BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: এবারও করোনার কোপে মাটি হবে দুর্গাপুজোর আনন্দ! কেন্দ্রের চিঠিতে বাড়ছে আশঙ্কা

Published by: Paramita Paul |    Posted: August 5, 2021 11:40 am|    Updated: August 5, 2021 12:13 pm

Centre hints curbs on Durga Puja celebration due to corona crisis | Sangbad Pratidin

ফাইল ছবি

মলয় কুণ্ডু: করোনার কোপে মাটি হয়েছিল ২০২০ সালের দুর্গাপুজো (Durga Puja)। করোনার নিয়মের কড়াকড়ির জেরে বাঙালির সবচেয়ে বড় উৎসবেও মন খুলে আনন্দ করতে পারেনি রাজ্যবাসী। তথৈবচ অবস্থা ছিল ইদ কিংবা মহরমে। এ বছর আর সেই পরিস্থিতি থাকবে না বলেই মনে করা হচ্ছিল। কিন্তু কেন্দ্রের নয়া নির্দেশের চিঠিতে ফের আশঙ্কার মেঘ দেখা দিয়েছে আকাশে। কী রয়েছে কেন্দ্রের চিঠিতে?

কেন্দ্রের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বাংলা-সহ একাধিক রাজ্যকে চিঠি দিয়েছে। তাতে বলা হয়েছে, বাড়তে পারে কোভিড (COVID-19) সংক্রমণ। তাই উৎসবের মরশুমে ভিড় জমানো যাবে না। বরং উৎসবের মরসুমেও স্থানীয় স্তরে বিধিনিষেধ জারি করতে হবে। ফলে বলাই যায়, দুর্গোপুজোয় এবারও রাস্তায় ভিড় জমানো যাবে না। ঘোরা যাবে না মণ্ডপে মণ্ডপে। কোভিডবিধির ঘেরাটোপেই পালিত হবে দুর্গাপুজো-সহ আগত সমস্ত উৎসব।

[আরও পড়ুন: National Crime Control Bureau’র ডিরেক্টর পরিচয়ে প্রতারণা, গ্রেপ্তার অভিযুক্ত]

কেন্দ্রের পাঠানো্ চিঠিতে বলা হয়েছে, সামনেই রয়েছে মহরম (১৯ আগস্ট), ওনাম (২১ আগস্ট), জন্মাষ্টমী (৩০ আগস্ট), গণেশ চতুর্থী (১০ সেপ্টেম্বর), দুর্গাপুজো (৫-১৫ অক্টোবর)। এদিকে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল সংস্থার মতে, এ ধরনের উৎসবগুলি ‘সুপার স্প্রেডার’ হতে পারে। উৎসব মিটলেই দ্রুত গতিতে বাড়তে পারে করোনা সংক্রমণ। তাই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের পরামর্শ, উৎসবের দিনগুলিতে যেন জমায়েত না-হয়, বিশেষ করে ভিড় যেন রাস্তায় নেমে না-আসে তা নিশ্চিত করতে স্থানীয় স্তরে উপযুক্ত পদক্ষেপ করতে হবে রাজ্যকে।

[আরও পড়ুন: ‘ভবিষ্যতে অন্য দলে যাচ্ছি না’, অবস্থান স্পষ্ট করে তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন Babul]

উল্লেখ্য, এদিকে লাগাতার অ্যাকটিভ কেস বাড়তে থাকায় নড়েচড়ে বসেছে কেন্দ্রও। সামনেই উৎসবের মরশুম। স্বাভাবিকভাবেই উৎসবের মরশুমে সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে। তাই আসন্ন উৎসবের মরশুমে রাজ্যগুলিকে বাড়তি সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। দুর্গাপুজো, ওনাম থেকে স্বাধীনতা দিবস, সবেতেই বাড়তি সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×