২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বলের গতি প্রতি ঘণ্টায় ২০০ কিমি! শোয়েব-উমরানকেও পিছনে ফেললেন ভুবি?

Published by: Krishanu Mazumder |    Posted: June 27, 2022 1:30 pm|    Updated: June 27, 2022 1:30 pm

A speed gun error showed Bhuvneshwar Kumar breaching the 200-plus kmph | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কে শোয়েব আখতার? কেইবা উমরান মালিক? ভুবনেশ্বর কুমারই (Bhuvneshwar Kumar) তো বিশ্বের দ্রুততম বোলার। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে খুব সহজেই আয়ারল্যান্ডকে (Ireland) হারিয়েছে ভারত (India)। পাওয়ারপ্লে-তে সবচেয়ে বেশি উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন ভুবি। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার স্যামুয়েল বদ্রী এবং নিউ জিল্যান্ডের টিম সাউদি পাওয়ার প্লেতে ৩৩টি উইকেট নিয়েছিলেন। কিন্তু আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু  বলবিরনিকে আউট করে ভুবনেশ্বর কুমার পাওয়ারপ্লেতেই ৩৪টি উইকেট সংগ্রহ করেন।

কিন্তু এতকিছুর পরেও ভুবি কিন্তু চর্চায় সম্পূর্ণ অন্য কারণে। স্পিড গানে গন্ডগোল থাকায় ভুবনেশ্বর কুমারের একটি বলের গতি মাপা হয়েছে ঘণ্টায় ২০৮ কিমি। আরও একবার দেখা গিয়েছে তাঁর বলের গতি প্রতি ঘণ্টায় ২০১ কিমি। এরপরই সবাই নড়েচড়ে বসেছে সোশ্যাল মিডিয়ায়।

[আরও পড়ুন: উইম্বলডনে অভিনব শপথ, প্রতিটি এস সার্ভিসের জন্য ইউক্রেনকে একশো ইউরো দেবেন পোল্যান্ডের হুবার্ট]

এক অনুরাগী টুইটারে লিখেছেন, ”শোয়েব আখতার, উমরান মালিক কে? ভুবি এইমাত্র দ্রুততম ডেলিভারিটা করল। বিশ্বরেকর্ড। ভুবনেশ্বর কুমার প্রতি ঘণ্টায় ২০৮ কিলোমিটার বেগে বল করল। কেবলমাত্র আমারই কি নজরে পড়ল ভুবনেশ্বর কুমার প্রতি ঘণ্টায় ২০৮ কিমি বেগে বল করল?” 

স্পিড গানের অসঙ্গতিতেই ভুবির বলের গতি দুশো কিলোমিটারের উপরে উঠেছে। একবার নয়, দু’ বার ভুবনেশ্বরের বলের গতি দুশোর বেশি দেখা গিয়েছে স্পিড গানে। তবে ভুবি দুশোর বেশি গতি না তুললেও আইরিশদের বিরুদ্ধে কিন্তু দারুণ বল করেছেন তিনি। ৩ ওভার হাত ঘুরিয়ে ভুবনেশ্বর কুমার ১৬ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন।

পরে অবশ্য ভারতের তারকা পেসার বলেছেন, ”আমি বোলিং উপভোগ করছিলাম। নতুন বলে সুইং পাচ্ছিলাম। ৪-৫ ওভার পরে ব্যাট করা খুব সহজ হয়ে গিয়েছিল। যে কোনও ফরম্যাট হতে পারে, এই ধরনের উইকেটে টেস্ট ম্যাচের লাইন ও লেন্থে বল করতে বেশ ভালই লাগে।”

 

প্রাক্তন পাক পেসার শোয়েব আখতারের বলের গতির কথা সবাই জানেন। আইপিএলে নতুন আবিষ্কার উমরান মালিকও গতির ঝড় তুলতে দক্ষ। যদিও আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাত্র এক ওভার বল করতে দেওয়া হয়েছিল উমরানকে। সেভাবে ছাপ ফেলতে পারেননি তিনি। ভারতের জয়, ভুবির রেকর্ডের থেকেও বেশি করে চর্চিত হচ্ছে স্পিড গানের ভুলে ভারতীয় পেসারের বলের গতি।

[আরও পড়ুন: আয়ারল্যান্ডকে উড়িয়ে দিল হার্দিকের ভারত, অভিষেকে উমরান বল করলেন মাত্র এক ওভার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে