২৮ কার্তিক  ১৪২৬  শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

কল্যাণ চন্দ, বহরমপুর: পাহাড়ের টানে চাকরি ছাড়লেন সত্যরূপ সিদ্ধান্ত। সপ্তশৃঙ্গ ও সাত আগ্নেয়গিরি জয়ী সর্বকনিষ্ঠ পর্বতারোহী সত্যরূপ চাকরি ছেড়ে এবার পুরোপুরি পাহাড়ে মনোনিবেশ করলেন। সফটওয়্যার আর্কিটেক্টের চাকরি ছেড়ে উৎসুক দেশবাসীকে এভারেস্টের বেসক্যাম্পে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বহরমপুরের সত্যরূপ। শনিবার ১১জনকে নিয়ে বেস ক্যাম্পের উদ্দেশে রওনা দিচ্ছেন তিনি। বিশ্বরেকর্ডের অধিকারী বাঙালি ইঞ্জিনিয়র খুব শীঘ্রই সুমেরু পাড়ি দিচ্ছেন।

বহরমপুরের সূর্য সেন রোডে ২৫ বছর মা-বাবার সঙ্গে কাটিয়েছেন সত্যরূপ সিদ্ধান্ত। এরপর কলকাতায় গিয়ে বসবাস শুরু করেন তিনি। সেখান থেকে বেঙ্গালুরুতে সফটওয়্যার আর্কিটেক্টের পদে চাকরি পান। এরপর একের পর এক পাহাড় ও আগ্নেয়গিরি জয় করে বিশ্বরেকর্ডের অধিকারী হন বহরমপুরের ওই যুবক। চলতি বছরের জানুয়ারি মাসে বিদেশে সম্মানিত হন ভারতের বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। চিলিতে ভারতীয় রাষ্ট্রদূত অনিতা নায়ার গিনেস রেকর্ডধারী সত্যরূপ সিদ্ধান্তকে সংবর্ধনা দেন। বিশ্বের সমস্ত শৃঙ্গ জয় করে থেমে থাকলেন না সত্যরূপবাবু। পাহাড়ের টানে নিজের চাকরিটাই ছেড়ে দিলেন। লক্ষ্য একটাই, সকলকে জীবনযুদ্ধে জয়ী করা।

সত্যরূপবাবু বলেন, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, কর্মরত লোকজন, বিজ্ঞানী, চিকিৎসক-সহ সকলকেই তিনি বেস ক্যাম্পে নিয়ে যেতে চান। ওই ক্যাম্পগুলি একদিন থেকে একমাস পর্যন্ত চলবে। সত্যরূপবাবু বলেন, তিনি পাহাড়ের রোমাঞ্চকর ভ্রমণের স্বাদ দিতে চান সাধারণ মানুষকেও। ইতিমধ্যেই কলকাতা, হায়দরাবাদ, ওড়িশার উৎসুক মানুষ তাঁর অধীনে বেসক্যাম্প করতে রাজি হয়েছেন। এরপর আইআইটি কানপুরের কিছু চিকিৎসক ও বেঙ্গালুরুর গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বেসক্যাম্প করবেন তিনি।

আগামী এপ্রিল মাসে নর্থ পোলে সুমেরু যাচ্ছেন সত্যরূপ। সুমেরু জয় করলেই অ্যাডভেঞ্চার গ্র্যান্ড স্লাম হবে বলে জানান এভারেস্টজয়ী পর্বতারোহী। প্রসঙ্গত, ২০১৬ সালের মাউন্ট এভারেস্ট জয় করার পর ২০১৭ সালের ১৫ ডিসেম্বর আন্টারটিকা শৃঙ্গের সেভেন সামিট জয় করেন সত্যরূপ সিদ্ধান্ত। এরপর একের পর এক ৭টি আগ্নেয়গিরির শৃঙ্গ জয় করে বিশ্বের সর্বকনিষ্ঠ পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলেন।

[আরও পড়ুন: NRC আতঙ্ক, কাজ ছেড়ে ফেরার পথে বনগাঁ সীমান্ত থেকে ধৃত শতাধিক অনুপ্রবেশকারী]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং