BREAKING NEWS

১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

সংক্রমণ রুখতে কড়া লকডাউনের সিদ্ধান্ত রাজ্যের, জেনে নিন ছাড় মিলবে কোন কোন ক্ষেত্রে

Published by: Tiyasha Sarkar |    Posted: July 7, 2020 3:39 pm|    Updated: July 8, 2020 8:11 am

Bengal govt imposes strict lockdown measures to thwart coronavirus

সন্দীপ চক্রবর্তী ও তরুণকান্তি দাস: আনলক ১-এর (Unlock1) শুরু থেকেই উর্ধ্বমুখী করোনা (Corona Virus) গ্রাফ। দ্বিতীয় পর্যায়ের আনলকে সংক্রমিতের সংখ্যা বেড়েছে হু হু করে। সেই কারণেই রাজ্যের বেশ কয়েকটি জেলায় ফের কড়া লকডাউন জারির ভাবনাচিন্তা শুরু করেছিল প্রশাসন। এরই মাঝে মঙ্গলবার উত্তর ২৪ পরগনায় ফের কড়া লকডাউন জারির প্রস্তাব নবান্নে পাঠান জেলাশাসক। সেই প্রস্তাবে শিলমোহর দিল নবান্ন।

জেলাশাসকের প্রস্তাব অনুযায়ী, উত্তর ২৪ পরগনা ফের বন্ধ রাখা হবে বাজার, তবে অত্যাবশ্যকীয় পণ্য যেমন মুদি, সবজি, মাছ, মাংস, দুধ, ডিম, ফল, ওষুধ- এগুলির একক দোকানের ক্ষেত্রে দেওয়া হবে ছাড়। সেক্ষেত্রে বেঁধে দিতে হবে দোকান খোলার সময়। চা-সহ রাস্তার ধারের সমস্ত খাবারের দোকান সম্পূর্ণ বন্ধ রাখা হবে। আনলক ২-এ স্বাভাবিক হতে শুরু করেছিল জনজীবন। রাস্তায় নেমেছিল বাস-অটো। পুনরায় লকডাউনে উত্তর ২৪ পরগনার জন্য গণপরিবহণ বন্ধ করা হবে। শুধু জরুরি পরিষেবার ক্ষেত্রে চলতে পারে বাস বা অটো। অফিস চালু রাখার ক্ষেত্রে কর্মী সংখ্যা নামাতে হবে ২০ শতাংশে। ছাড়ের আওতায় থাকবে ব্যাংক, এটিএম, পোস্টাল, ফায়ার ও সিভিল সার্ভিস। দমদম বিমানবন্দর থেকে বিমান চলাচল বন্ধ করা হতে পারে।

letter

[আরও পড়ুন: ত্রাণ দুর্নীতিতে কড়া শাস্তি, সাসপেন্ড নন্দীগ্রাম এলাকার পঞ্চায়েত প্রধান-সহ ২৫ তৃণমূল নেতা]

পাশাপাশি, ধর্মস্থানগুলি বন্ধ রাখা হবে। তবে নির্মাণকাজ চলতে পারে, নির্দিষ্ট নিয়ম মেনে। সেইসঙ্গে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব পালন আবশ্যিক বলে উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে, তবে রাতারাতি লাগু হবে না লকডাউনের নিয়ম। সাধারণ মানুষের সুবিধার্থে অন্তত দু’দিন চলবে প্রচার। জারি হবে সরকারি বিজ্ঞপ্তি। আপাতত লকডাউন চলবে ১৪ দিন। পরিস্থিতি অনুযায়ী পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। প্রসঙ্গত, মালদহের একাংশেও জারি হয়েছে কড়া লকডাউন।

[আরও পড়ুন: ‘দলই আমাকে হারানোর ছক কষছে, নির্বাচনে লড়ব না’, উদয়ন গুহর মন্তব্যে অস্বস্তিতে তৃণমূল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement