BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

শুরুতেই অ্যাপ বিভ্রাট, হোঁচট খেল প্রবীণ নাগরিকদের টিকাকরণ

Published by: Monishankar Choudhury |    Posted: March 1, 2021 5:17 pm|    Updated: March 1, 2021 7:33 pm

An Images

ক্ষীরোদ ভট্টাচার্য: শুরুতেই অ্যাপ বিভ্রাট। পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার দুপুর ১২টায় কোউইন-২ অ্যাপ চালু হয়েছিল। কিন্তু ঘটনা হল, বেলা ২টো না বাজতেই বসে গেল অ্যাপ। ফলে আমজনতার প্রথমদিনের টিকাকরণ শুরুতেই হোঁচট খেল।

[আরও পড়ুন: ‘মোদি প্রকৃত নেতা’, নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর প্রশংসায় দীনেশ ত্রিবেদী, বাড়ল জল্পনা]

এদিন, কলকাতার ১০টি বেসরকারি হাসপাতালে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ থেকে ৫৯-এর মধ্যে থাকা কো-মর্বিডিটির রোগীদের টিকাকরণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অভিযোগ হল, বেশিরভাগ বেসরকারি হাসপাতালে ভ্যাকসিন ভায়াল পৌঁছলেও সিরিঞ্জ আসেনি। বিশেষ ধরনের টি-সিরিঞ্জ দিয়ে টিকাকরণের কথা। যা একবার ব্যবহারের পরই নষ্ট হয়ে যায়। কিন্তু চাহিদা অনুযায়ী সিরিঞ্জ না আসায় নাজেহাল হতে হয়েছে স্বাস্থ্যকর্মীদের। রাজ্য স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, বিষয়টি জরুরি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে জানানো হয়েছে। এখানে উল্লেখ করা যেতে পারে, ১৬ জানুয়ারি গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও ফ্রন্টলাইন কর্মীদের করোনার টিকাকরণ শুরু হয়েছিল। কিন্তু টানা দেড়মাস এই অ্যাপই ভুগিয়েছে স্বাস্থ্যদপ্তরকে। দফায় দফায় অ্যাপ বিভ্রাটে বিঘ্নিত হয়েছে টিকাকরণের কাজ।বেলা যত গড়িয়েছে, বয়স্কদের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ ততোই বেড়েছে। কিন্তু অ্যাপ চালু না হওয়ায় হতাশ হয়েছেন তাঁরা। অনেকেই টিকা না নিয়েই হাসপাতাল থেকে ফিরে গিয়েছেন। আর যাঁরা দেরিতে এসেছেন স্পট রেজিস্ট্রেশন করে টিকা নিয়েছেন। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে টিকা নিয়েছেন ৯১ বছরের এক বৃদ্ধা। আবার বিভিন্ন উপসর্গের মানুষজনও টিকা নেওয়ার জন্য হাসপাতালে এসেছেন। দীর্ঘ সময় অপেক্ষা করে করোনা থেকে বাঁচতে তাঁরা টিকা নিয়েছেন। 

উল্লেখ্য, আজ সকালেই করোনার টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দিল্লির এইমস হাসপাতালে গিয়ে টিকার প্রথম ডোজ নিয়েছেন তিনি। নিজেই টুইট করে সেই খবরও জানান প্রধানমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে, ‘কোভিশিল্ড’ নয়, একেবারে ‘স্বদেশি’ প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিনেই ভরসা রেখেছেন প্রধানমন্ত্রী। এরপরই টুইটারে দেশবাসীকেও কোভিড ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন মোদি। ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা টিকা পেয়েছেন। এবার দ্বিতীয় পর্যায়ে আজ অর্থাৎ ১ মার্চ থেকে দেশজুড়ে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছর বয়স্কদের মধ্যে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরা টিকা পাবেন। সকাল ৯ টা থেকে সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ১০৬, সংক্রমণ রুখতে তামিলনাড়ুতে বাড়ল লকডাউনের মেয়াদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement