BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাদাখে শহিদ দুই বাঙালি সেনার নামে স্কলারশিপ দেবে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম

Published by: Sucheta Sengupta |    Posted: June 21, 2020 7:07 pm|    Updated: June 21, 2020 7:08 pm

Bengal Madrasa Education Forum will provide scholarships to honour 2 martyrs of Bengal in Ladakh war

শুভময় মণ্ডল: লাদাখে (Ladakh) ভারত-চিন সংঘর্ষে শহিদ বাংলার দুই সেনাকে শ্রদ্ধা জানাতে নয়া উদ্যোগ বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরামের। শহিদ দুই সেনার নামে স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিল এই সংগঠন। পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে এককালীন মোটা অঙ্কের বৃত্তি।

বীরভূমের বাসিন্দা শহিদ সেনা রাজেশ ওরাংয়ের স্মৃতিতে দশ হাজার টাকা একাকালীন স্কলারশিপ দেবে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম। ঠিক হয়েছে, ২০২০ সালের হাইমাদ্রাসা পরীক্ষায় তপশিলি উপজাতি (ST) সম্প্রদায়ের মধ্যে যে পরীক্ষার্থী প্রথম স্থান অধিকার করবে, সেই পাবে এই স্কলারশিপের দশ হাজার টাকা। আরেক বাঙালি শহিদ সেনা আলিপুরদুয়ারের বিপুল রায়ের নামেও স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম। বিপুল রায়ের স্মৃতির উদ্দেশে দেওয়া স্কলারশিপের টাকা পাবেন মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষায় আলিপুরদুয়ার জেলায় প্রথম স্থানাধিকারী পরীক্ষার্থী।

[আরও পড়ুন: স্বাস্থ্যদপ্তরের অতি সক্রিয়তা! রিপোর্ট আসার আগেই করোনা আক্রান্ত হিসেবে হাসপাতালে ভরতি বিধায়ক]

রাজেশ ওরাং ও বিপুল রায়ের নামে আরও একটি স্কলারশিপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফোরাম। এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগে হস্টেলে থাকা দরিদ্র, মেধাবী পরীক্ষার্থীদের ‘রাজেশ ও বিপুল বীরত্ব স্কলারশিপ’ হিসাবে ৪০ হাজার টাকা তুলে দেবে এই সংগঠন। 

গত ১৭ তারিখ লাদাখের কাছে ভারত-চিন সীমান্তে গালওয়ান উপত্যকায় চিন সেনার হামলায় শহিদ হয়েছেন দেশের ২০ জওয়ান। যার মধ্যে রয়েছেন বাংলার দুই – বীরভূমের রাজেশ ওরাং ও বিপুল রায়। চিন সেনার আগ্রাসন থেকে দেশকে বাঁচাতে বীরের মতো লড়েছেন এঁরা। তবে শেষপর্যন্ত হামলাকারীদের কাঁটা লাগানো লাঠির আঘাতে অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে ভারতীয় সেনাদের। এমন বীরসন্তানদের স্মৃতিতে স্কলারশিপ চালু করার যে ভাবনা ভেবেছে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম, তাকে স্বাগত জানিয়েছে সব মহলই। বিশেষত সংগঠনের দেওয়া এককালীন অর্থে দরিদ্র, মেধাবী পড়ুয়ারা বাধা কাটিয়ে সহজে এগিয়ে যেতে পারবে বলে নতুন আশা দেখা দিয়েছে। 

[আরও পড়ুন: কমছে শিক্ষার মান, দায় এড়াতে পড়ুয়া-শিক্ষকদের কাঠগড়ায় তুললেন বিশ্বভারতীর উপাচার্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে