BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাইবার ক্রাইম আসছে পাঠ্যসূচিতে, নির্দেশ মুখ্যমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2018 8:44 pm|    Updated: February 16, 2018 8:45 pm

CM Mamata Banerjee asks to includes cyber crime in syllabus

সুনীপা চক্রবর্তী, ঝাড়গ্রাম: অপরাধের ধারা বদলাচ্ছে। বদলাচ্ছে অপরাধীরাও। এখন অপরাধের দুনিয়ায় বড় জায়গা করে নিয়েছে সাইবার ক্রাইম। অপরাধের কিনারা করতে দুঁদে অফিসাররাও ঘোল খেয়ে যাচ্ছেন। তাই সাইবার ক্রাইমকে রাজ্যজুড়ে কলেজ, বিশ্ববিদ্যালয় স্তরে যুক্ত করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

শুক্রবার ঝাড়গ্রামে প্রশাসনিক রিভিউ মিটিংয়ে রাজ্য শিক্ষা দপ্তরের আধিকারিককে সাইবার ক্রাইমকে বিষয় হিসেবে যুক্ত করার নির্দেশ দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, “সাইবার ক্রাইম আজকের যুগে নতুন সাবজেক্ট। কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়ানো যেতে পারে। এটাকে যদি আমরা সাবজেক্ট তৈরি করি। অনেকের তো ক্রিমিন্যাল ব্যাকগ্রাউন্ড নিয়ে ইন্টারেস্ট আছে। কীভাবে ক্রাইম ধরতে হয়। সাইবার ক্রাইমে কাজ করতে হয়। তাঁরা এই ট্রেনিং নিয়ে পড়াশোনা করে পুলিশে কাজের জন্য চেষ্টা করতে পারে। পুলিশে কাজ করার ক্ষেত্রে তাঁদের একটা অ্যাডভান্টেজ হবে।”

[রাজ্যে শক্তি বাড়ল তৃণমূলের, আরও এক বাম বিধায়ক শাসক দলে]

ফলে এবার মুখ্যমন্ত্রী মমতার উদ্যোগে রাজ্য শিক্ষাক্ষেত্র সম্পূর্ণ নতুন একটি বিষয় পেল। সোশ্যাল মিডিয়ায় অশ্লীল ছবি, ফেসবুক হ্যাক করে অপরাধ করা, অ্যাকাউন্ট হ্যাক করে টাকা সাফ- সবই এখন অহরহ ঘটে চলেছে। তাই দিনে দিনে সাইবার ক্রাইমের সংখ্যা সারা বিশ্বে বাড়ছে। এই অবস্থায় সাইবার ক্রাইমকে পাঠ্যে অন্তভূর্ক্ত করা হলে আগামী দিনে নিশ্চিতভাবেই এই ধরনের অপরাধে রাশ টানা সম্ভব হবে বলে মনে করছেন অনেকে। পাশাপাশি পড়ুয়াদের ক্ষেত্রে চাকরির সম্ভাবনা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। তাই মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় ছাত্র-ছাত্রীদের মধ্যে দারুণ সাড়া পড়ে গিয়েছে।

ছবি: সৌরজিৎ ভট্টাচার্য

[আর্থিক সংকটে ধুঁকছে প্রদেশ কংগ্রেস, সোমেন-প্রদীপদের কাছে হাত পাতলেন অধীর]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement