১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Bengal Polls: ভোট আবহে নৈহাটিতে মিলল অস্ত্র কারখানার হদিশ, গ্রেপ্তার দুই

Published by: Subhajit Mandal |    Posted: March 30, 2021 11:40 am|    Updated: March 31, 2021 10:55 am

Bengal Polls: Arms factory found in Naihati, 2 arrested | Sangbad Pratidin

রাজ্যের দ্বিতীয় দফার ভোটের প্রচারের শেষদিন আজ। শেষবেলায় ভোটারদের মন পেতে আসরে শাসক-বিরোধী সব শিবিরই। এই দফায় বিশেষ নজর রয়েছে রাজ্যের সবচেয়ে হেভিওয়েট কেন্দ্র নন্দীগ্রাম। সেখানে আজ একযোগে প্রচারে ঝড় তুলছে সব দলই।

সন্ধে ৯.১৫: নির্বাচনী আবহে ফের রাজ্যে অস্ত্র উদ্ধার। এবার নৈহাটির ভবাগাছিতে মিলল অস্ত্র কারখানার হদিশ। উদ্ধার করা হয়েছে বিপুল আগ্নেয়াস্ত্র। ইতিমধ্যেই দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

সন্ধে ৮.৪৫: সংযুক্ত মোর্চার রাজ্যস্তরের নেতাদের আলোচনার মাধ্যমে নদিয়ার কৃষ্ণগঞ্জ বিধানসভা আসন আইএসএফকে ছাড়া হয়েছিল। তারপর নিজেদের প্রার্থীর নামও ঘোষণা করে আব্বাসের দল। অথচ বেশ কিছুদিন কেটে যাওয়ার পরেও আইএসএফের ঘোষিত প্রার্থী অনুপ মণ্ডল সবার সঙ্গে দেখা করে প্রচারে নামা তো দূর, কেউ তাঁকে চিনতেও পারছিলেন না। ফলে সম্পূর্ণ থমকে দাঁড়ায় সংযুক্ত মোর্চার প্রচার। তাই শেষ মূহূর্তে আইএসএফের এই আসনে প্রার্থী দিল সিপিএম। ঝুনু বৈদ্যকে প্রার্থী করা হয়েছে।

সন্ধে ৮.০০: ভোট প্রচারে বেরিয়ে পুরসভার সাফাই কর্মীদের বিক্ষোভের মুখে পড়লেন হাবরা কেন্দ্রের বিজেপি প্রার্থী রাহুল সিনহা। উঠল ‘গো ব্যাক’ স্লোগান। ঘটনাকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনা ছড়ায় হাবরায়। 
সন্ধে ৭.১০:
নন্দীগ্রামের আমগাছিয়ার মহিলাদের নিগ্রহ করার অভিযোগ। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা বিজেপির লোকজনদের মারধর করেছে বলেও অভিযোগ করা হয়েছে। প্রতিবাদে পথ অবরোধ। ভোটের দু’দিন আগে তীব্র উত্তেজনা মহেশপুরেও। বিজেপি-তৃণমূল সংঘর্ষ রুখতে রাস্তায় নামল র‍্যাফ।

সন্ধে ৬.২৫: নন্দীগ্রামের রেয়াপাড়ায় ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’ স্লোগান। আক্রান্ত তৃণমূল কর্মীকে দেখে ফেরার পথে ঘটে ঘটনাটি। এদিন একাধিকবার তাঁর সামনে এই কাণ্ড ঘটে। মমতা প্রশ্ন তোলেন, এসব কীভাবে সম্ভব? পুলিশ-কেন্দ্রীয় বাহিনী কোথায়? বহিরাগতরাই এসব কাণ্ড ঘটাচ্ছেন। ওরা গুন্ডা। দলীয় কর্মীদেরও বলেছেন, এসব নিয়ে কোনও জবাব না নিতে। এনিয়ে কমিশনে অভিযোগ জানানো হবে। শান্তিপূর্ণভাবে যাতে ভোট হয়, তা নিশ্চিত করার আবেদন জানাবেন তৃণমূল নেত্রী। 

সন্ধে ৬.২০: অন্ধকার নেমে আসায় অমিত শাহর হেলিকপ্টার নামতে না পারার জন্য বাতিল হল সভা। এক মিনিটের অডিও ভয়েস দিয়ে সভা শেষ হয়। ‘মানুষের ভিড় নেই বলেই সভা বাতিল।’ স্বরাষ্ট্রমন্ত্রীকে খোঁচা দিয়ে টুইট ডেরেক ওব্রায়েনের। 

বিকেল ৫টা: নন্দীগ্রামে প্রচারের শেষলগ্নে জাতীয় সংগীত গাইতে হুইল চেয়ার ছেড়ে উঠে দাঁড়ালেন মমতা। টেঙ্গুয়ার সভা শেষে জাতীয় সংগীত গাওয়ার সময় মঞ্চে উপস্থিত নিরাপত্তারক্ষী এবং দলীয় নেতাদের সাহায্যে উঠে দাঁড়ান মুখ্যমন্ত্রী। তারপর কার্যত একপায়েই জাতীয় সংগীত গান তিনি। 

বিকেল ৪টে ৪৫: ময়নায় আক্রান্ত বিজেপি প্রার্থী অশোক দিন্দা। নুসরতের রোড শো থেকে ইট ছোঁড়ার অভিযোগ।  

বিকেল ৪টে ৩০: বিজেপি নেতা প্রলয় পালকে ফোন করায় কোনও অন্যায় দেখছেন না মমতা। তাঁর দাবি, একজন প্রার্থী হিসেবে আমি প্রত্যেক ভোটারের সমর্থন চাইতেই পারি।

বিকেল ৪টে ২০: শেষলগ্নে নন্দীগ্রামে রোড শো মিঠুন চক্রবর্তীর। মহাগুরুকে দেখতে ভিড় চোখে পড়ার মতো। 

বিকেল ৪টে ১৬: বিজেপি নিয়ম মানছে না। একগাদা পুলিশ-গাড়ি নিয়ে প্রচার করছে। আমরা শান্তির পক্ষে, তাই ওদের কনভয় আগে যেতে দিলাম। টেঙ্গুয়া মোড়ে উত্তেজনা প্রসঙ্গে মনব্য মমতার।

বিকেল ৪টে ১৫: নন্দীগ্রামে মমতার পাশে সমাজবাদী পার্টির নেতা কিরণময় নন্দ। অখিলেশ যাদবের সমর্থনের বার্তা নিয়ে উপস্থিত প্রাক্তন মন্ত্রী।  

বিকেল ৪টে ১০: সবার এজেন্ট বসুক। ভোট ভাল হোক। মানুষ যা ঠিক করবে তাই হবে। ভোটে রক্ত না পড়লেই হল। বললেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী।  

বিকেল ৪টে: প্রচারের একেবারে শেষলগ্নে নন্দীগ্রামের টেঙ্গুয়া মোড় ক্রসিংয়ে জনসভা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।  

দুপুর ৩ টে ৪৫: নন্দীগ্রামের পর এবার ডেবরায় রোড শো করছেন অমিত শাহ। সঙ্গে রয়েছেন দলীয় প্রার্থী ভারতী ঘোষ। 

দুপুর ৩টে ৪০: রাজ্যের পুরসভাগুলিতে এখনও প্রশাসক বদলানো হয়নি। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশ কার্যকর করেনি রাজ্য সরকার। কমিশনে গিয়ে তোপ গেরুয়া শিবিরের।  

দুপুর ৩টে ৩০: বারাকপুরে রোজ গুলি-বোমা চলছে। বারাকপুরে কার্যত ১০ বছর আগের মতো রক্তাক্ত নির্বাচন করতে চাইছে শাসকদল। ভোটারদের হুমকি দিচ্ছে তৃণমূল। বিজেপির নামে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। নির্বাচন কমিশনে নালিশ জানিয়ে এল বিজেপি। 

দুপুর ৩টে ২০: এবার বিজেপি কর্মীকে পিটিয়ে মারার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।  অভিযোগ অস্বীকার শাসক শিবিরের। 

দুপুর ৩টে: বিবৃতির পর এবার অডিও বার্তা। বিজেপি-তৃণমূলকে একযোগে বিঁধে বাম-কংগ্রেস জোটকে ভোট দেওয়ার বার্তা দিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রী বলছেন, “একদিকে তৃণমূলের স্বৈরাতান্ত্রিক নৈরাজ্য অন্যদিকে বিজেপির আগ্রাসন- রাজ্যে বিপদের পরিবেশ তৈরি করেছে। তেমনই এক সম্ভাবনার তৈরি করেছে বামফ্রন্ট, কংগ্রেস ও ধর্মনিরপেক্ষ একটি যৌথ দল তৈরি করেছে। যুবসমাজ যেখানে শামিল। তারা চায় শিল্প, শিক্ষা, সমাজের উন্নত মূল্যবোধ। নির্বাচনের মধ্যে দিয়ে ধর্মনিরপেক্ষ শক্তির নতুন সরকার তৈরি হবে। বিপদগ্রস্থ গণতন্ত্রকে রক্ষা করবে। রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতিকে এগিয়ে নিয়ে যাবে।

দুপুর ২টো ৫০: বাংলাদেশে ওড়াকান্দিতে মোদির মতুয়া তীর্থস্থান দর্শন। নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে কমিশনে তৃণমূল। 

দুপুর ২টো ৩০: তৃণমূল এবং বিজেপি জোকারের মতো লড়াই করছে। বাঁকুড়ায় দলীয় প্রার্থীর প্রচারে গিয়ে তোপ অধীরের।

Bengal Polls Live: Subhendu will win in Nandigram, says Union home minister Amit 

দুপুর ২.২৫: আজ থেকে আর বহিরাগতদের ঢুকতে দেবেন না। নন্দীগ্রামে থাকবেন শুধু স্থানীয়রাই। নন্দীগ্রামবাসীকে পরামর্শ মমতার। 

দুপুর ২ টো ২০: নন্দীগ্রামের বাশুলিচকে সভা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন নন্দীগ্রামে ভোটে লড়ার সিদ্ধান্ত? সভা থেকে জানালেন মমতা। শুভেন্দুকে তোপ দেগে বললেন, “নন্দীগ্রামে কিন্তু কোনও বিধায়ক ছিল না। তাই আমি সেদিন দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। নন্দীগ্রাম এত দিল তোমায়, তুমি কেন আগেভাগে ছেড়ে চলে গেলে? ভোট পর্যন্ত অপেক্ষা করতে পারলে না?”

দুপুর ১.৫৫: “রোড শোয়ে দারুণ সাড়া মিলেছে। তাই এখনই বলা যায় বিরাট ব্যবধানে নন্দীগ্রামে জিতবে শুভেন্দু।” সাংবাদিক বৈঠকে বললেন অমিত শাহ। তিনি আরও বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে মহিলারা সুরক্ষিত নন। এখানে ধর্ষণ-নির্যাতনের ঘটনা প্রায়ই শোনা যাচ্ছে। 

দুপুর ১টা ৩০: রেয়াপাড়া শিবমন্দিরে পুজো দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সঙ্গে উপস্থিত শুভেন্দু অধিকারী। 

দুপুর ১টা ২০ মিনিট: বাইরে থেকে লোক এনে বাংলা দখলের চেষ্টা করছে বিজেপি। ওদের সুবিধা করে দিতেই ৮ দফায় ভোট করাচ্ছে কমিশন। দাবি তৃণমূল যুব সভাপতির। 

দুপুর ১টা ১০:  গোসাবায় জনসভায় বিজেপিকে নির্মূল করার ডাক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।  

দুপুর ১টা: নন্দীগ্রামে সিপিএমের মিছিলে হামলার অভিযোগ। গাড়ি ভাঙচুরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার করেছে শাসকদল।  

দুপুর ১২টা ৪৫: নন্দীগ্রামের রোড শো সেরে সোজা ডায়মন্ড হারবার যাওয়ার কথা শাহর। অভিষেক গড়ে তিনি সভা করবেন বিজেপি প্রার্থীর সমর্থনে। 

দুপুর ১২টা ৩০: নন্দীগ্রামের ভেটুরিয়ায় মেগা রোড শো শুরু করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত শুভেন্দু অধিকারী।   

দুপুর ১২টা ২৮: হাজার হাজার কোটি টাকা খেয়েছে বেইমান, গদ্দার। এখন টাকা দিচ্ছে। কাউকে দুশো টাকা, কাউকে ৫০০টাকা দিচ্ছে। টাকা দিলে খেয়ে নেবেন। আর ভোট দেওয়ার সময় বিজেপিকে রাজনৈতিকভাবে কবর দেবেন। ভাঙাবেড়ায় রোড শো থেকে শুভেন্দুকে নিশানা মমতার। 

দুপুর ১২টা ২৬: বিহার থেকে গুন্ডা আনছে, উত্তরপ্রদেশ থেকে গুন্ডা আনছে মা-বোনেদের উপর অত্যাচার করতে। আপনারা ভয় পাবেন না। মাথা উচু করে লড়াই করুন। আমি যখন নন্দীগ্রামে ঢুকেছি সহজে বেরোচ্ছি না। এখানে অনেক জায়গায় ইচ্ছে করা মেশিন খারাপ করে রাখবে ইচ্ছে করে। আপনারা ধৈর্য ধরে ভোট দেবেন। বললেন মমতা। 

দুপুর ১২টা ২৫: আমি নন্দীগ্রামে দাঁড়িয়েছি এই নন্দীগ্রামের মাটিকে সম্মান জানাতে। রোড শো’র শেষে বললেন মমতা।

দুপুর ১২টা ২০: নন্দীগ্রামে পৌঁছালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আর কিছুক্ষণ পরই শুরু রোড শো। 

দুপুর ১২টা ১০: মমতার রোড শোতে জনতার ঢল। রাস্তার দু’ধারে বহু মানুষ তৃণমূল নেত্রীকে স্বাগত জানাচ্ছেন। 

দুপুর ১২টা:  বাম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়ের হয়ে নন্দীগ্রামে রোড শো বিমান বোসের।

সকাল ১১টা ৫০: নন্দীগ্রামের ভাঙাবেড়ায় শুরু তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের রোড শো। উপস্থিত অদিতি মুন্সী, দোলা সেন-সহ তৃণমূলের একাধিক নেতা।

সকাল ১১টা ৪০: কলকাতা পৌঁছালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।কিছুক্ষণের মধ্যেই রওনা দেবেন নন্দীগ্রামের উদ্দেশে।

সকাল ১১টা ২০: অমিত শাহর সভার ভিড়ে বেশ কিছুক্ষণ আটকে রইল অ্যাম্বুল্যান্স। 

সকাল ১১টা ১০: জনসভায় যাওয়ার মুখে বিক্ষোভের মুখে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রেয়াপাড়ায় মুখ্যমন্ত্রীর কনভয় ঘিরে ‘জয় শ্রীরাম’ স্লোগান বিজেপি সমর্থকদের।

সকাল ১১টা: এদিকে খড়্গপুরে বিজেপি প্রার্থী হিরণের সমর্থনে রোড শো মিঠুন চক্রবর্তীর। 

সকাল ১০টা ৪০: দ্বিতীয় দফার প্রচারের শেষদিন নন্দীগ্রামে বিজেপি নেতার স্ত্রীকে ধর্ষণের অভিযোগ। তমলুক জেলা হাস্পাতালের সামনে বিক্ষোভ বিজেপি কর্মীদের।

সকাল ১০টা ২০: আজ সকাল ১১টায় নন্দীগ্রামে রোড শো করার কথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর। বিকেলে শুভেন্দু অধিকারীর সমর্থনে রোড শো মিঠুনের।

সকাল ১০টা: আজ নন্দীগ্রামে একগুচ্ছ কর্মসূচি তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। মোট ৩টি জনসভা এবং একটি মিছিলে অংশ নেবেন তৃণমূলনেত্রী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে