BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ডোমকলে বিএসএফের ‘মারে’ আহত ৬ কৃষক, প্রতিবাদে পথ অবরোধ স্থানীয়দের

Published by: Paramita Paul |    Posted: June 3, 2021 10:41 am|    Updated: June 3, 2021 11:46 am

BSF farmers clashes left 6 injured at Domkol | Sangbad Pratidin

অতুলচন্দ্র নাগ, ডোমকল: সীমান্তের জমিতে যাওয়ার নিয়ম বদল করার অভিযোগ উঠেছে সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে। আর সেই অভিযোগ ঘিরে বিএসএফ এবং কৃষকদের মধ্যে ধুন্ধুমার বাঁধল বৃহস্পতিবার সকালে। মুর্শিদাবাদের জলঙ্গির ফরাজপাড়ায় এই অশান্তির জেরে বিএসএফ জওয়ানরা লাঠিচার্জ করেন বলে অভিযোগ। পালটা জওয়ানদের গাড়ি ভাঙচুর করেন বিক্ষুব্ধ কৃষকরা। রাজ্য সড়কও অবরোধ করেন তাঁরা। পরে বিশাল পুলিশবাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

জানা গিয়েছে, ফরাজিপাড়া ১ নম্বর ওপি দিয়ে প্রতিদিন প্রায় আড়াই হাজার কৃষক সীমান্তের মাঠে কাজ করতে যান। সেখানে যাওয়ার জন্য নির্দিষ্ট নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুযায়ী, জমির মালিকের নামে ১০-১৫ জন চাষির নাম নথিভুক্ত করে জমিতে যেতে পারেন। ওই শ্রমিকদের অভিযোগ, বিএসএফ জওয়ানরা প্রতিদিন ওই নিয়ম ওল্টান। বিএসএফের দাবি, শুধুমাত্র মালিকের নামে নয়, প্রত্যেক শ্রমিকের পরিচয়পত্র জমা দিয়ে নাম এন্ট্রি করতে হবে। ওই ঘটনায় বৃহস্পতিবার সকালে কৃষকদের সঙ্গে তুমুল ঝামেলা হয়। 

[আরও পড়ুন: ঘরবন্দি পড়ুয়াদের পাঠে আগ্রহ ফেরাতে ‘মডেল অ্যাক্টিভিটি টাস্ক’ দেবে স্কুল, সিদ্ধান্ত সরকারের]

কৃষকরা দাবি করেন, একজনের নাম নথিভুক্ত করে ১০-১২ জনকে জমিতে যেতে দিতে হবে। স্বাধীনতার পর থেকেই এই নিয়ম চলে আসছে। হঠাৎ করেই তার পরিবর্তন হবে কেন? কৃষক নাফিজুল ইসলাম জানান, “ওই প্রশ্ন করতেই বিএসএফ জওয়ানরা চটে গিয়ে লাঠিচার্জ শুরু করে।” এই ঘটনায় ৬ জন কৃষক জখম হয়েছেন। যাদের মধ্যে দু’জনকে সাঁদিখার দিয়াড় গ্রামীণ হাসপাতালে ভরতি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএসএফের লাঠিচার্জের প্রতিবাদে কৃষকরা ক্ষুব্ধ হয়ে বিএসএফের গাড়ি ভাঙচুর করে। খবর পেয়ে বিশাল পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌছয় জলঙ্গীর ওসি উৎপল দাস। কৃষকদের সঙ্গে আলোচনায় তিনি জানান, উদ্ভুত পরিস্থিতি নিয়ে ব্লক পর্যায়ে আলোচনায় মিটিয়ে নেওয়া হবে। ওই আশ্বাস পেয়ে কৃষকেরা অবরোধ তুলে নেন।

[আরও পড়ুন: মাত্র ৪০ কিলোমিটার রাস্তা যেতে সাড়ে ১৭ হাজার টাকা চাইল অ্যাম্বুল্যান্স! দায়ের অভিযোগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement