Advertisement
Advertisement
Car

গোবর লেপা গাড়ি! তীব্র গরমে এসির বিকল্প হিসেবে অভিনব ব্যবস্থা মালিকের

হিন্দমোটরের সুভাষ দাসের কীর্তিতে থ সকলে।

Car owner applies cowdung outside the car to keep it cool during this hot summer | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:April 20, 2023 2:09 pm
  • Updated:April 20, 2023 8:56 pm

দিব্যেন্দু মজুমদার, হুগলি: তীব্র গরমে হাসফাঁস দশা সকলের। দিনের বেলা গণপরিবহণে উঠলে ঘর্মাক্ত হওয়া ছাড়া উপায় নেই। এসি বাস কিংবা গাড়ি হলে তবেই একমাত্র রক্ষে। কিন্তু গাড়িতেও যদি এসি (AC) না থাকে, তাহলে? তবু রাস্তায় গাড়ি বেরলে যাতে ঠান্ডা ঠান্ডা কুল কুল ভাব থাকে, সেই কারণে এসির বিকল্প হিসেবে গাড়িতে গোবর লেপে দিলেন মালিক। প্রচণ্ড গরমে গাড়ির পেট্রলের খরচ এতটাই বেড়ে গিয়েছে যে অনেক গাড়ি মালিকই খরচ কমাতে এসি চালাচ্ছেন না। তাতেও সমস্যা। অনেক সময় এসি না থাকলে যাত্রীরা গাড়িতে উঠতে চাইছেন না। তাই এবার হিন্দমোটর (Hindmotor) নন্দনকাননের এক গাড়ি মালিক এসির বিকল্প হিসেবে গোটা গাড়িটাই গোবর দিয়ে লেপলেন। গাড়ি ঠান্ডা রাখার এই অভিনব পদ্ধতি দেখে এলাকায় রীতিমতো মানুষজনের ভিড় জমে যায়।

Advertisement

এসির বিকল্প হিসেবে গাড়িতে গোবর লাগিয়ে গাড়ি চালাচ্ছেন হিন্দমোটরের সুভাষ দাস। অনেকে এই গাড়িতে গোবর (Cowdung) লেপাকে কটাক্ষ করছেন। কিন্তু তাতে কোনও ভ্রূক্ষেপ নেই গাড়ির মালিক সুভাষ দাসের। তাঁর মতে, গ্রামের বাড়িতে অনেক সময় উঠোন গোবর দিয়ে নিকানো হয়। এতে বাড়ির আশপাশ অনেকটাই ঠান্ডা থাকে। তাই পরীক্ষামূলকভাবে তিনি গাড়িতে গোবর লেপে হাতেনাতে তার ফলও পেয়েছেন বলে দাবি করেন।

Advertisement

[আরও পডুন: সুপ্রিম রায়ের পরই হাই কোর্টে কুন্তলের চিঠি মামলার শুনানি, জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

সুভাষ দাস জানান, প্রচণ্ড গরমে এসি না চালালে অনেক প্যাসেঞ্জারই গাড়িতে উঠতে চাইছেন না। তেলের খরচ এতটাই বেড়েছে যে এসি চালালে খরচ পোষানো যাচ্ছে না। আবার খদ্দের না থাকলে রোজগার হবে না। তাই পরীক্ষামূলকভাবে গাড়িতে গোবর লাগিয়ে চালিয়ে দেখেছেন, গাড়ি অনেকটাই ঠান্ডা থাকে। গোবর অনেকটা এসির কাজও করছে। ভাড়াও মিলছে। তাঁর দেখাদেখি আরও তিন-চার জন গাড়ির মালিক তাঁদের গাড়িতে গোবর লাগাবেন বলে ঠিক করেছেন। অন্যদিকে স্থানীয় বাসিন্দা পাপ্পু সিং ঠাট্টা করে বলেন, ”যেখানে আমাদের দেশের নেতা-নেত্রীরা বলছেন গরুর দুধে, গোমূত্রে সোনা পাওয়া যাচ্ছে সেখানে গোবরে যদি এসি পাওয়া যেতেই পারে।” তবে তাঁর চিন্তা একটাই, গোবর লাগানোর কারণে গাড়িটা না খারাপ হয়ে যায়। তবে এলাকারই আরও দু-একজন গাড়ির চালক জানান, গাড়ির বডিতে যদি গোবর লাগানো হয়, তাতে ক্ষতি খুব একটা হয় না। কিন্তু এটাও খেয়াল রাখতে হবে গোবর যাতে কোনওভাবে ইঞ্জিনে না চলে যায়।

[আরও পডুন: ভোটের আগে মাস্টারস্ট্রোক মমতার! স্বাস্থ্য প্রকল্পের আওতায় পঞ্চায়েত কর্মীরাও]

তবে প্রশ্ন উঠেছে, গোবর লাগানো গাড়িতে যাত্রীরা উঠবেন কিনা। স্থানীয় মানুষ জানান এসি না চালিয়ে যদি কম খরচে প্যাসেঞ্জার তার আরাম পায় তবে নিশ্চয়ই উঠবে। তবে আপাতত সুভাষের দেখাদেখি তার কয়েকজন বন্ধুও খরচ কমানোর জন্য গাড়িতে গোবর লাগাবেন বলে ঠিক করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ