Advertisement
Advertisement
Cyclone Remal

রেমালের তাণ্ডবে কলকাতায় মৃত্যু যুবকের! বিভিন্ন রাস্তায় গাছ পড়ে বিপত্তি, তছনছ ক্যানিং, সাগরদ্বীপ

দুর্যোগের জেরে বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা। বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, শহরে ৩৫৬টি বিদ্যুতের খুঁটি উপড়েছে। ২৯টি ট্রান্সফর্মার পুড়েছে। 

Cyclone Remal Live Update: cyclone remal landfall started, kolkata affected
Published by: Subhankar Patra
  • Posted:May 26, 2024 2:04 pm
  • Updated:May 27, 2024 1:25 am

বাংলার উপকূলে তাণ্ডব রেমালের। জেলায়-জেলায় রবিবার দিনভর ঝড়বৃষ্টি, দমকা হাওয়া, জলোচ্ছ্বাস। দুর্যোগের মোকাবিলায় কোমর বেঁধে তৈরি প্রশাসনও। 

রাত ১টা ২০: কলকাতায় রেমাল দুর্যোগের প্রথম বলি। স্থানীয়দের দাবি, ১৫ নম্বর বিবির বাগান এলাকায় শেখ সাজিদ নামে এক ব্যক্তি পাশের বিল্ডিং থেকে উড়ে আসা চাঙড়ের ঘায়ে আঘাত পান। গুরুতর জখম অবস্থায় নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ওই ব্যক্তির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মেয়র ফিরহাদ হাকিম। 

Advertisement

রাত ১২টা ৫০: রেমালের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা। শহরের বিভিন্ন রাস্তায় গাছ পড়ে বিপত্তি। কলকাতায় ভাঙল বিপজ্জনক বাড়ি।  গোসাবায় আহত এক ব্যক্তি। 

Advertisement

রাত ১২টা ৩০: দুর্যোগের জেরে বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা। বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, শহরে ৩৫৬টি বিদ্যুতের খুঁটি উপড়েছে। ২৯টি ট্রান্সফর্মার পুড়েছে। 

রাত ১২টা: কার্যত শেষের দিকে রেমালের ল্যান্ডফল প্রক্রিয়া।   এখনও ঝড়ের দাপট দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনায়।  ঝড়বৃষ্টিতে দুর্যোগ কলকাতাতেও। 

রাত ১১টা ৫০: আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ইতিমধ্যেই ঘূর্ণিঝড় রেমালের ‘চোখ’ ঢুকে পড়েছে স্থলভাগে। ঘূর্ণিঝড়ের লেজটি ক্যানিং থেকে এখনও ৯০ কিলোমিটার দূরে। 

রাত ১১টা ৩০:
রেমাল মোকাবিলায় বিদ্যুৎ দপ্তরে কন্ট্রোল রুম। রাত জেগে কন্ট্রোল রুমে মন্ত্রী অরূপ বিশ্বাস। 

রাত ১১টা: রেমালের দাপটে ভয়ংকর পরিস্থিতি ক্যানিং, সাগরদ্বীপ-সহ উপকূলবর্তী এলাকায়। ঝেপে বৃষ্টি শহর কলকাতাতেও। সঙ্গে ঝড়ো হাওয়া।  

৯.৩৮: দুর্যোগ মোকাবিলায় টাস্কফোর্স গঠন রাজ্যপালের। ৮ সদস্যের টিম গড়লেন সি ভি আনন্দ বোস। আমজনতার জন্য সারারাত খোলা রাজভবনের দরজা। নজরদারিতে রাজভবনের আধিকারিকরা।  

রাত ৯টা ৩০: ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফল প্রক্রিয়া শুরু। উপকূলে শুরু ঝড়বৃষ্টি। ঝড়ের তাণ্ডবে ভাঙছে একের পর এক গাছপালা। 

রাত ৮টা ২০: সাগরদ্বীপ থেকে মাত্র ১২৫ কিলোমিটার দূরে রেমাল। বাংলাদেশের খেপুপাড়া থেকে রেমালের দূরত্ব ১৪০ কিলোমিটার। কয়েক ঘণ্টার মধ্যে মংলার কাছে আছড়ে পড়তে পারে ভয়ংকর ‘রেমাল’।
 
সন্ধ্যা ৭:৫৬:
সাময়িক বন্ধ থাকার পর শুরু হল মেট্রো পরিষেবা। 

সন্ধ্য়া ৭:৫৩: রেমাল নিয়ে জরুরি বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী মোদি। 

Cyclone Remal Live Update: Cyclone remal closer to land PM Modi in emergency meeting

সন্ধ্য়া ৭:৪৫: সাগরদ্বীপের থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে রেমাল। এগিয়ে আসতে পারে ল্যান্ডফলের সময়। 

সন্ধ্য়া ৭:৩৫: গতি বাড়িয়ে স্থলভাগের আরও কাছে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল।    

সন্ধ্যা ৭.১৫: রেমালের প্রভাবে লাল সর্তকতা জারি হয়েছে কলকাতায়। সাংবাদিক সম্মেলন করে মেয়র ফিরহাদ হাকিম জানান, দুর্যোগ মোকাবিলায় তৈরি কলকাতা পুরসভা। কর্মীরা তৈরি রয়েছে। কলকাতা শহরে বৃষ্টিতে বিভিন্ন জায়গায় জল জমে যায় তা মেনে ফিরহাদ বলেন, “জল নামতে কিছুটা সময় লাগবে। আমরা কেউ ম্যাজিশিয়ান না।”

সন্ধ্যা ৭.০০: বাঁধ আলগা হচ্ছে সুন্দরবনের একাধিক জায়গায়। আতঙ্কে গ্রামবাসীরা। 

সন্ধ্যা ৬.৩৬: ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাস্তায় গাছ পড়ে অবরুদ্ধ হয়ে পড়ল কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়ক। বিদ্যুতের তারের উপর গাছ ভেঙে পড়ে। তার ছিঁড়ে বেতাই এলাকার একাংশে বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যায়। দুর্যোগ মোকাবিলায় নদিয়া জেলা প্রশাসন।  কন্ট্রোল রুমের নম্বর ০৩৪৭২২৫২১০৬ এছাড়াও ৭৫৪৮৯৭৫৩০৩ নম্বরে ফোন করা যাবে।  কন্ট্রোলরুম খুলেছে WBSEDCL-ও। তাঁদের নম্বর ০৩৪৭২-২৫১১৫০ 

সন্ধ্যা ৬.৩৩: দুর্যোগ মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালু করল কলকাতা পুলিশ। ৯৪৩২৬১০৪২৮, ৯৪৩২৬১০৪২৯ এই দুটি নম্বর চালু করেছে লালবাজার। কলকাতা পুরসভার পক্ষ থেকেও চালু করা হয়েছে হেল্পলাইন নম্বর ২২৬৮১২, ১৩১৩, ১৪১৪-এই নম্বরগুলিতে ফোন করতে পারবেন নাগরিকরা। কন্ট্রোলরুম খুলেছে রাজ্য বিদুৎ সংস্থাও।  WBSEDCL-এর নম্বর ৮৯০০৭৯৩৫০৭-০৪ এছাড়াও ১৯১২১ এই নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। 

সন্ধ্যা ৬.১৩: সুন্দরবনে তৎপর এনডিআরএফ, পুলিশ, বিপর্যয় মোকাবিলা বাহিনী। সন্ধ্যের মধ্য়েই কুড়ি হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা। 

বিকেল ৫.৫০: রেমালের আতঙ্কে বন্ধ মেট্রো পরিষেবা। স্টেশনে ঘোষণা কর্তৃপক্ষের। 

বিকেল ৫.৩৯: আরও কাছাকাছি রেমাল। ক্যানিং থেকে ১৯০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়। সোম ও মঙ্গলবার রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস। সুন্দরবনে ২ দিন অর্থাৎ সোম ও মঙ্গলবার ফেরি বন্ধ রাখার সিদ্ধান্ত। 

বিকেল ৫.১৩: সাগরদ্বীপ থেকে ১৬০ কিলোমিটার দূরে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’। উপকূল ও কলকাতা-সহ ৬ জেলায় লাল সর্তকতা জারি । 

বিকেল ৫.০৫: বাংলাদেশের মংলার কাছে আছড়ে পড়তে পারে ভয়ংকর ‘রেমাল’।

বিকেল ৪.৪২: নরেন্দ্রপুরে বাতিল মমতা বন্দ্যোপাধ্যায়ের রোড শো।   

বিকেল ৪.২১: বন্ধ করে দেওয়া হল হুগলির চন্দননগর, চুঁচুড়া, ভদ্রেশর বৈদবাটি, শেওড়াফুলি, শ্রীরামপুর, রিষড়া, কোন্নগর, উওরপাড়া-সহ বিভিন্ন ফেরিঘাটের লঞ্চ পরিষেবা।

বিকেল ৪.১২: দুর্যোগের কথা মাথায় রেখে তিন জেলায় ২৫ হাজার ওআরএস প্যাকেট। ২৫ হাজার পাতা হ্যালোজেন ট্যাবলেট। চাহিদা অনুযায়ী প্যারাসিটামল ও পেট খারাপের ওষুধ মজুত রাখা রাখছে স্বাস্থ্য দপ্তর। যে সমস্ত হাসপাতালের বিল্ডিং পুরনো, সেখানে সাবধান পোস্টার। রোগীদের ব্লক ও জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হবে। অনুমতি ছাড়া স্বাস্থ্যকর্মীরা এলাকা ছাড়তে পারবে না নির্দেশ স্বাস্থ্য দপ্তরের।

দুপুর ৩.৩০: রেমাল দুর্যোগ থেকে বাঁচতে আগেই বন্ধ রাখা হয়েছিল ফেরি পরিষেবা। এবার ভেসেলগুলোকে জেটির সঙ্গে চেন দিয়ে বেঁধে রাখা হল হুগলির গুপ্তিপাড়া, উত্তরপাড়া ঘাটগুলিতে।  

দুপুর ৩.০৮: রাত ১১ থেকে ১ টার মধ্য়ে স্থলভাগে আছড়ে পড়বে রেমাল। গতিবেগ থাকতে পারে ১১০-১২০ কিলোমিটার। সবোর্চ্চ গতিবেগ থাকতে পারে ১৩৫ কিলোমিটার। ক্য়ানিং থেকে ২৩০ কিলোমিটার দূরে রেমাল। 

দুপুর ২.৫৫: বন্যা ও আশ্রয়কেন্দ্র ঘুরে দেখলেন এলেন মথুরাপুর লোকসভায় তৃণমূল প্রার্থী বাপি হালদার।

দুপুর ২.৪৬ : সোমবার সকাল পযর্ন্ত কলকাতা বিমানবন্দর থেকে বাতিল উড়ান। সাগর থেকে ২১০ কিলোমিটার দূরে অবস্থান করছে রেমাল। 

দুপুর ২.৩৯: ঘণ্টায় ৭ কিলোমিটার বেগে স্থলভাগের দিকে ধেয়ে আসছে ‘রেমাল’। রাতের দিকে ল্যান্ডফলের সম্ভাবনা।

দুপুর ২.২৩: দুর্যোগের ফলে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা স্থগিত করল প্রেসিডেন্সি বিশ্ববিদ্য়ালয়। পরীক্ষা হবে আগামী ১৮ জুন। 

দুপুর ২.২১:  দুর্যোগ মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালু করল কলকাতা পুরসভা। নম্বর গুলো হল ২২৮৬১৩১৩, ২২৮৬১৪১৪।  

দুপুর ২.১৫: দক্ষিণ ২৪ পরগনায় খারাপ হচ্ছে পরিস্থিতি। ক্য়ানিং ও সাগরের উপর থেকে ঘূর্ণি ঝড় যাওয়ার সম্ভাবনা। 

দুপুর ২.১০: খারাপ আবহাওয়ার কারণে মেটিয়াবুরুজে বাতিল হল অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের রোড শো। 

দুপুর ২: সুন্দরবনের বিভিন্ন এলাকায় আলগা হচ্ছে বাঁধ। আতঙ্কে বাসিন্দারা। তাজপুর, মন্দারমণিতে উত্তাল সমুদ্র। শক্তি বাড়িয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত ‘রেমাল’। সাগরদ্বীপের আরও কাছে রেমাল।   

দুপুর ১.৫৫: কলকাতায় গঙ্গায় বাতিল ফেরি চলাচল। নদীপাড়ের বাসিন্দাদের দূরে নিয়ে যাচ্ছে পুলিশ। 

দুপুর ১.৪০:  ঘূর্ণিঝড়ের আতঙ্কে বাতিল হল বিজেপি নেতাদের সভা, রোড শো। সন্দেশখালিতে বাতিল করা হল বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের রোড শো। বন্ধ হল মথুরাপুরে শুভেন্দুর সভাও।  

দুপুর ১.৩০: সাগরেই রুদ্রমূর্তি রেমালের। সর্বশেষ আপডেট, সাগর দ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে রয়েছে রেমাল। ক্যানিং থেকে দূরত্ব ২৮০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পূর্ব। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ