২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চাষিদের থেকে ধান না কিনলে FIR, কিষান মান্ডির বেনিয়ম নিয়ে ফের কড়া হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: June 27, 2022 3:15 pm|    Updated: June 27, 2022 3:54 pm

CM Mamata Banerjee stresses action action against irregularities in Kisan Mandi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেনিয়ম নিয়ে কিষান মান্ডিগুলিকে ফের হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। এবার থেকে ধান না কিনে চাষিদের ফিরিয়ে দিলে বা সময়মতো কাজ না হলে, FIR করার নির্দেশ দিলেন তিনি। বর্ধমানের নবাবহাটের গোদার মাঠের প্রশাসনিক কর্মসূচি থেকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। 

এদিন মাটি উৎসবের সূচনা মঞ্চ থেকে একাধিক প্রকল্পের খাতে কৃষকদের ব্যাংক অ্য়াকাউন্টে সর্বমোট ২ হাজার ৩০০ কোটি টাকা পাঠালেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মনে করিয়ে দিলেন, কৃষকদের স্বার্থে সবসময় সক্রিয় রাজ্য সরকার। তাঁদের হিতে লাগাতার কাজ করছে নবান্ন। কিন্তু কৃষকদের স্বার্থ বিঘ্নিত হলে রাজ্য যে কড়া পদক্ষেপ করবে, অভিযুক্তদের ছেড়ে কথা বলবে না রাজ্য, তা কার্যত স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: কলকাতায় স্মার্টওয়াচ ব্যবহার করে অভিনব প্রতারণা! সাবধান, নিমেষে ফাঁকা হতে পারে অ্যাকাউন্ট]

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি কিষান মান্ডি নিয়ে কিছু কিছু অভিযোগ পাচ্ছি। সরকার কৃষকদের থেকে ধান কেনার ঘোষণা করেছে। অথচ কিছু কিষান মান্ডি ধান কিনছে না। চাষিরা ধান বিক্রি করতে এলে ফিরিয়ে দিচ্ছে। সময়মতো কাজ করছে না।” একইসঙ্গে কৃষি বিপণনে থেকেও যারা সঠিকভাবে কাজ না করলে, তাঁদের বিরুদ্ধে জেলাশাসক এবং পুলিশ সুপারদেরও নির্দেশ দেন তিনি।

এরপরই কৃষকদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর বার্তা, “আপনাদের থেকে ধান না কিনলে, সময়মতো কাজ না করলে সোজা বিডিও অফিসে চলে যান। অভিযোগ জানান। এফআইআর করুন। পুলিশকে বলছি, এই সমস্ত অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। ফেলে রাখা চলবে না।” ইতিপূর্বে পুরুলিয়ার প্রশাসনিক সভা থেকেও কিষান মান্ডির বেনিয়ম নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বেঁধে দিয়েছিলেন কিছু নিয়মনীতিও। এবার বেনিয়ম হলে সরাসরি এফআইআর করার নির্দেশ দিলেন তিনি।

[আরও পড়ুন: বলের গতি প্রতি ঘণ্টায় ২০০ কিমি! শোয়েব-উমরানকেও পিছনে ফেললেন ভুবি?]

এই সভা থেকে কেন্দ্রের মোদি সরকারকে ‘কৃষক বিরোধী’ বলে খোঁচা দেন মুখ্যমন্ত্রী। বললেন, “কেন্দ্র অন্যান্য রাজ্য থেকে ধান কিনেছে। কিন্তু বাংলা থেকে ধান কেনেনি। বাংলার প্রতি বঞ্চনা করছে কেন্দ্রীয় সরকার।” 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে