BREAKING NEWS

৫ আষাঢ়  ১৪২৮  রবিবার ২০ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বিজেপি শাসিত রাজ্যের তুলনায় বাংলায় বেকারত্ব কম, পরিসংখ্যান দিয়ে কেন্দ্রকে তোপ মমতার

Published by: Paramita Paul |    Posted: July 4, 2020 2:10 pm|    Updated: July 4, 2020 3:09 pm

Bengal's unemployment rate at 6.5% in June, says CM Mamata Banerjee

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: মহামারী আবহে কাজ হারিয়েছেন বহু মানুষ। দেশজুড়ে বেড়েছে বেকারত্ব। তবে বাংলায় সেই বেকারত্বের হার অনেকটাই কম বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (CMIE) পরিসংখ্যান তুলে ধরে বিজেপিশাসিত উত্তরপ্রদেশ ও হরিয়ানাকেও বিঁধেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

লকডাউনে বন্ধ হয়েছে বহু সংস্থা। আবার বহু মানুষ ভিন রাজ্যের কাজ ছেড়ে ঘরে ফিরে এসেছেন। ফলে দেশজুড়ে বেড়েছে বেকারত্ব। জুন মাসে কোন রাজ্যে কত বেকারত্ব (Unemployment) তার রিপোর্ট প্রকাশ করেছে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি তথা সিএমআইই (CMIE)। শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) লেখেন, “সিএমআইই’র রিপোর্ট অনুযায়ী জুন মাসে বাংলায় বেকারত্বের হার ৬.৫ শতাংশ। আর সারা দেশের গড় ১১ শতাংশ। সারা দেশের তুলনায় পশ্চিমবঙ্গ অনেক ভাল জায়গায় রয়েছে।” একইসঙ্গে সেই পরিসংখ্যান তুলে ধরে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও হরিয়ানাকে কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, করোনা সংক্রমণের ফলে তৈরি হওয়া সংকট এবং উপরন্তু ঘূর্ণিঝড় আমফান-এই দুইয়ের মোকাবিলায় রাজ্য সরকার যে বলিষ্ঠ অর্থনৈতিক পদক্ষেপ নিয়েছে এটা তারই ফল।

[আরও পড়ুন: পিকনিকের নাম করে বাড়ি থেকে ডেকে খুন, বীরভূমে তৃণমূল কর্মী হত্যায় গোষ্ঠীদ্বন্দ্বের আঁচ]

সিএমআইই’র রিপোর্ট বলছে, জুন মাসে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে বেকারত্বের হার ৯.৬ শতাংশ। আর দেশের মধ্যে সবচেয়ে বেশি বেকারত্ব মনোহরলাল খাট্টার শাসিত হরিয়ানায়। সেখানে জুন মাসে বেকারত্ব ৩৩.৬ শতাংশ। অর্থাৎ ১০০ জনের মধ্যে ৩৩ জনের বেশি মানুষের হাতে কোনও কাজ নেই। রিপোর্ট অনুযায়ী, বেকারত্বে উত্তরপ্রদেশকে টেক্কা দিয়েছে পাঞ্জাব, ছত্তিশগড় ও রাজস্থান। কিন্তু তিনটি রাজ্যর উল্লেখ নেই মুখ্যমন্ত্রীর টুইটে। এমনকী, বামশাসিত কেরলের বেকারত্ব নিয়েও কোনও কথা বলেননি মুখ্যমন্ত্রী। ফলে মুখ্যমন্ত্রীর এই বার্তার পিছনে বিশেষ রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে মনে করা হচ্ছে।।

[আরও পড়ুন: পান-সুপারি অতীত, করোনা আবহে বিয়ের বরণডালায় শোভা পাচ্ছে মাস্ক-স্যানিটাইজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement