চলবে না।”

কাটোয়া-বর্ধমান প্রায় ৬০ কিলোমিটারের রেলপথ ছিল ন্যারোগেজের। এখন তা ব্রডগেজে উন্নীত হয়েছে। প্রথম দফায় বর্ধমান থেকে বলগোনা পর্যন্ত ব্রডগেজ ট্রেন চালু হয়েছিল। বাকি অংশের কাজ হওয়ার পর ২০১৭ সালে ২৫ আগষ্ট বর্ধমান থেকে শ্রীখণ্ড পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয়। কাটোয়া থেকে বর্ধমান পর্যন্ত ট্রেন চলাচল শুরু হয় এ বছরের ১২ জানুয়ারি থেকে। কিন্তু এযাবৎ একটিই মাত্র ট্রেন কাটোয়া থেকে বর্ধমান পর্যন্ত যাতায়াত করছিল। রেলযাত্রীদের দাবি মেনে তিনজোড়া ট্রেন চালু করা হয় শুক্রবার থেকে। তাতে যাত্রীরা খুব খুশি। কিন্তু এই খুশির মাঝে প্রছ্ন্ন আশঙ্কাও অনেকের মনে কাজ করছে। এরই মধ্যে অনেকে আলোচনা করছেন এই একমাস ফলাফল দেখে রেল দপ্তর ট্রেন তুলেও নিতে পারে।

এবার অযোধ্যা পাহাড়ের পর্যটনে জোর মুখ্যমন্ত্রীর ]

বর্ধমানের বাসিন্দা লোকশিল্পী স্বপন দত্ত বিভিন্ন সচেতনতামূলক প্রচার করে থাকেন। এদিন তিনি কাটোয়া স্টেশনে এসে গান গেয়ে যাত্রীদের উদ্দেশ্যে প্রচার করেন যাতে সকলে টিকিট কেটেই ট্রেনে চড়েন। স্বপনবাবু বলেন, “কাটোয়া থেকে বর্ধমান বাসভাড়া যেখানে ৫০ টাকা সেখানে ট্রেনে ভাড়া মাত্র ১৫ টাকা। তার উপর বাসের থেকে তাড়াতাড়ি পৌছানো যাচ্ছে। তাই সকলের কাছে আবেদন করছি যাতে ট্রেন চালু রাখতে প্রত্যেকে টিকিট কেটেই ট্রেনে চড়েন।”

স্থানীয় সূত্রে জানা গিয়েছে গত শুক্রবার থেকে কাটোয়া-বর্ধমান শাখায় তিনটি ট্রেন চালুর পর থেকে রেলযাত্রী সংগঠনের পক্ষ থেকেও সকলকে টিকিট কেটে ট্রেনে চড়ার অনুরোধ করা হচ্ছে। রেলযাত্রী সংগঠনের এক কর্মকর্তা শ্যামল মজুমদার বলেন, “আমাদের সকলেই এনিয়ে সচেতন হওয়া প্রয়োজন। কাটোয়া-বর্ধমান ট্রেন সংখ্যা বাড়লে লক্ষাধিক মানুষ উপকৃত হবেন।”

ছবি: জয়ন্ত দাস

ডুয়ার্সের চা-বাগানে খাঁচাবন্দি হল চিতাবাঘ, দেখুন সেই ভিডিও ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement