১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরবঙ্গ সফর বাতিল করে সোমবারই ঘূর্ণিঝড় বুলবুল বিধ্বস্ত এলাকাগুলি পরিদর্শন করে দেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি জায়গায় গিয়ে দুর্গতদের সঙ্গে কথা বলেছেন। এবার দুর্গতদের কথা ভেবে অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। এই প্রাকৃতিক দুর্যোগে যারা সর্বস্ব খুইয়ে এখন সর্বহারা, নতুন করে আবারা তাঁদের সংসার সাজানোর কথা ভেবে ‘ডিগনিটি কিট’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দুর্যোগের কবলে পড়া অভাবী মানুষগুলিকে যাতে নতুন করে শুরু করতে কোনও সমস্যার সম্মুখীন না হতে হয়, সেকথা ভেবেই এই বিশেষ কিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্যদিকে বুধবারই শোনা গিয়েছে, বুলবুলে বিধ্বস্ত এলাকাগুলির ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে এক সপ্তাহের জন্য পিছিয়ে গেল বার্ষিক পরীক্ষা। ডিসেম্বরেই বার্ষিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু বছরের প্রায় শেষ পর্যায়ে এসে পরীক্ষার মুখোমুখি এমন ঘূর্ণীঝড়ে সব তছনছ হয়ে যাওয়াতেই পরীক্ষা পিছনোর সিন্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, জানা গিয়েছে সূত্রের খবরে।

[আরও পড়ুন:  বুলবুলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে বাধার মুখে বাবুল, দেখান হল কালো পতাকা ]

ফেরা যাক ‘ডিগনিটি কিট’ প্রসঙ্গে। নবান্ন সূত্রের খবর, ঘূর্ণিঝড় বুলবুলের দাপটে ক্ষতিগ্রস্ত ৬ লক্ষ পরিবারকে রাজ্য সরকারের তরফে দেওয়া হবে এই ‘ডিগনিটি কিট’ বা ডিজাস্টার ম্যানেজমেন্ট কিট। কী থাকছে এই কিটে? ত্রিপল, ২টো শাড়ি, লুঙ্গি, ধুতি, বাচ্চাদের পোশাক, চাদর, শুকনো খাবার, স্টোভ বাসন-সহ দৈনন্দিন জীবনে ব্যবহার্য নানা জিনিস। মুখ্যমন্ত্রীর নির্দেশমতো এই বিশেষ কিট পৌঁছে যাবে দুর্গতদের কাছে। এছাড়া, এই বুলবুলের তাণ্ডবে মৃতদের পরিবারকে দু’ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বুধবার বসিরহাটে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আকাশপথে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করার পর প্রশাসনিক বৈঠকও সারেন মুখ্যমন্ত্রী। সেখানেই মমতা বলেন, তিনি বলেন, “নজর দিন ত্রাণ নিয়ে যেন কারও ক্ষোভ না থাকে। যত তাড়াতাড়ি সম্ভব শুকনো খাবার, দুধ দুর্গতদের হাতে তুলে দিন। ত্রাণ নিয়ে কোনও রাজনীতি যেন না হয়। সবাই যাতে  ত্রাণ পায় তা দেখতে হবে।”

[আরও পড়ুন:  বুলবুলের দাপট উপেক্ষা করে বিপর্যয় মোকাবিলা, ভরসা হ্যাম রেডিও ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং