BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পচা কলা খাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা, বিমানে ‘মজা’ করে ঘরে ফিরলেন সাংসদ ঘরনি

Published by: Monishankar Choudhury |    Posted: April 23, 2020 5:55 pm|    Updated: April 23, 2020 5:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব পেয়েছি আর সর্বহারাদের দ্বন্দ্ব চিরকালের। ‘দিকু’দের কাছে জঙ্গল হারিয়ে সাঁওতালদের লড়াই থেকে শুরু করে পচা কলার জন্য পরিযায়ী শ্রমিকদের হাহাকার। সাল পালটালেও বৈষম্যে বিশেষ কিছু ফারাক এখনও নেই। এবার, সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করে সেই তফাতেরই উৎকট রূপ প্রকাশ করে ফেললেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ। 

[আরও পড়ুন: করোনায় মৃতের সংখ্যা নিয়ে ফেসবুকে ‘ভুয়ো তথ্য’ ছড়ানোয় FIR, পালটা দিলেন সুজন]

বুধবার নিজের ফেসবুক প্রোফাইলে একটি ছবি পোস্ট করেছেন সুজাত দেবী। বেশ হাসি হসি মুখে দিব্যি মাস্ক চাপিয়ে, বিমানের পার্শ্ববর্তী দু’টি আসনও ফাঁকা রেখে একেবারে সোশ্যাল ডিস্টেনসিংয়ের পরাকাষ্ঠা তুলে ধরেছেন তিনি। বেশ কয়েকটি ইমোজি সহকারে ছবিটির ক্যাপশনে লেখা, “ঘরে ফেরার মজাই আলাদা।কলকাতা ‘THE CITY OF JOY’ DELHI দিলওয়ালো কি”। আর তা নিয়েই বেধেছে গোল। না, সাংসদের স্ত্রীর বিমান সফর অত্যাশ্চর্য কিছু নয়। সফরের ছবি ফেসবুকে দেওয়ার মধ্যেও অবাক হওয়ার উপাদান নেই। তবে বাদ সেধেছে একটি অণুবীক্ষণিক জীব বা ‘করোনা ভাইরাস। গোটা দেশেই যখন কোভিড-১৯-এর সংক্রমণ থামাতে লকডাউন চলছে। ট্রেন, বিমান-সহ সমস্ত গণপরিবহণ বন্ধ।  মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্যে নদীর তীরে শুতে ও পচা কলা খেতে বাধ্য হচ্ছে পরিযায়ী শ্রমিকরা। তখন বিমানে চড়ে ‘দিলওয়ালো কি দিল্লি’ থেকে ”THE CITY OF JOY’ কলকাতায় কীভাবে এলেন সুজাতা দেবী? কেনই বা তাঁকে বিশেষ অতিথির মর্যাদা দিয়ে বিশেষ বিমানে আনা হল? সাংসদের স্ত্রী বলেই কি এত আয়োজন? এমন প্রশ্নই করছেন নেটিজেনরা। 

সম্প্রতি, বেঙ্গালুরু থেকে রাইচূড়ে নিজের গ্রামের বাড়িতে ফেরার পথে বল্লারিতেই  অনাহারে মারা যান বছর ঊনত্রিশের এক মহিলা শ্রমিক।  ১২ বছরের একটি মেয়ে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে তেলেঙ্গানা থেকে ছত্রিশগড়ের বিজাপুরে নিজের বাড়ির কাছে এসে শেষ নিশ্বাস ত্যাগ করেছে। এমন হৃদয় বিদারক ভুরি ভুরি উদাহরণ বর্তমান পরিস্থিতিতে দেখেছে দেশ।এহেন পরিস্থিতিতে সুজাত দেবীর ছবি উসকে দিয়েছে তুমুল বিতর্ক। অভিযোগ, বিশেষ বিমানের ব্যবস্থা করে বিজেপি নেতা সৌমিত্র খাঁয়ের স্ত্রীকে দিল্লি থেকে পশ্চিমবঙ্গে ফেরানো হয়েছে। গতকাল দিল্লি থেকে কলকাতা বিমানবন্দরে আসেন তিনি। তবে এই তালিকায় তিনি একা নন। গতকাল বিশেষ বিমানে রাজ্যে ফিরে এসেছেন তৃণমূল কংগ্রেসের ভোট কৌশলী প্রশান্ত কিশোরও। বলে রাখা ভাল, সুজাতা দেবীর ছবির সত্যতা যাঁচাই করে দেখেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল। তবে করোনা আবহে এহেন ছবি পোস্ট করা নিতান্তই অসংবেদনশীল বলেই মত নেটিজেনদের। 

[আরও পড়ুন: ফেসবুক পোস্টে হিন্দুদের এক হওয়ার বার্তা, ছাদে উঠে এলোপাথাড়ি গুলি কনস্টেবলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement