৩০ কার্তিক  ১৪২৬  রবিবার ১৭ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা ছিলই। তা ধীরে ধীরে সত্যি হয়ে উঠছে। আরও শক্তি বাড়ছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’এর। খুব বড় আকারে না হলেও, এর প্রভাব পড়বে রাজ্যে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, শুক্রবার থেকেই রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি শুরু হবে। উত্তাল হতে পারে সমুদ্র। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। বাংলাদেশেও বুলবুলের প্রভাব পড়বে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের।
পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। তা ধীরে ধীরে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা সুপার সাইক্লোনিক স্টর্মে পরিণত হয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশমুখী হতে চলেছে। বুলবুল তাণ্ডব চালাতে পারে ওড়িশা উপকূলেও। এর প্রভাবে ঝড়-বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। বিশেষত পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদদের হিসেব অনুযায়ী, ঘূর্ণিঝড় বুলবুল উপকূলে আছড়ে পড়ার সময়ে তার গতিবেগ হতে পারে ঘণ্টায় প্রায় ৬০ কিলোমিটার। শুক্রবার তা আছড়ে পড়লে, সপ্তাহশেষে বাংলার উপকূলবর্তী অঞ্চলে তার প্রভাব থাকবে। অর্থাৎ উইকএন্ড কাটবে নিম্নচাপের বৃষ্টির মধ্যেই।

[আরও পড়ুন: বন্ধ ঘরে অগ্নিদগ্ধ হয়ে ঘুমন্ত অবস্থায় বৃদ্ধ খুন, গুরুতর জখম স্ত্রী-মেয়ে]

যদিও বুলবুলের অভিমুখ নিয়ে ধন্দ রয়েছে আবহাওয়াবিদদের মধ্যেই। এই মুহূর্তে ঘূর্ণিঝড়টির অবস্থান কলকাতা থেকে প্রায় ৯০০ কিমি দক্ষিণ-পূর্বে। পরবর্তী সময়ে তার অভিমুখ বদলে যেতেই পারে। বিলম্বিতও হতে পারে স্থলভূমিতে তার আছড়ে পড়ার সময়। সেক্ষেত্রে ওড়িশা বেঁচে গেলেও, দুই বাংলার উপকূলবর্তী অঞ্চলে দাপট দেখাবে বুলবুল। সপ্তাহান্তের বদলে সেক্ষেত্রে সোমবার থেকে চলবে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টি। তাই আপাতত বুলবুলের চোখরাঙানিতে কিছুটা ত্রস্ত বঙ্গবাসী। যদি সত্যিই রাজ্যে তাণ্ডব শুরু করে এই শক্তিশালী ঘূর্ণিঝড়, সেই পরিস্থিতি মোকাবিলায় পুরোদমে প্রস্তুত প্রশাসনও। দিঘা উপকূলে সকলকে সতর্ক করার জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে মাইকিং।

miking

[আরও পড়ুন: দিল্লির দূষণকে টপকে গেল বর্ধমান-আসানসোল, আশ্চর্যজনকভাবে ভাল বাতাস দুর্গাপুরে]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং