৫ আশ্বিন  ১৪২৮  বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কয়লা পাচার কাণ্ডে আসানসোল-সহ ভিন রাজ্যে CBI তল্লাশি, স্ক্যানারে ইসিএলের GM

Published by: Sucheta Sengupta |    Posted: July 28, 2021 9:03 am|    Updated: July 28, 2021 3:53 pm

Coal scam: CBI raid at ECL GM's house and officein Asansol along with Bhubaneswar, Ghaziabad | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়লা পাচার কাণ্ডের কিনারায় ফের সক্রিয় সিবিআই (CBI)। বুধবার সকালে থেকে বাংলা এবং প্রতিবেশী রাজ্যে আসানসোল (Asansol) কোলিয়ারি এলাকায় চলছে সিবিআই তল্লাশি। সূত্রের খবর, ইসিএলের জেনারেল ম্যানেজারের বাড়িতে অভিযান চালিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একদল আধিকারিক। এছাড়া অভিযান চলছে পুরুলিয়াতেও। সেখানেই কয়লা কাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত ব্যবসায়ী অনুপ মাজি ওরফে লালার বাড়ি, অফিস। এছাড়া ভুবনেশ্বর, গাজিয়াবাদেও চলছে তল্লাশি। কয়লা পাচারে এসব জায়গার ব্যবসায়ীদের থেকে মোটা অঙ্কের টাকা আদায় করা হতো বলে অভিযোগ। আজ দিনভর এভাবেই বিভিন্ন জায়গায় তল্লাশি চালাতে পারে সিবিআই, এমনই খবর সূত্রের।

এ রাজ্যে কয়লা (Coal scam) ও গরু পাচারের মতো কেলেঙ্কারির দ্রুত কিনারা করতে গোড়া থেকে দ্রুততার সঙ্গে কাজ চালাচ্ছে একাধিক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। মূল তদন্তে সিবিআই যতটা সক্রিয়, কেলেঙ্কারির আর্থিক দিকগুলি দেখতে ঠিক ততটাই সক্রিয় ইডিও (ED)। তাই এই দুই কাণ্ডে অভিযুক্ত হিসেবে যাদের নাম উঠে এসেছে, তাদের সকলের বাড়ি, অফিস ও তাদের সঙ্গে যুক্ত ব্যক্তিদেরও স্ক্যানারে এনেছেন তদন্তকারীরা। এবার নজর কেন্দ্রীয় কয়লা সংস্থাল ইসিএল (ECL)। বুধবার সকাল থেকে আসানসোলে ইসিএলের জিএম-এর বাড়ি এবং কার্যালয়ে তল্লাশি চলে সিবিআই আধিকারিকদের। এছাড়া পুরুলিয়া, ভুবনেশ্বর (Bhubaneswar), গাজিয়াবাদের মতো জায়গাতেও অভিযান চালায় সিবিআইয়ের আরও কয়েকটি টিম।

[আরও পড়ুন: COVID-19: কমল পজিটিভিটি রেট, রাজ্যের মোট করোনাজয়ীর সংখ্যা ১৫ লক্ষের দোরগোড়ায়]

অন্যদিকে, কয়লা কাণ্ডে অন্যতম মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকে এখনও গ্রেপ্তার করতে পারেনি সিবিআই। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে তার বিশেষ রক্ষাকবচ রয়েছে। তার জেরেই গ্রেপ্তারি এড়িয়ে বহাল তবিয়তে রয়েছেন লালা। সিবিআই আধিকারিকদের দৃঢ় ধারণা, লালাকে হেফাজতে নিতে পারলে এই কেলেঙ্কারির জট অনেকটাই খোলা যাবে। কয়লা এবং গরু পাচারে সমন্বয়কারী হিসেবে পরিচিত আরেক অভিযুক্ত বিনয় মিশ্র আবার বিদেশে গা ঢাকা দিয়েছেন। সাম্প্রতিকতম খবর অনুযায়ী, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর আশ্রয়ে রয়েছেন। দেশে ফেরা নিয়ে তিনি শর্ত দিয়েছেন যে গ্রেপ্তার না করলে ভারতে ফিরবেন। সবমিলিয়ে, কয়লা কেলেঙ্কারির কিনারার ক্ষেত্রে বেশ কয়েকটি জটিলতা দেখা দিয়েছে। আর তা দ্রুত ছাড়াতেই মরিয়া সিবিআই।

[আরও পড়ুন: চকলেটের লোভ দেখিয়ে প্রতিবেশী নাবালিকাকে ধর্ষণ, অভিযুক্ত বৃদ্ধের বাড়িতে ভাঙচুর জনতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×