২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

পাখির চোখ একুশের ভোট, বাজেটে বাড়ল রাজ্যের মেট্রো এবং রেল প্রকল্পের বরাদ্দ

Published by: Sayani Sen |    Posted: February 4, 2021 10:55 am|    Updated: February 4, 2021 11:25 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই বিধানসভা নির্বাচন (Assembly Election 2021)। হাইভোল্টেজ ভোটে পাখির চোখ বাংলা। মসনদ দখলের মরিয়া চেষ্টা করছে বিরোধী বিজেপি। বাজেটকে হাতিয়ার করে বাংলাবাসীর মন পাওয়ার চেষ্টা করা হয়েছে বলেই দাবি ওয়াকিবহাল মহলের। আর সেকথা মাথায় রেখে ভোটের ঠিক আগেই রাজ্যের মেট্রো এবং রেল প্রকল্পে বরাদ্দ বাড়ানো হল।

নোয়াপাড়া-বারাসত হোক কিংবা জোকা-বিবাদি বাগ। অথবা এয়ারপোর্ট-নিউ গড়িয়া কিংবা ইস্ট-ওয়েস্ট বা সেন্ট্রাল পার্ক-হলদিরাম। প্রত্যেকটি মেট্রো প্রকল্পে বেড়েছে বরাদ্দ। নোয়াপাড়া-বারাসত মেট্রো প্রকল্পের আগে বরাদ্দ ছিল ২০০ কোটি টাকা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৫২০ কোটি টাকা। জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পে বরাদ্দ ৯৯ কোটি থেকে বেড়ে হয়েছে ৩৫০ কোটি টাকা। ৩২৮ কোটি টাকা বরাদ্দ ছিল এয়ারপোর্ট-নিউ গড়িয়া মেট্রো (Metro) প্রকল্পে। তা বেড়ে দাঁড়াল ৩৫০ কোটি টাকা। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে বরাদ্দ ৯০০ কোটি টাকা। ১০ কোটি টাকা সেন্ট্রাল পার্ক-হলদিরাম মেট্রো প্রকল্পে বরাদ্দ হয়েছে। দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পের কাজ প্রায় শেষের পথে। তাই ওই প্রকল্পে মাত্র ১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

[আরও পড়ুন: ভোট ঘোষণা হলেই ক্যাম্পাস অধিগ্রহণ, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তৈরি থাকতে বলল কমিশন]

রাজ্যে রেলেরও ৫৩টি প্রকল্পে ৪৮ হাজার ২৭৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। খড়গপুর থেকে বিজয়ওয়াড়া এবং গোমো থেকে ডানকুনি ফ্রেট করিডর নির্মাণের প্রস্তাবও বাজেটে উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এছাড়াও ৬৭৫ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে। তার মধ্যে রয়েছে কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত রাস্তা সংস্কার। লোকসভা ভোটে উত্তরবঙ্গে ভাল ফল করেছে বিজেপি। তৃণমূলের ফল তেমন ভাল হয়নি। এই আবহে চা বাগানের জন্য বরাদ্দ বেড়েছে বাজেটে। ১ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। একুশের ভোটের কথা মাথায় রেখে চা বাগানেও বরাদ্দ বাড়ানো হয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: ‘টিভি চ্যানেলে বসতে দিন, অনেক কিছু বলব’, আদালতে দাঁড়িয়ে হুঁশিয়ারি এনামুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement