BREAKING NEWS

৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জিনঘটিত জটিল অসুখ নিয়ে গবেষণায় মিলল সাফল্য, পুরস্কৃত বাঙালি গবেষক

Published by: Sayani Sen |    Posted: July 24, 2021 11:16 am|    Updated: July 24, 2021 11:16 am

Bengali researcher win award for his research । Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: জটিল অসুখ ফ্র‍্যাজাইল এক্স সিন্ড্রোম। তা নিয়ে গবেষণা পুরস্কার (Award) এনে দিল বঙ্গ গবেষক ডা. সুমন্ত্র চট্টোপাধ্যায়কে। বেঙ্গালুরুর ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিকাল সায়েন্সের অধ্যাপককে ফ্রাক্সা রিসার্চ ফাউন্ডেশন গ্লোবাল চ্যাম্পিয়ন পুরস্কারে ভূষিত করা হয়েছে।

ফ্র‍্যাজাইল এক্স সিন্ড্রোমে আক্রান্ত সম্প্রদায়ের প্রতি অক্লান্ত পরিশ্রমের জন্যই এই পুরস্কার দেওয়া হয়েছে অধ্যাপককে। আন্তর্জাতিক ফ্র‍্যাজাইল এক্স দিবসে প্রথমবার এই পুরস্কার পেলেন অধ্যাপক। অত্যন্ত গুরুতর এক জটিল রোগ ফ্র‍্যাজাইল এক্স সিন্ড্রোম। অতি বিরল এই নার্ভের অসুখে আক্রান্ত রোগীদের বয়স অনুপাতে বৌদ্ধিক বিকাশ ঘটে না। দেখা যায় নানান শারীরিক সমস্যা। অসুখটি জিনঘটিত। বিশেষ এই জেনেটিক অবস্থার সাথে জন্মগ্রহণকারী শিশুদের বিশেষ শিক্ষা দিতে হয়।

[আরও পড়ুন: হৃদয়ে ফুটো, জটিল অস্ত্রোপচারে নতুন জীবন পেল ১১ মাসের শিশুকন্যা]

পুরস্কার পাওয়ার পর সুমন্ত্র চট্টোপাধ্যায় (Dr. Sumantra Chatterjee) জানিয়েছেন, “আমি গর্বিত। ফ্রাক্সা রিসার্চ ফাউন্ডেশন আমার পরিবারের মতো।” ইঁদুরদের উপর নিজের গবেষণা চালিয়েছেন ডা. সুমন্ত্র চট্টোপাধ্যায়। জেনেটিক রেসকিউ স্ট্র‍্যাটেজির মাধ্যমে স্নায়ুগত এবং ব্যবহারগত বৈশিষ্ট্যগুলিকে উল্টোপথে চালনা করাই ছিল গবেষণার মূল কাজ।

[আরও পড়ুন: ছোটদের চোখে ছানির সমস্যা বাড়ছে, কেন অসময়ে এই জটিলতা? জানালেন চিকিৎসকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×