৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ স্বামী বিবেকানন্দের ১৫৭ তম জন্মদিন। যুগপুরুষের স্মরণে শনিবার সকাল থেকেই বিভিন্ন জায়গায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলুড় মঠ ও সিমলা স্ট্রিটে বিবেকানন্দের বাড়িতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

[মুরগির তা দিয়ে ময়ূরের ডিম ফোটানো! গৃহস্থকে তলব বনদপ্তরের]

১৮৬৩ সালের ১২ জানুয়ারি। সেদিনের ইতিহাস তখন নতুন ভবিষ্যতের অপেক্ষায়। ধীরে ধীরে স্বামী বিবেকানন্দ হয়ে ওঠা৷ ভারতীয় সমাজ জীবনে জোর ধাক্কা দিয়েছিলেন তরুণ সন্ন্যাসী। ঘুরিয়ে দিয়েছিলেন বেদান্ত দর্শনের মোড়। ১৯ শতকের চোখধাঁধানো ধর্ম ও সমাজ ভাবনার মাধ্যমে স্বামী বিবেকানন্দ মুগ্ধ করেছিলেন আপামর দেশবাসীকে। শতাব্দী বদলালেও, বদল হয়নি সেই প্রেক্ষাপটের। গোটা দেশের নিরিখে তাই আজও প্রাসঙ্গিক স্বামী বিবেকানন্দ।
তাই যুগপুরুষের জন্মদিবস একেবারে অন্যরকমভাবে পালিত হয় বেলুড় মঠে৷ জন্মদিন নয়, বেলুড় মঠে পালন করা হয় বিবেকানন্দের জন্মতিথি। যুব দিবস উপলক্ষে বিভিন্ন জেলা থেকে শোভাযাত্রা করে মঠে আসেন ছাত্রছাত্রীরা। এদিকে, সকাল থেকেই বেলুড় মঠে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন বৈদিক মন্ত্রোচ্চারণ ও সমবেত সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সকালে বেলুড় মঠের প্রশিক্ষণ কেন্দ্রের ব্রহ্মচারীগণ এই সমবেত সংগীত এবং বৈদিক মন্ত্রপাঠে অংশগ্রহণ করেন। সকালে স্বামীজীর ছবি নিয়ে প্রভাতফেরী হয় মঠ প্রাঙ্গনে। এরপর উদ্বোধন সংগীত পরিবেশন করেন রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের ছাত্ররা। বৈদিক মন্ত্রপাঠে অংশ নেন বেলুড় মঠের ছাত্ররা। এরপর প্রস্তাবনা পাঠ। এতে অংশ নেন রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের তরফে স্বামী শান্তেশানন্দ মহারাজ। স্বদেশ মন্ত্রপাঠে অংশ নেন রামকৃষ্ণ মিশন শিল্পায়তনের ছাত্ররা। এরপর সংগীত, গীতিআলেখ্য, সেতারবাদ্য, কবিতালেখ্য, সভাপতির ভাষণ, যোগব্যায়াম প্রদর্শন, সমাপ্তি সংগীত-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

[পরিবেশ রক্ষায় অভিনব উদ্যোগ, টোটোয় গাছ লাগালেন চালক]

শুধু ছাত্রছাত্রীরাই নয়, বিবেকানন্দের জন্মতিথিতে বেলুড় মঠে ভিড় জমিয়েছেন অগণিত ভক্ত৷  মহাসমারোহে স্বামীজির জন্মদিন পালিত হয় তাঁর সিমলা স্ট্রিটের বাড়িতেও৷ বিবেকানন্দকে শ্রদ্ধা জানাতে সিমলা স্ট্রিটেও ভিড় জমান অনেকেই৷ এছাড়াও রাজ্যের বিভিন্ন প্রান্তে ছোটবড় একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং