৫ আশ্বিন  ১৪২৫  শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮  |  পুজোর বাকি আর ২৪ দিন

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পাঁচ বছর পর ফের টাকা ফেরত পেতে চলেছেন চিটফান্ডের আমানতকারীরা। অ্যালকেমিস্ট মামলায় আমানতকারীদের টাকা ফেরতের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আগামী ২ জুলাই থেকে টাকা ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। প্রতিদিন ২৫০ জনের হাতে চেক তুলে দেবে এসপি তালুকদারের কমিটি। আদালতের রায়ে খুশি আমানতকারীরা।

[যোগ দিবস পালনের নির্দেশ দিয়ে উপাচার্যদের চিঠি রাজ্যপালের, অন্ধকারে শিক্ষা দপ্তর]

২০১৩ সালে যখন সারদা কাণ্ড প্রকাশ্যে আসে, তখন আমানতকারীদের টাকা ফেরতের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। কলকাতা হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেনের নেতৃত্বে একটি কমিটিও গড়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিটফান্ডে লগ্নি করা টাকা ফেরত পেয়েছিলেন বহু আমানতকারী। পরবর্তীকালে এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সারদা কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। থমকে যায় টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া। এদিকে আবার এ রাজ্যে চিটফাণ্ড চালানোর অভিযোগ ওঠে রোজভ্যালি, অ্যালকেমিস্টের মতো সংস্থার বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। টাকা ফেরতের দাবিতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন চিটফাণ্ড সংস্থা অ্যালকেমিস্টের আমানতকারীরা। তাঁদের দাবি, সংস্থার সম্পত্তি বিক্রি করে টাকা ফেরতের ব্যবস্থা করতে হবে আদালতকে। বিষয়টি খতিয়ে দেখার জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি এসপি তালুকদারের নেতৃত্বে একটি কমিটি গঠন করে কলকাতা হাই কোর্ট। শেষপর্যন্ত, সেই কমিটিকেই আমানতকারীদের টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিল আদালত।

বৃহস্পতিবার অ্যালকেমিস্ট মামলার রায় ঘোষণা করেছে কলকাতা হাই কোর্ট। আদালত জানিয়েছে, আগামী ২ জুলাই থেকে আমানতকারীদের টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হবে। প্রতিদিন ২৫০ জন আমানতকারীর হাতে চেক তুলে দেবে বিচারপতি এসপি তালুকদারের কমিটি। আগামী সোমবার থেকে আমানতকারীদের বাড়িতে চিঠি পাঠানোর প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে।

[ইভটিজারদের ধরাশায়ী করবে বিশেষ যন্ত্র, অসামান্য আবিষ্কার বাংলার যুবকের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং