BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

SSC নিয়োগ দুর্নীতি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে CBI হানা, এবার নজরে উপাচার্য

Published by: Paramita Paul |    Posted: August 24, 2022 3:33 pm|    Updated: August 24, 2022 3:43 pm

CBI Raids North Bengal University VC quarters in SSC Scam | Sangbad Pratidin

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: শিক্ষক নিয়োগ দুর্নীতি (SSC Scam) মামলায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যের বাড়িতে হানা দিল সিবিআই। ১০-১২ জনের তদন্তকারীর দল উপাচার্যের কোয়ার্টার এবং দপ্তরে তল্লাশি চালাচ্ছে। সূত্রের খবর, তাঁর দক্ষিণ কলকাতার বাঁশদ্রোণীর ফ্ল্যাটেও হানা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

উল্লেখ্য, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য ২০১৪-২০১৮ সাল পর্যন্ত ৪ বছর স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ছিলেন। শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিচারপতি রঞ্জিত বাগ কমিটির রিপোর্টে নাম রয়েছে তাঁর। রিপোর্টে বলা হয়েছে, ৩৮১টি ভুয়ো নিয়োগ হয়েছে। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেয়নি। এনিয়ে বিচারবিভাগীয় তদন্ত চলছিল। তাঁর উপর নজর ছিল সিবিআইয়ের। এবার সরাসরি সুবীরেশের ফ্ল্যাটে হানা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

[আরও পড়ুন: আসানসোল আদালতে যাওয়ার পথে শক্তিগড়ে প্রাতঃরাশ সারলেন অনুব্রত মণ্ডল, কী খেলেন?]

বুধবার সকাল সাড়ে ন’টা নাগাদ উপাচার্য বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে বেরিয়ে যান। এরপর দশটা নাগাদ তাঁর কোয়ার্টার এবং বিশ্ববিদ্যালয়েক দপ্তরে হানা দেয় সিবিআই আধিকারিকরা। সেখানকার সমস্ত নথি খতিয়ে দেখা হচ্ছে বলে সূত্রের খবর। জেরা করা হচ্ছে উপাচার্যকেও। সূত্রের খবর, উপাচার্ষের দপ্তরের বাইরে যে সমস্ত কর্মীরা ছিলেন তাঁদের মোবাইল জমা নিয়ে নেওয়া হয়। যাতে তাঁরা বাইরে কারোর সঙ্গে যোগাযোগ করতে না পারেন। রয়েছে পুলিশি প্রহরাও। এদিকে বাঁশদ্রোণীর ফ্ল্যাট সিল করে দেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। 

এসএসসি নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে প্রথমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেপ্তার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ মডেল-অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়। অর্পিতার ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ নগদ টাকা, বিদেশি মুদ্রা এবং গয়না উদ্ধার হয়। তদন্ত যত এগিয়েছে ‘অপা’র বেনামি সম্পত্তির হদিশ মিলেছে। আপাতত জেল হেফাজতে রয়েছেন তাঁরা। 

[আরও পড়ুন: ধোপে টিকল না অসুস্থতার যুক্তি, ১৪ দিনের জেল হেফাজতে অনুব্রত]

এরপর এসএসসির (SSC) প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা এবং তৎকালীন সচিব অশোক সাহার বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সেখানেই দফায় দফায় জেরা করা হচ্ছিল উপদেষ্টা কমিটির দুই সদস্যকে । অভিযোগ, জেরায় একাধিক তথ্য গোপন করেন এসএসসির প্রাক্তন দুই কর্তা। এরপরই তাঁদের নিজেদের গ্রেপ্তার করে সিবিআই। এসএসসি মামলায় কেন্দ্রীয় তদন্তকারীদের এফআইআরে ১ নম্বরে শান্তিপ্রসাদ সিনহা এবং ৪ নম্বরে অশোক সাহার নাম থাকায় তাঁদের নিজেদের হেফাজতে নেয় সিবিআই। এবার তাঁদের নজরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে