BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

জেলায় বাড়ছে সংক্রমণ, মালদহ মেডিক্যাল কলেজে চালু হচ্ছে ১২৫ শয্যার কোভিড ওয়ার্ড

Published by: Subhamay Mandal |    Posted: July 18, 2020 2:28 pm|    Updated: July 18, 2020 2:28 pm

An Images

বাবুল হক, মালদহ: করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে মালদহে। তবে জেলায় করোনায় মৃত্যুর হার অনেক কম হওয়ায় কিছুটা স্বস্তিতে রয়েছে প্রশাসন। এবার জেলায় করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য পরিকাঠামো এক লাফে অনেকটাই বাড়ানো হচ্ছে। আগামী ২০ জুলাই, সোমবার থেকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালেই চালু হতে চলেছে ১২৫ শয্যা বিশিষ্ট উন্নত মানের কোভিড ওয়ার্ড।

মেডিক্যাল কলেজের নবনির্মিত ট্রমা কেয়ার ওয়ার্ডটি কোভিড ওয়ার্ডের জন্য ব‍্যবহার করা হবে। এবার থেকে কোভিড আক্রান্তদের চিকিৎসা শুরু হবে মেডিক্যাল কলেজেই। এই মর্মে একটি নির্দেশিকা জেলায় পাঠিয়েছে রাজ‍্যের স্বাস্থ্য ভবন। বৃহস্পতিবার জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা আক্রান্তদের চিকিৎসার প্রস্তাব অনেক আগেই দেওয়া হয়েছিল। কিন্তু জনবহুল মেডিক্যাল কলেজে কোভিড ওয়ার্ড চালু করা হলে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কায় নবান্ন থেকে সেই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়। এবার মালদহের করোনা পরিস্থিতি দিনের পর দিন ভয়াবহ আকার নেওয়ায় আক্রান্তদের চিকিৎসা ব‍্যবস্থা তৈরি করতে মেডিক্যাল কলেজকেই বেছে নিতে হচ্ছে।

আগামী ২০ জুলাই থেকে আপাতত ১২৫ শয্যা নিয়ে কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। ওল্ড মালদহের নারায়ণপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কের পাশে একটি বেসরকারি হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসাবে গড়ে তোলা হয়েছিল। করোনা আক্রান্তদের সেখানে রেখেই চিকিৎসার ব্যবস্থা করে প্রশাসন। এর পাশাপাশি চাঁচোল, মানিকচক ও কালিয়াচক-১ নম্বর ব্লকে করোনার আইসোলেশন ওয়ার্ড চালু রয়েছে। এবারে নতুন করে ১২৫ বেডের কোভিড ওয়ার্ড চালু করতে চলেছে স্বাস্থ্যদপ্তর। ওল্ড মালদহের পর জেলায় এটি হচ্ছে দ্বিতীয় কোভিড হাসপাতাল। যা চালু হচ্ছে মেডিক‍্যাল কলেজের ট্রমা কেয়ার ইউনিট বিভাগের নবনির্মিত বিল্ডিংয়ে।

জানা গিয়েছে, পথ দুর্ঘটনায় মুমূর্ষু রোগীদের দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য তৈরি হয়েছিল ট্রমা কেয়ার ইউনিট সেন্টারটি। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আপাতত সেই ট্রমা কেয়ার ইউনিট ভবনটি কোভিভ ওয়ার্ডে রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চারতলা ভবনের আপাতত ১২৫ বেডের এই ওয়ার্ডটি চালু করা হচ্ছে। সেই বিল্ডিংয়ে করোনা পরীক্ষার লালারসের নমুনা কেন্দ্র খোলা হয়েছে। এই হাসপাতালে ICU ব্যবস্থার পাশাপাশি ভেন্টিলেটর সিস্টেম-সহ অন্যান্য যাবতীয় আধুনিক চিকিৎসা পরিষেবা ব্যবস্থা রাখা হয়েছে। করোনায় সংক্রমিত রোগীদের এবার থেকে মেডিকেল কলেজের কেয়ার ইউনিট সেন্টার বিভাগের হাসপাতালে রেখে চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

মালদহ মেডিক‍্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. অমিত দাঁ জানিয়েছেন, ২০ জুলাই থেকে মেডিক‍্যাল কলেজে নতুন করে ১২৫ বেডের এই বিভাগ চালু করা হচ্ছে। করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আধুনিক সমস্ত সুবিধা মিলবে। আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে সংক্রমিতদের চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement