BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পিছিয়ে গেল উচ্চমাধ্যমিকের একটি পরীক্ষার দিন, জেনে নিন কবে হবে ৩০ জুনের পরীক্ষা

Published by: Sulaya Singha |    Posted: December 28, 2020 5:32 pm|    Updated: December 28, 2020 6:12 pm

Date has been changed of one HS exam in West Bengal | Sangbad Pratidin

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: ইঙ্গিত আগেই ছিল। এবার তাতেই পড়ল সিলমোহর। বদলে গেল উচ্চমাধ্যমিকের একটি পরীক্ষার তারিখ। ৩০ জুনের পরিবর্তে তা হবে ২ জুলাই। সোমবার বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়ে দেওয়া হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। 

৩০ জুন হুল দিবস বলে পরীক্ষায় আপত্তি ছিল খোদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)। আদিবাসীদের বড় উৎসব সেটি। তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে ওইদিন পরীক্ষা না নেওয়ার অনুরোধ করবেন বলেই গত শনিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। সেই প্রস্তাবেই সাড়া দিয়ে পিছিয়ে গেল পরীক্ষা। ৩০ জুন ছিল স্ট্যাটেস্টিক, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট পরীক্ষা। এবার পরীক্ষাগুলি হবে ২ জুলাই। অর্থা যেখানে ৩০ জুনই উচ্চমাধ্যমিক শেষ হওয়ার কথা ছিল, সেখানে ২ জুলাই তা শেষ হবে। 

[আরও পড়ুন: মানুষের স্বার্থে শান্তনু ঠাকুরের পাশে দাঁড়িয়ে লড়তে আপত্তি নেই, মমতাবালার মন্তব্যে তুঙ্গে জল্পনা]

২০২১ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা জুনে হবে বলে আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৫ জুন থেকে। সকাল ১০ টা থেকে দুপুর ১টা ১৫ পর্যন্ত হবে উচ্চমাধ্যমিক। নির্দিষ্ট সূচি অনুযায়ী ১৫ জুন হবে প্রথম ভাষার পরীক্ষা। যেমন- বাংলা, হিন্দি, নেপালি, ইংরেজি, উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, গুজরাটি ও পাঞ্জাবি। ১৭ জুন হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। যেমন- ইংরাজি, হিন্দি, বাংলা, নেপালি, অলটারনেটিভ ইংরাজি। ১৮ জুন ভোকেশনাল বিষয়। ১৯ জুন হবে বায়োলজি, বিজনেস স্টাডি ও রাষ্ট্রবিজ্ঞান। ২১ জুন অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি ও ইতিহাস পরীক্ষা। ২২ জুন কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইভিএস, শারীর শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টস।

২৪ জুন ফিলোজফি, সোসিওলজি, কর্মাসিয়াল ল ও প্রিলিমিনারি অডিট। ২৬ জুন নেওয়া হবে পদার্থবিদ্যা, পুষ্টিবিজ্ঞান, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি। ২৮ জুন রসায়ন, সাংবাদিকতা, অর্থনীতি, সংস্কৃত, পার্সি, আরবী ও ফরাসি পরীক্ষা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে