BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মিলল রাজ্যের ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্র, হাইড্রক্সিক্লোরোকুইন তৈরি করবে বেঙ্গল কেমিক্যালস

Published by: Subhamay Mandal |    Posted: April 10, 2020 4:41 pm|    Updated: April 10, 2020 4:43 pm

An Images

ক্ষীরোদ ভট্টাচার্য: অবশেষে করোনা মোকাবিলায় বেঙ্গল কেমিক্যালসকে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ তৈরির ছাড়পত্র দিল রাজ্যের ড্রাগ কন্ট্রোল। শুক্রবার কলকাতায় সংস্থার সদর দপ্তরে ড্রাগ কন্ট্রোলের পক্ষ থেকে লাইসেন্সটি পাঠিয়ে দেওয়া হয়। এখন থেকে হাইড্রক্সিক্লোরোকুইন অনায়াসে তৈরি করতে পারবে বেঙ্গল কেমিক্যালস।

এর মধ্যেই প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অধীন ফার্মাসিউটিক্যাল দপ্তরের কাছে বেঙ্গল কেমিক্যাল সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হয়। কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল দপ্তরের প্রধান সচিব ফোন করেন বেঙ্গল কেমিক্যালসের ম্যানেজিং ডিরেক্টর পিএম চন্দ্রাইয়াকে। করোনা ভাইরাসের মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন এই সংস্থা তৈরি করতে পারে কি না তা যেমন জানতে চাওয়া হয় তেমনই সংস্থার পরিকাঠামো সম্পর্কেও বিস্তারিত তথ্য নেন প্রধান সচিব।

[আরও পড়ুন: করোনা রোধে বাংলাতেই এবার তৈরি হবে হাইড্রক্সিক্লোরোকুইন! দায়িত্বে বেঙ্গল কেমিক্যালস]

পিএম চন্দ্রাইয়া শুক্রবার বলেছেন, ‘ওষুধ তৈরির ছাড়পত্র রাজ্য সরকার দিয়ে দিয়েছে। কিন্তু ভাঁড়ার শূন্য। প্রয়োজনীয় সামগ্রী পেলেই ২৪ ঘণ্টার মধ্যেই ওষুধ তৈরি করার কাজ শুরু করে দেওয়া যাবে। দিনে ৮ লক্ষ ২০০ ও ৪০০ মিলিগ্রামের ওষুধ তৈরিতে সক্ষম আমাদের এই সংস্থা।’ তাদের কাছে যে কাঁচামাল নেই তাও চন্দ্রাইয়া জানিয়ে দিয়েছেন। জানা গিয়েছে, ওষুধ তৈরির জন্য মূল কাঁচামাল হাইড্রোক্সিক্লোরোকুইন ও আঁঠা। সেই কাঁচামাল দেশে একমাত্র সরবরাহ করে আমেদাবাদ ও মুম্বইয়ের দুটি সংস্থা। তারাই বেঙ্গল কেমিক্যালসকে কাঁচামাল সরবরাহ করবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বিপর্যয়ে ফের এগিয়ে এল ‘সংবাদ প্রতিদিন’, বহুতল অফিস দেওয়া হল কোয়ারেন্টাইনের জন্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement