BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্থগিত বায়োমেট্রিক হাজিরা ও সেমিনার

Published by: Bishakha Pal |    Posted: March 13, 2020 6:46 pm|    Updated: March 13, 2020 9:50 pm

An Images

সম্যক খান, মেদিনীপুর: আঙুলের ছোঁয়া থেকে করোনা ভাইরাস শরীরে ঢুকে পড়তে পারে। সেই আতঙ্কে বায়োমেট্রিক হাজিরা আপাতত বন্ধ করে দিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। শুক্রবারই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে এদিন থেকে আপাতত ৩১ মার্চ পর্যন্ত হাজিরা খাতাতেই হাজিরা দিতে হবে। পুরো ক্যাম্পাসেই ওই নিয়ম চালু করা হয়েছে। আবার শুধু হাজিরা নয়, খুব শীঘ্রই জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারও স্থগিত রাখার নির্দেশিকা বের হতে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে।

সারা বিশ্বের সঙ্গে সঙ্গে করোনা আতঙ্ক গ্রাস করেছে ভারতবর্ষের প্রতিটি রাজ্যকেও। বাদ যায়নি পশ্চিম মেদিনীপুর জেলাও। তাই প্রতিটি প্রতিষ্ঠানই সাবধানতা অবলম্বন করে বিভিন্ন পদক্ষেপ নিয়ে চলেছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জয়ন্ত কিশোর নন্দী বলেছেন, সতর্ক থাকার লক্ষ্যেই আপাতত কিছুদিনের জন্য বায়োমেট্রিক হাজিরা স্থগিত রাখা হয়েছে। তার বদলে পুরনো নিয়মে হাজিরা খাতায় সবাইকে সই করতে হবে। এদিকে বিশ্ববিদ্যালয়ে প্রায়ই বিভিন্ন বিভাগের জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার হয়। সেমিনারগুলিতে বক্তা ও প্রতিনিধি হিসেবে হাজির থাকেন দেশবিদেশের গণ্যমান্যরা। কিন্তু বিশ্বজুড়ে করোনা মহামারীর জেরে সেসবই এবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখতে চলেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। রেজিস্ট্রার জয়ন্ত কিশোর নন্দীও বলেছেন, এবিষয়টি নিয়েও চিন্তাভাবনা চলছে। খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

[ আরও পড়ুন: ছাত্রকে বেধড়ক মারধরের জের, অভিযুক্ত শিক্ষককে গ্রেপ্তার করল পুলিশ ]

দেশজুড়ে ক্রমশ ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ভাইরাস করোনা। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮১। তার মধ্যে ৬৪ জন ভারতীয়। বাকি ১৬ জন ইটালির ও একজন কানাডার বাসিন্দা। রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক ভারতীয়ের। সৌদি আরব থেকে ফেরার পরেই মঙ্গলবার মৃত্যু হয় ৭৬ বছরের এক বৃদ্ধের। এমন পরিস্থিতিতে কোনও ঝুঁকি নিতে চাইছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই কোনওভাবেই করোনা যাতে না ছড়ায় তাই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন : কখনও চোখে দেখেননি মমতাকে, মুখ্যমন্ত্রীর মূর্তি বানিয়ে দেবীজ্ঞানে পুজো করেন এই বৃদ্ধ ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement